প্রশাসন

হাড়মাসড়া স্কুলের শতবার্ষিকী উদযাপন

সাধন মন্ডল,

বাঁকুড়া:- নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ হাড়মাসড়া উচ্চ বিদ্যালয়ের শতবার্ষিকী উদযাপন অনুষ্ঠান শেষ হলো। বুধবার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রধান শিক্ষক প্রবোধ চন্দ্র রায় ও নবকুমার বন্দ্যোপাধ্যায়ের আবক্ষ মূর্তিতে মালা দিয়ে অনুষ্ঠানের সূচণা হয়। উৎসব কমিটির পক্ষ থেকে এদিন বর্তমান ও প্রাক্তন শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের বিশেষভাবে সম্বর্ধিত করা হয়।

 ব্রিটিশ শিক্ষাব্যবস্থার বদলে এলাকার মানুষকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে  এলাকার শুভবুদ্ধি সম্পন্ন কিছু মানুষের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯২১সালের আজকের দিনে অর্থাৎ ৬ জানুয়ারী যাত্রা শুরু করেছিল হাড়মাসড়া উচ্চ বিদ্যালয়।  এরপর শিলাবতী নদীর উপরদিয়ে যেমন অনেক জল গড়িয়েছে তেমনি এই বিদ্যালয় থেকে অনেক রত্ন বেরিয়েছে। এদিন শতবর্ষ উদযাপন কমিটির পক্ষ থেকে প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রধান শিক্ষক প্রবোধ চন্দ্র রায় ও নবকুমার বন্দ্যোপাধ্যায়ের মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয়। অনুষ্ঠান মঞ্চে বিশেষভাবে সম্বর্ধিত করা হয় প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের। একই সঙ্গে বর্তমান ছাত্র ছাত্রীরা নানান অনুষ্ঠান পরিবেশন করেন। সব মিলিয়ে গৌরবময় একশো বছরের এই বিদ্যালয়ে উৎসবের আবহ। উপস্থিত বর্তমান ছাত্র ছাত্রীদের পাশাপাশি অসংখ্য প্রাক্তন ছাত্রছাত্রী  উপস্হিত ছিলেন।

প্রধান শিক্ষক মধুসূদন মুখোপাধ্যায় বলেন, ১৯২১ সালের ৬জানুয়ারী এই বিদ্যালয়ের পথ চলা শুরু। গত বছর এই দিনে সাড়ম্বরে বর্ষব্যাপি শতবর্ষ উদযাপন অনুষ্ঠান শুরু হয়। কিন্তু চলতি কোভিড পরিস্থিতির কারণে সমস্ত অনুষ্ঠান বাতিল করা হয়। এদিন কোভিড স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্তাকারে শতবর্ষ উদযাপনের সমাপ্তি অনুষ্ঠান হলো বলে তিনি জানান। অনুষ্ঠানে উপস্হিত থেকে বিদ্যালয়ের গৌরবময় দিনগুলির কথা তুলে ধরে বিশিষ্ট শিক্ষক তথা কবি সাহিত্যিক  রঞ্জিত চক্রবর্তী বলেন  এই বিদ্যালয় আমাদের গর্ব।  একে ধরে রাখার দায়িত্ব  আমাদের সকলের। বিশিষ্ট কবি অদৈত্ব রায় বলেন কোভিডের কারনে সারা বছরের সাধের অনুষ্ঠান  করা গেল না এটাই শুধু দুঃখের।

 101 12,89,834

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *