প্রশাসন

রুপনারায়নপুরে জেমারী ও দেন্দুয়া বাজারে ফুটপাত দখল

সালানপুর ব্লকের রূপনারায়নপুর জেমারী ও দেন্দুয়া বাজারের
রাস্তার ফুটপাত দখল করার কারনে রাস্তায় যানজট

কাজল মিত্র

:-পশ্চিমবর্ধমান জেলার সালানপুর ব্লকের রূপনারায়নপুর,জেমারী,দেন্দুয়া সহ বিভিন্ন মেন রাস্তার ফুটপাত দখলকরে চলছে রমরমা বাণিজ্য। শুধু হকার নয়,বিভিন্ন বড়বড় দোকান গুলির দখলেও রয়েছে ফুটপাত।ফলে রাস্তায় চলতে গিয়ে চরম বিড়ম্বনায় পড়েন পথচারীরা।ফুটপাত দখলমুক্ত রাখতে প্রশাসনকে কঠোর হতে হবে বলে মনে করেন সাধারণ নাগরিকরা।রূপনারায়নপুর সামডি রোড রূপনানারায়নপুর বাজার, আসানসোল চিত্তরঞ্জন রোড এর জেমারী, দেন্দুয়া,ও আল্লাডি মোড়ের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, দীর্ঘদিন ধরেই হকার সহ দোকানদারের ফুটপাথ দখল করে চালিয়ে যাচ্ছেন ব্যবসা।রাস্তার পাশে না আছে ফুটপাতে পায়ে চলার পথ না আছে বড় গাড়ি গেলে সাধারণ মানুষের দাঁড়ানোর কোন সুবিধা।অথচ এই পথের অনেকটাই রয়েছে বিভিন্ন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের দখলে। এমনিতেই গাড়ির চাপ তার ওপর ফুটপাত দখল।দখলমুক্ত করতে সালানপুর ব্লক প্রশাসনের তরফে কোন কাজই হচ্ছে না।তাই ঝুঁকি নিয়েই রাস্তার পাশ দিয়ে হাঁটতে হচ্ছে পথচারীদের।
রূপনারায়নপুর বাজারের সামডি রোডের সামনের চিত্র আরও ভয়াবহ। এখানে ফুটপাথ দখল করে গড়ে উঠেছে,চায়ের দোকান, খাবার হোটেল,ফলের দোকান এবং কাঁচাবাজারও।পাশাপাশি ফুটপাতের মাঝখানে বিদ্যুতের খুঁটির সঙ্গে টেলিফোনের লাইনবক্স থাকায় বিড়ম্বনায় পড়েন পথচারীরা।সাধারণ এক ব্যাক্তি ছোটলাল ভান্ডারী বলেন সামডি রূপনারায়নপুর রাস্তায় ফুটপাত নেই বললেই চলে যেটুকু বাকি রাস্তা রয়েছে তাও দোকান দারেরা রাস্তায় নিজেদের দোকান এগিয়ে এনেছে।এতে এলাকাবাসী প্রচুর ভোগান্তিতে পড়ছেন।অবৈধভাবে ফুটপাত দখলের সঙ্গে এর পরিকল্পনাতেও ঘাটতি আছে। শুধুমাত্র উচ্ছেদ অভিযানের মাধ্যমেই এ সমস্যার সমাধান সম্ভব নয়।ফুটপাত দখলমুক্ত করার পর ফের যাতে বেদখল না হয় সেজন্য প্রশাসনকে সচেতন হতে হবে।
তবে সালানপুর ব্লক প্রশাসন পক্ষ থেকে বলা হয়েছে আইন অমান্য করে যারাই ফুটপাত দখল করবে তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *