ক্রীড়া সংস্কৃতি

আন্তরিক পত্রিকা ও দোলনচাঁপা সংগঠনের বস্ত্রবিলি

জ্যোতিপ্রকাশ মুখার্জি,

       যে সংস্হাটি দীর্ঘদিন ধরে বছরের বিভিন্ন সময়ে মনীষীদের জন্ম বা মৃত্যু দিন পালন করে চলেছে সেটি হলো পশ্চিম বর্ধমানের দুর্গাপুরের 'আন্তরিক' পত্রিকা গোষ্ঠী। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। গত ১২ ই জানুয়ারি এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে 'দোলনচাঁপা নজরুল ফাউন্ডেশন' -এর আমন্ত্রণে 'আন্তরিক' সাহিত্য পত্রিকা গোষ্ঠীর উদ্যোগে নজরুল স্মৃতিধন্য কবিতীর্থ চুরুলিয়ায় 'বিবেক উৎসব ২০২১' পালিত হয়। প্রসঙ্গত সংশ্লিষ্ট পত্রিকা গোষ্ঠী আয়োজিত বিবেক উৎসব এই বছর তৃতীয় বর্ষে পদার্পণ করলো। একই সঙ্গে পত্রিকা গোষ্ঠীর বার্ষিক পত্রিকাটিও এই অনুষ্ঠানে প্রকাশিত হয়।
     স্বামীজীর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। উপস্থিত বিশিষ্ট ব্যক্তিরা স্বামীজীর প্রতিকৃতিতে মাল্যদান করেন। এরপর স্বামীজীর বাণী পাঠ করা হয়। উপস্থিত ব্যক্তিরা তাদের বক্তব্যের মাধ্যমে স্বামীজীর কর্মজীবনের বিভিন্ন কাহিনী তুলে ধরেন। 
    আন্তরিক পত্রিকা গোষ্ঠীর পক্ষ থেকে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিদের

‘বিবেকানন্দ স্মৃতি’ ও ‘পাতাবাহার ’ সম্মাননা প্রদান করা হয় এবং প্রতিটি কবি ও শিল্পীদের হাতে মেডেল ও মানপত্র তুলে দেওয়া হয়।
অনুষ্ঠানে আন্তরিক পত্রিকা গোষ্ঠী ও দোলনচাঁপার যৌথ উদ্যোগে প্রান্তিক মানুষদের হাতে তুলে দেওয়া হয় ১০০টি কম্বল। একই সঙ্গে রেড ক্রসের পক্ষ থেকে ১০০ টি করে মাক্স ও ১০০ টি করে সাবান ঐসব প্রান্তিক মানুষের হাতে তুলে দেওয়া হয়।
অনুষ্ঠানে উপস্হিত ছিলেন নজরুল অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা ও সম্পাদক রেজাউল করিম , বিশিষ্ট বাচিক শিল্পী সোনালি কাজী, শিল্পী নন্দন সিংহ , রেড ক্রসের সম্পাদক অভিজিৎ পাল, লোক গবেষক ডঃ ফণী গোপাল পাল, অর্চনা সিংহরায় , কৌশিক চ্যাটার্জ্জী , বৈশাখী মুখার্জী, কৌশিক রায় ,অশোক সৌ মন্ডল , শিবদাস রুদ্র , সুধাংশু মন্ডল, কাকলি মান্না , অঙ্কিত ঘোষ ,পূরব ব্যানার্জ্জী,সোমনাথ ব্যানার্জ্জী , সুতপা অধিকারী সেন ,রজত মন্ডল প্রমুখ।
‘আন্তরিক’ সাহিত্য পত্রিকার সম্পাদিকা অন্তরা সিংহরায় বলেন- ‘দোলনচাঁপা নজরুল ফাউনডেশন’- এর আমন্ত্রণে চুরুলিয়ার মাটিতে ‘বিবেক উৎসব-২০২১’ পালন করার সুযোগ পেয়ে আমরা গর্বিত। তাদের সক্রিয় সহযোগিতার জন্যই এতবড় অনুষ্ঠানটি সাফল্য মন্ডিত হয়েছে। এরজন্য সংশ্লিষ্ট সংগঠনের প্রতিটি সদস্যের কাছে আমরা কৃতজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *