ক্রীড়া সংস্কৃতি

উল্টোডাঙ্গায় নেতাজি জয়ন্তীতে দামিনী নৃত্য প্রদর্শন

জ্যোতিপ্রকাশ মুখার্জি,

       গত ২৩ শে জানুয়ারি ছিল ভারত মাতার বীর সন্তান নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিবস। রাজ্যের বিভিন্ন প্রান্তে যথাযোগ্য মর্যাদা সহকারে এই মৃত্যুঞ্জয়ী বিপ্লবীর জন্মদিন পালন করা হয়। পেছিয়ে ছিলনা কলকাতা কর্পোরেশনের  উল্টোডাঙা ক্যানেল সার্কুলার রোডের বাসিন্দারা। সেখানে সুভাষচন্দ্র বসুর মূর্তি প্রতিষ্ঠা করেন রাজ্যের ক্রেতা সুরক্ষা দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী সাধন পাণ্ডে। উপস্থিত ছিলেন ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর তথা বোরো চেয়ারম্যান অনিন্দ্য কিশোর রাউত সহ এলাকার বহু বিশিষ্ট ব্যক্তি। জন্মদিন উপলক্ষ্যে  সন্ধ্যার সময় অনুষ্ঠিত হয় এক সাংস্কৃতিক অনুষ্ঠান। দু'ঘণ্টা ব্যাপী অনুষ্ঠানটি দেশাত্মবোধক গান, লোকনৃত্য ইত্যাদিতে ভরপুর ছিল। আর ছিল পৌলমী অধিকারীর কণ্ঠে  তরুণ সঙ্গীত শিল্পী ইমন মুখার্জ্জী রচিত ও সুরারোপিত 'মেঘের ওপারে' সঙ্গীত।
      কিন্তু সবাইকে চমকে দেয় 'থার্ড আই ভিস্যুয়াল' এর প্রতিষ্ঠাতা তথা বিশিষ্ট চলচ্চিত্র, দূরদর্শন ও মঞ্চ শিল্পী ইন্দ্রাণী গুপ্তের ভাবনায় এবং বিশিষ্ট নৃত্য শিল্পী পৌলমী অধিকারী প্রতিষ্ঠিত 'স্পেক্ট্রা ডান্স অ্যাকাডেমি'-র সদস্যদের দ্বারা উপস্হাপিত 'দামিনী' নৃত্য-নাট্য। 
    কয়েক বছর আগে দিল্লির বুকে ঘটে যায় এক নৃশংস নারী নির্যাতন। নৃশংসতার মাত্রা দেখে গোটা দেশের মানুষ শিউরে ওঠে। প্রতিবাদে ফেটে পড়ে। পৌলমীর পরিচালনায় সেই নৃশংস কাহিনীর নাট্যরূপ নৃত্যের আকারে ফুটিয়ে তোলে স্পেক্ট্রা ডান্স অ্যাকাডেমির সদস্যরা। পৌলমী ছাড়াও  নৃত্যনাট্যে অংশগ্রহণ করে রাজা চক্রবর্তী, নেহা ঘোষ, কৌশিক রায়, সহেলী দত্ত,  রিশা গুছাইত, নিলিশা গুছাইত, শচীন সেনাপতি, রাগেশ্রী সরুজ, পূবালী অধিকারী প্রমুখ। চোখের সামনে একটা নৃশংস ঘটনার জীবন্ত উপস্হাপনা দেখে দর্শকাসনে বসে থাকা অনেকের চোখ দিয়ে জল গড়িয়ে পড়তে দেখা যায়। অনেককে বলতে শোনা যায় - কিভাবে মানুষ পারল এরকম নৃশংস ঘটনা ঘটাতে।
     প্রসঙ্গত গুরুসদয় দত্ত লেনের পৌলমী গরীব ঘরের ছেলেমেয়েদের নাচ শেখানোর উদ্দেশ্যে চার বছর আগে 'স্পেক্ট্রা ডান্স অ্যাকাডেমি' প্রতিষ্ঠা করে। ইতিমধ্যে তার প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা কলকাতার বিভিন্ন এলাকায় যথেষ্ট সুনাম অর্জন করেছে। বর্তমানে পৌলমী রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বি.এ (রবীন্দ্র নৃত্য) পঞ্চম সেমিষ্টারের ছাত্রী।
    পৌলমী বললেন - অত্যাচারী ইংরেজদের হাত থেকে দেশবাসীকে রক্ষা করতে এবং দেশের স্বাধীনতা অর্জনে  সুভাষচন্দ্র বসু গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন। ঠিক তাঁরই মত দেশের যুব সমাজ এগিয়ে আসুক অত্যাচারীদের হাত থেকে মহিলাদের রক্ষা করতে। এই ভাবনাকে মাথায় রেখে আমরা 'দামিনী' উপস্থাপনা করি। আশাকরি আমাদের উদ্দেশ্য সফল হবে।

 149 12,89,834

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *