স্টুডিও ও এইচডির সামাজিক কাজের নিদর্শন সাংস্কৃতিক আঙিনা জুড়ে

ক্রীড়া সংস্কৃতি

স্টুডিও ও এইচ ডি র সামাজিক কাজের নিদর্শন সাংস্কৃতিক আঙিনা জুড়ে

রাজকুমার দাস :

সমাজসেবার অনন্য নজির গড়ল কর্ণধার অভিজিৎ মন্ডল (ওলি)র ওএইচডি স্টুডিও। অনুষ্ঠানের শেষ দিনে ২৬শে ডিসেম্বর)দমদম ক্যান্টনমেন্টের কাছে দুঃস্থ এবং নিঃসহায় আর্থিক ভাবে পিছিয়ে পড়া এলাকাবাসীর হাতে শীতবস্ত্র কম্বল তুলে দেন লক্ষ্মী কাশি চ্যারিটেবল ফাউন্ডেশন, হাওড়া-র প্রতিষ্ঠাতা কাশীনাথ দাস। এদিনের মতো তাঁরই ব্যবস্থাপনায় এই দাতব্য সংস্থা বছরভর রাজ্যসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে সমাজসেবার কাজ চালিয়ে যাচ্ছেন। তা সে শীতবস্ত্র প্রদান হোক কিংবা মেধাবী ছাত্রদের স্কলারশিপ দেওয়া, আয়লা-বুলবুল আক্রান্ত মানুষের পাশে দাঁড়িয়ে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া — সকল কাজেই অগ্রণী ভূমিকা পালন করে চলেছে। এদিনের অনুষ্ঠানে উপস্থিত গুণীজনেরা হলেন অভিনেতা চঞ্চল মুখার্জি, শিউলি রোমানি গোমস প্রমূখ।

অভিজিৎ মন্ডল-এর আয়োজনে এবং রাজিব গোলচা সহযোগিতায় ‘এসো আলোর শিখা এসো’ অনুষ্ঠানের সংগীত ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ২০১৯ সালে এ বছরের শ্রেষ্ঠ সংগীতশিল্পী ও সেরা আবৃত্তিকারের হাতে পুরস্কার তুলে দেওয়া হয় জীবনমুখী সংগীতশিল্পী নচিকেতা চক্রবর্তী সহ গুণীজনের হাত দিয়ে। পুরস্কারের অর্থমূল্য ছিল প্রথম জনের জন্য ৫০ হাজার টাকা এবং দ্বিতীয় ও তৃতীয়দের প্রত্যেককে ১৫ হাজার টাকা। ২১ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ধরে চলা প্রতিযোগিতার শেষে বিচারক কল্যাণ সেন বরাট, অশোক রুদ্র এবং সুদেব দে চারজন ফাইনালিস্টের মধ্যে থেকে পুরস্কার প্রাপকদের বেছে নেন। কবিতার ক্ষেত্রে বিচারকগণ ছিলেন জয়দীপ চট্টোপাধ্যায়, দেবাশীষ বসু, ধৃতি রঞ্জন পাহাড়ি, রামকৃষ্ণ পাল, শিবাজী চ্যাটার্জি, শুভঙ্কর ভাস্কর।
তৃতীয় দিনে লোকগীতি, নজরুল গীতি এবং রবীন্দ্র সংগীতের ফাইনাল রাউন্ডে বিচারক অভিজিৎ বসু, সুস্মিতা গোস্বামী, নবীন চট্টোপাধ্যায় সেরাদেরকে নির্বাচিত করেন। গায়ক নচিকেতা চক্রবর্তী সেরাদের পুরস্কার তুলে দেওয়ার পাশাপাশি কেক কাটেন এবং কয়েকটি অনবদ্য গান পরিবেশন করেন। পশ্চিমবঙ্গ বিধানসভার চিফ হুইপ ও বিধায়ক নির্মল ঘোষ-এর উপস্থিতিতে ‘এসো আলোর শিখা এসো’র আনুষ্ঠানিক উদ্বোধনের পর প্রত্যেকদিনই চলা মেলা, ধর্মীয় প্রার্থনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল নজরকাড়া।

Leave a Reply

Your email address will not be published.