রাজনীতি

আউশগ্রামের অভিরামপুরে তৃণমূলের মিছিল

জ্যোতিপ্রকাশ মুখার্জি,


কেন্দ্রের কৃষক বিরোধী কৃষি আইনের বিরুদ্ধে সারা দেশ জুড়ে চলছে প্রতিবাদ আন্দোলন। প্রবল ঠাণ্ডাকে উপেক্ষা করে কৃষকরা দীর্ঘদিন ধরে রাজধানী দিল্লী অবরোধ করে রেখেছে। অনেকের মৃত্যুও ঘটেছে । কৃষকদের পাশে এসে দাঁড়িয়েছে পশ্চিমবঙ্গ সরকার।
গত ১০ ই জানুয়ারি পূর্ব বর্ধমানের আউসগ্রাম বিধানসভার তৃণমূল বিধায়ক অভেদানন্দ থাণ্ডারের নেতৃত্বে আউসগ্রাম ২ নং ব্লকের এড়াল অঞ্চলের অভিরামপুর বাজারে কৃষক বিরোধী কৃষি আইন বাতিলের দাবিতে ও কেন্দ্রের বিভিন্ন জন বিরোধী কার্যকলাপের প্রতিবাদে এক মহামিছিল অনুষ্ঠিত হয়। মিছিলে জনসমাগম হয় প্রচুর।
বিধায়ক ছাড়াও মিছিলে উপস্থিত ছিলেন আউসগ্রাম ২নং ব্লক সভাপতি রামকৃষ্ণ ঘোষ সৈয়দ হায়দার আলী, ক্ষেত্রনাথ ঘোষ, বঙ্কুবিহারী সেনাপতি, জেলা পরিষদের সদস্যা কাকলি রাজা সহ সংশ্লিষ্ট অঞ্চলের প্রতিটি বুথের বুথ সভাপতি ও তৃণমূল কর্মীরা।
মিছিল শুরু হয় এড়াল গ্রাম থেকে। তারপর অভিরামপুর বাজার ও অভিরামপুর গ্রাম পরিক্রমা করে মিছিল পুনরায় অভিরামপুর বাজারে শেষ হয়। সেখানে একটি জনসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রতিটি বক্তা কৃষক বিরোধী কৃষি আইন সহ কেন্দ্রের বিভিন্ন জনবিরোধী নীতির তীব্র সমালোচনা করেন।
বিধায়ক বলেন – কেন্দ্রের নতুন কৃষি আইন যদি কৃষকদের উন্নতির সহায়ক হয় তাহলে কৃষক সহ বিভিন্ন অর্থনীতিবিদরা কেন এর বিরোধীতা করছে? তার প্রশ্ন – গত ৬ বছরে দেশের স্বার্থে মোদি সরকার কি কি ভাল কাজ করেছে? তার আরও প্রশ্ন- আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমলেও কার স্বার্থে এখানে পেট্রোল, ডিজেলের দাম বাড়ছে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *