প্রশাসন

সালানপুরে কৃষি কাজে পাম্প বিতরণ

সালানপুর ব্লকে কৃষিকাজ এর উন্নতির জন্য জল পাম্প বিতরণ

কাজল মিত্র

বিধায়ক বিধান উপাধ্যায় মহাশয় এর উদ্যোগে ও সালানপুর পঞ্চায়েত সমিতির সহযোগিতায় বাংলা কৃষি সেচ যোজনা ও প্রধান মন্ত্রী কৃষি সেচ যোজনার আওতায় সালানপুর ব্লক কৃষি দপ্তর থেকে তিনটি স্বনির্ভর গোষ্ঠীকে কৃষিকার্য এর সুবিধা র জন্য পাম্প সেট প্রদান করা হল ।এদিন এই বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সালানপুর পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনী ঘাসি, জেলাপরিষদ এর কর্মাধ্যক্ষ মহম্মদ আরমান, এডিও রাজর্ষি ব্যানার্জী, সহসভাপতি বিদ্যুৎ মিশ্র ।
এদিন এডিও রাজর্ষি ব্যানার্জি বলেন যে খাদ্য উৎপাদনের ধারাবাহিকতা ও খাদ্য সুরক্ষা বজায় রাখতে কৃষি যান্ত্রিকীকরণ আধুনিক কৃষিতে খুবই গুরুত্বপূর্ণ। একজন কৃষক নির্দিষ্ট সময়ে যে পরিমান কৃষিকাজ করতে পারে, একটি কৃষি যন্ত্র একই সময়ে তার থেকে অনেক বেশি কাজ, নিখুঁত ভাবে করতে পারে। কৃষিতে জমি তৈরি, বীজ বপন, চারা রোপন, সার ও ওষুধ প্রয়োগ, আগাছা দমন, অন্তর্রবর্তী পরিচর্যা, ফসল সংগ্রহ ও মজুদকরণের মত কাজে প্রচুর শ্রমিকের দরকার হয়। অথচ চাহিদা অনুযায়ী সবসময় দক্ষ কৃষিশ্রমিক পাওয়া যায় না। আবহাওয়া পরিবর্তনের সাথে মোকাবিলা করার ক্ষেত্রেও কৃষি যন্ত্রপাতির প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। এছাড়াও সেচের অধুনিকীকরণের ফলে স্বল্প জলে বেশি এলাকা সেচের আওতায় আনা যায়।ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষির উৎপাদন বৃদ্ধি অত্যন্ত জরুরী। উৎপাদন বৃদ্ধির জন্য উন্নত প্রজাতির বীজ , সার, সেচ প্রভৃতির পাশাপাশি উন্নত কৃষি যন্ত্রপাতির গুরুত্ব অপরিসীম। উন্নত যন্ত্রপাতি যেমন চাষের খরচ ও সময় বাঁচায়, তেমনি উৎপাদন ও ফসলে গুণগত মান বৃদ্ধি করে।
আর তাই উন্নত কৃষিকাজ এর বৃদ্ধির জন্য আজ আল্লাডি গ্রাম পঞ্চায়েতের কালিপাথর এবং বৃন্দাবনির সয়ম্বর দুটি গোষ্ঠীর সদস্যদের মধ্যে তিনটি করে জেনারেটার পাম্প দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *