ক্রীড়া সংস্কৃতি

গণিতবিদ কেশবচন্দ্র নাগের ১২৮ তম জন্মবার্ষিকী

জ্যোতিপ্রকাশ মুখার্জি


বর্তমান প্রজন্মের অনেকেই না জানলেও আশির দশক পর্যন্ত অধিকাংশ ছাত্র-ছাত্রীর ‘তৈলাক্ত দণ্ড ও বাঁদর’ এর অঙ্কটি সম্পর্কে সম্যক ধারণা আছে। শুধু এই অঙ্কটি নয়, অঙ্কভীতি দূর করার জন্য যিনি একাধিক গণিত বই রচনা করেছিলেন, গণিত জগতে যিনি নিজেই ছিলেন একটি প্রতিষ্ঠান গত ১০ জুলাই সেই মহান গণিতবিদ কেশবচন্দ্র নাগের ১২৮ তম জন্মদিন পালিত হলো জন্মভিটে হুগলির গুড়াপের শরৎচন্দ্র কমিউনিটি হলে।প্রসঙ্গত ১৮৯৩ সালের ১০ ই জুলাই গুড়াপের নাগপাড়ায় এই মহান গণিতবিদ জন্ম গ্রহণ করেন।
গুড়াপ পঞ্চায়েতের উদ্যোগে পালিত এই দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য গত তিন বছরের মত এবছরও একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল। বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতালের ব্লাড ব্যাংক শাখার সহযোগিতায় ৫০ ইউনিট রক্ত সংগৃহীত হয়।
উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী অসীমা পাত্র, অঞ্চল প্রধান নীলমণি কিস্কু, উপপ্রধান মহম্মদ হানিফ, ধনেখালি ব্লকের সভাপতি অর্পিতা বারিক, সুনীল মণ্ডল, শিক্ষিকা তৃপ্তি প্রামাণিক, গণিতবিদের নাতনি মন্দিরা মুখার্জ্জী সহ অনেক বিশিষ্ট ব্যক্তি। শারীরিক কারণে উপস্থিত থাকতে পারেননি কেশবচন্দ্র নাগের কন্যা অর্ঘ্য বন্দ্যোপাধ্যায়।
অসীমা দেবী বলেন – কেশবচন্দ্র নাগ শুধু আমাদের এলাকার নয় গণিত জগতের গর্ব। তাঁর জন্মদিনটি পালন করার সুযোগ পেয়ে আমরা গর্বিত। এই দিনটিকে আরও স্মরণীয় করে রাখার জন্য গত তিন বছর ধরে আমরা একটি রক্তদান শিবিরের আয়োজন করে চলেছি।
দাদুর জন্মদিন পালন করা নিয়ে কোনো কথা বলতে চাননি নাতনি মন্দিরা দেবী। তিনি শুধু উদ্যোক্তাদের ধন্যবাদ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *