ক্রীড়া সংস্কৃতি

দুর্গাপুরে বিবেকানন্দ পার্কে আন্তরিক পত্রিকার সভা

নীহারিকা মুখার্জ্জী,


প্রতিষ্ঠার মাত্র তিন বছরের মধ্যে সারারাজ্যের সাহিত্য জগতে একটা উল্লেখযোগ্য স্হান দখল করেছে পশ্চিম বর্ধমানের দুর্গাপুর থেকে প্রকাশিত ‘আন্তরিক’ সাহিত্য পত্রিকা। এলাকার প্রবীণদের পাশাপাশি নবীন কবি প্রতিভাদের উৎসাহ দেওয়ার জন্য ২০১৯ সালে অন্তরা সিংহরায় ও তার পরিবারের হাত ধরে ‘আন্তরিক’ পত্রিকা দিনের আলো দেখে। বর্তমানে বিশ্বের বিভিন্ন প্রান্ত‍ের কবি-সাহিত্যিকরা এই পত্রিকায় লেখেন।
গত ৫ ই জানুয়ারি দুর্গাপুরের বিবকানন্দ পার্কে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পত্রিকাটির প্রতিষ্ঠা দিবস পালিত হয়। শিশুদের ‘সব পেয়েছি আসর’, কবিতা পাঠ, সঙ্গীত, নৃত্য, পুরষ্কার বিতরণী – সব মিলিয়ে অনুষ্ঠানটি প্রকৃতপক্ষে নবীন-প্রবীণ প্রতিভার এক মিলন উৎসব হয়ে ওঠে। অনুষ্ঠানের সবচেয়ে আকর্ষণীয় অংশ ছিল ‘বাংলা হাতের লেখা প্রতিযোগিতা’। বর্তমান ডিজিটাল যুগেও প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী বেশ কিছু শিশুর বাংলা হাতের লেখা উপস্থিত ব্যক্তিদের মুগ্ধ করে। শিশুশিল্পী অঙ্কিত ঘোষ, ইশিকা রুইদাস, শ্রেয়া ব্যানার্জ্জীরা তাদের নৃত্য, গীত ও আবৃত্তি পাঠ দিয়ে উপস্থিতদের মুগ্ধ করে।
আজকের অনুষ্ঠানে বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষ্ণ দেব, অশোক সৌদি মণ্ডল, শিবদাস রুদ্র, সুতপা অধিকারী, প্রভাত সাহা, স্বপন কুমার দে, সঞ্জয় মহাপাত্র সহ অনেক কাব্যপ্রেমী মানুষ।
আন্তরিক পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদিকা অন্তরা সিংহরায় বললেন – মা অর্চনা সিংহরায়, স্বামী তাপস ঘোষ সহ পরিবারের অন্যান্য সদস্য ও পরিচিত কবি-সাহিত্যিকদের উৎসাহে আমি এই পত্রিকা প্রকাশের সিদ্ধান্ত নিই। বছরে দু’বার পত্রিকা প্রকাশিত হয়। শুধু তাই নয় নবীন কবি প্রতিভাদের উৎসাহ দেওয়ার জন্য এই পত্রিকা গোষ্ঠী গত তিন বছরে রাজ্যের বিভিন্ন প্রান্তে শতাধিক অনুষ্ঠানের আয়োজন করেছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *