ক্রীড়া সংস্কৃতি

ব্যারাকপুর রামকৃষ্ণ মিশনে নেতাজী জয়ন্তী

জ্যোতিপ্রকাশ মুখার্জি,

     গত ২৩ শে জানুয়ারি ছিল নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিন। রাজ্যের বিভিন্ন প্রান্তে যথাযোগ্য মর্যাদা সহকারে এই মৃত্যুঞ্জয়ী বিপ্লবীর জন্মদিনটি পালন  করা হয়। বিগত কয়েক বছরের মত এ'বছরও দিনটি পালনে অন্যমাত্রা এনে দেয় ব্যারাকপুর রামকৃষ্ণ বিবেকানন্দ মিশনের সূর্যপুর শাখার মূক, বধির ও দৃষ্টিহীন বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা।
     ব্যারাকপুর কোর্ট সংলগ্ন নেতাজী সঙ্ঘের সক্রিয় সহযোগিতায় এবং  মিশনের নৃত্য শিক্ষিকা ছবি নাথের পরিচালনায় 

সোনালী দাস, সবিতা পতি, লক্ষী বিশ্বাস, লক্ষী ঘোষদের নৃত্য পরিবেশন উপস্থিত দর্শকদের মুগ্ধ করে। অন্যদিকে মিশনেরই সঙ্গীত শিক্ষিকা কাজরী চ্যাটার্জ্জীর তত্ত্বাবধানে ঝুমা ঘোষ, কৃষ্ণা দেবী, সোনালী দাস,
শ্রাবণী দাসদের সঙ্গীত পরিবেশনও শ্রোতাদের মুগ্ধ করে। তবলায় সংঙ্গত করেন মৃন্ময় বিশ্বাস।
পরে ছবি দেবী বলেন – এইসব বিশেষ চাহিদা সম্পন্ন মেয়েরাও যে আর পাঁচজনের মত স্বাভাবিকভাবে আনন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারে সেটা গত কয়েক বছর ধরেই আমরা প্রমাণ করে চলেছি। ওদের জন্য প্রয়োজন একটু সহানুভূতি। সেই সুযোগ দেওয়ার জন্য তিনি মিশন কর্তৃপক্ষ ও নেতাজী সঙ্ঘের সদস্যদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।
একই সুর শোনা যায় কাজরী দেবীর কণ্ঠে। তিনি বলেন – প্রথমে নিজের মনেই সংশয় ছিল। ধীরে ধীরে ওদের উৎসাহ আমার বেঁচে থাকার অক্সিজেন হয়ে ওঠে। তার আশা ওরাই একদিন অন্যের প্রেরণা হয়ে দাঁড়াবে। ওদের পাশে দাঁড়ানোর জন্য তিনি সমাজের কাছে আবেদন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *