ক্রীড়া সংস্কৃতি

গৃহবধূদের ‘আমরা দশভুজা’ পত্রিকা প্রকাশিত হলো

জ্যোতিপ্রকাশ মুখার্জি ,


দুই হাতে সন্তান প্রতিপালন, স্বামী সেবা সহ সংসারের যাবতীয় কাজ করেও যে নারীরা সাহিত্যচর্চা করতে পারে — সেই ভাবনা থেকেই তিন বছর আগে জামশেদপুরের গৃহবধূ বাঙালি কন্যা কৃষ্ণা চক্রবর্তীর উদ্যোগে পথ চলা শুরু করে শুধুমাত্র নারী পরিচালিত ষান্মাসিক সাহিত্য পত্রিকা ‘আমরা দশভুজা’। যদিও বর্তমানে পুরুষেরাও পত্রিকার পরিচালন গোষ্ঠীতে আছেন। গত ১৯ শে নভেম্বর শিয়ালদহের কৃষ্ণচন্দ্র ঘোষ মেমোরিয়াল ট্রাস্ট ভবনে প্রায় দুই শতাধিক কবি-সাহিত্যিকের কবিতা, গল্প সমৃদ্ধ এই পত্রিকার শারদীয় সংখ্যা প্রকাশিত হয়। এছাড়াও ত্রিশোর্দ্ধ নারীদের লেখা ১০০ শব্দের গল্প ও কবিতা নিয়ে একটি প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। বিজয়ীর মাথায় পড়িয়ে দেওয়া হয় ‘আমরা দশভুজা’ মুকুট। বিশিষ্টদের হাতে তুলে দেওয়া হয় ‘মেমেণ্টো’।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি-সাহিত্যিক সুনীল মুখোপাধ্যায়, পুলক বসু, ডাঃ সদ্যোজাত, পত্রিকার উপদেষ্টা শুভাশিস সরকার, বিশিষ্ট কবি ও সমাজসেবী মন্দিরা মুখার্জ্জী সহ পত্রিকার পরিচালন গোষ্ঠীর সদস্যরা এবং বেশ কিছু কবি-সাহিত্যিক।
পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদিকা কৃষ্ণা চক্রবর্তী বললেন – মূলত নারী প্রতিভা খোঁজার লক্ষ্য নিয়ে তিনি এই পত্রিকা শুরু করেন। দুটি হাত নিয়েও নারীরা দশটা কাজ করতে পারে বলেই তিনি পত্রিকার নাম দিয়েছেন ‘আমরা দশভুজা’। পত্রিকায় প্রথমে কেবলমাত্র নারীদের লেখা থাকলেও এখন সবার লেখা থাকে। তার মূল লক্ষ্য হলো এই পত্রিকার মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তের বাংলাভাষী নারীদের প্রতিভা তুলে ধরা। প্রসঙ্গত স্বামীর দেওয়া হাত খরচের টাকা জমিয়ে সম্পূর্ণ অবাণিজ্যিক উদ্দেশ্যে বছরে দু’বার তিনি এই পত্রিকা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *