ক্রীড়া সংস্কৃতি

স্যার রাসবিহারী ঘোষের ১৭৬ তম জন্মবার্ষিকী পালন জন্মভিটেয়

জ্যোতিপ্রকাশ মুখার্জি ,


যথাযোগ্য মর্যাদা সহকারে গত ২৩ শে ডিসেম্বর জন্মভিটে পূর্ব বর্ধমান জেলার খণ্ডঘোষ ব্লকের কৈয়ড় অঞ্চলের তোড়কোনা গ্রামের তোড়কোনা গার্লস স্কুল ময়দানে বিশিষ্ট রাজনীতিবিদ, আইনজীবী, সমাজকর্মী ও লোকহিতৈষী স্যার রাসবিহারী ঘোষের ১৭৬ তম জন্মদিবস পালিত হয়। দিনটিকে স্মরণ করার জন্য বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও গ্রামবাসীরা একটি শোভাযাত্রা বের করে এবং গোটা গ্রাম প্রদক্ষিণ করে রাসবিহারী ঘোষের বসতবাটিতে উপস্থিত হন। সেখানে এলাকার মানুষ তাঁর প্রতিকৃতিতে মাল্যদান করেন।
প্রসঙ্গত স্যার রাসবিহারী পরপর দু’বছর,১৯০৭ ও ১৯০৮ সাল, জাতীয় কংগ্রেসের সুরাট ও মাদ্রাজ (অধুনা চেন্নাই) অধিবেশনে সভাপতি পদের দায়িত্ব পালন করেন। দেশ ও সমাজের কাজে তিনি মুক্ত হস্তে দানও করেন। বৈজ্ঞানিক গবেষণার জন্য ১৯১৩ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়কে ১০ লক্ষ টাকা এবং এন.এস.ই গঠনের জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়কে ১৩ লক্ষ টাকা দান করেন।
একইসঙ্গে ঐদিন স্যার রাসবিহারীর স্মরণে সাংস্কৃতিক ও কৃষি মেলার শুভ সূচনা হয়। উদ্বোধন করেন জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধারা। উপস্থিত ছিলেন গলসীর বিধায়ক অলোক কুমার মাজি, খণ্ডঘোষের বিধায়ক নবীনচন্দ্র বাগ, জেলা পরিষদ সদস্য অপার্থিব ইসলাম সহ এলাকার বহু বিশিষ্ট ব্যক্তি।
স্হানীয় সূত্রে জানা যাচ্ছে অন্যান্য বছর ৫ দিন মেলা হলেও অতিমারীর কারণে এবার তিনদিন মেলা হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানে কলকাতা ও স্হানীয় শিল্পীরা অংশগ্রহণ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *