মেয়াদহীন নবদ্বীপ পুরসভার প্রশাসক কে?

প্রশাসন

শ্যামল রায়


আজ নবদ্বীপ পৌরসভা পৌরবোর্ড এর সমাপ্তি দিন। কিন্তু প্রশ্ন উঠেছে পৌরসভা চালাবেন কে? সরকার থেকে তাহলে প্রশাসক পৌর প্রধান বিমান কৃষ্ণ সাহা থাকছেন না, অন্য কোন সরকারি আধিকারিক কে এই দায়িত্ব সামলাতে হবে? এই প্রশ্ন ঘিরে রাজনৈতিক মহলে তীব্র বিতর্কের ঝড় উঠেছে। তৃণমূল দলের একটা অংশ মনে করেন যে গণতান্ত্রিক পদ্ধতিতে যে পৌরবোর্ড এর কাজ শেষ হলে সেই পৌরসভার দায়িত্বটা সামাল দেয় প্রশাসনিক আধিকারিকদের কোন এক উচ্চপদস্থ ব্যক্তি। জানা নেই নবদ্বীপ বা অন্য কোথাও কি ধরনের প্রশাসক কাজ করবেন সেটাই এখন দেখার। তবুও মনে করা হচ্ছে যে প্রশাসক হিসাবে নবদ্বীপ পৌরসভা চেয়ারম্যান হতে পারেন। জানা গিয়েছে যে কলকাতা গয়েশপুর রানাঘাট পৌরসভার মেয়াদ শেষ হয়ে গিয়েছে ইতিমধ্যে। এইসব পৌর এলাকায় সেই সমস্ত পৌরসভার পৌর প্রধান অর্থাৎ চেয়ারম্যান প্রশাসক হিসাবে দায়িত্ব পেয়েছেন।
নবদ্বীপ পৌরসভা ২৪ টি ওয়ার্ড নিয়ে গঠিত। ২০১১ সাল থেকে তৃণমূল কংগ্রেস পরিচালিত পৌরবোর্ড ক্ষমতাসীন ছিল। আজ নবদ্বীপ পৌরসভা পৌর বোর্ডের মেয়াদ শেষ হচ্ছে। কিন্তু প্রশাসক হিসাবে দায়িত্ব পাওয়ার কথা সরকারি কোন আধিকারিক কে। কিন্তু অন্যান্য পৌরসভায় যেমন পৌর প্রধান দায়িত্ব পেয়েছেন নবদ্বীপ পৌরসভা ক্ষেত্রেও কোন ব্যাতিক্রম হবে বলে মনে করছেন না অনেকেই। তবে প্রশাসক হিসাবে চেয়ারম্যান কেই দায়িত্ব সামলাতে হতে পারে এমনটাই উত্তর উঠে এসেছে পৌরবাসীর কাছে।: তবুও নবদ্বীপ পৌরসভার উন্নয়ন এবং পরিষেবা নিয়ে নানান ধরনের বিতর্ক রয়েছে। বিরোধীদের থেকেও নানান ধরনের অভিযোগ পাশাপাশি পৌরসভার মানুষের মধ্যেও উন্নয়ন নিয়ে এবং তৃণমূল কর্মী সমর্থকদের নিয়েও ক্ষোভ রয়েছে। তবে তৃণমূল নেতাদের দাবি বাম আমলে যা উন্নয়ন হয়নি শহরে প্রচুর উন্নয়ন ঘটিয়েছে এই সরকার। তাই আগামী পৌর নির্বাচনে তৃণমূল ফের ক্ষমতায় আসবে এমনটাই বিশ্বাস তৃণমূলের নেতাদের।
প্রসঙ্গত উল্লেখ থাকে যে গত লোকসভা নির্বাচনে ২৪ জনের মধ্যে ১৮ টি ওয়ার্ডে বিজেপি লিড দিয়েছে। ছয়টা ওয়ার্ডে তৃণমূল দিয়েছে। তবে পৌর নির্বাচন হাতছাড়া হলে এটা মনে করা যেতে পারে যে শহরের সিপিএমের ভোট বিজেপির পক্ষে পড়েছে এবং তৃণমূলের একটা অংশের ভোট বিজেপি তে পড়ার কারণে পৌরবোর্ড হাতছাড়া হয়েছে। আর যদি কংগ্রেসের ভোট এবং তৃণমূলের ভোট তৃণমূলের পক্ষে পড়ে তাহলে বিরোধীরা যতই চিৎকার-চেঁচামেচি করুক নবদ্বীপ পৌরবোর্ড তৃণমূলের পক্ষে থাকবে।
তবে প্রশাসকের দায়িত্ব কে পাবেন এই প্রশ্ন বড় হয়ে উঠেছে নবদ্বীপ পৌরসভা ক্ষেত্রে। তবে অনেকেই মনে করছেন প্রশাসক হচ্ছেন চেয়ারম্যান বিমল কৃষ্ণ সাহা সহ তার কয়েকজন দূরদর্শী কাউন্সিলর টিমে থাকবেন।

Leave a Reply

Your email address will not be published.