কাঁকসায় স্কুলে শিশু দিবস

প্রশাসন

জ্যোতিপ্রকাশ মুখার্জি

গত (২৩/১২) বিদ্যালয়ের তিন জন শিক্ষকের সক্রিয় সহযোগিতায় এবং প্রায় ৬০ জন ছাত্র-ছাত্রীর উপস্থিতিতে নৃত্য,গীত ও আবৃত্তির মধ্য দিয়ে পশ্চিম বর্ধমানের কাঁকসা ব্লকের ‘হরিকি অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়’-এ ‘শিশু উৎসব’ পালন করলো দুর্গাপুরের ‘আন্তরিক’ সাহিত্য পত্রিকা গোষ্ঠীর কবি-সাহিত্যিক ও সদস্যরা। পত্রিকা সূত্রে জানা যাচ্ছে – কয়েকদিন আগে ব্যক্তিগত কাজে ‘আন্তরিক’ পত্রিকার প্রতিষ্ঠাতা অন্তরা সিংহরায় সংশ্লিষ্ট বিদ্যালয়ে যান এবং এই সব শিশুদের দেখে তাদের মুখে হাসি ফোটানর সিদ্ধান্ত নেন।শেষ পর্যন্ত ‘আন্তরিক’ পত্রিকার সদস্যদের প্রচেষ্টায় তার এই সিদ্ধান্ত বাস্তবায়িত হয়।
বিদ্যালয়ের শিশুদেরকে বই , খাতা , রাবার ,পেন্সিল, কেক, চকলেট,বিস্কুট দেওয়া হয়। তাদের জন্য মধ্যাহ্নভোজনেরও আয়োজন করা হয়।এছাড়া প্রত্যেকটি শিশুকে পদক ও সার্টিফিকেট দেওয়া হয়।
সংশ্লিষ্ট বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রণব সরকার ও অন্যান্য শিক্ষকরা ‘আন্তরিক’ পত্রিকা গোষ্ঠীর আয়োজনে মুগ্ধ।প্রণব বাবু বললেন – শহরের এক পত্রিকা গোষ্ঠী গ্রামের দরিদ্র আদিবাসী শিশুদের নিয়ে এইভাবে উৎসব করবে সেটা তাদের কল্পনাতীত ছিল। তাদের আশা ভবিষ্যতেও এই গোষ্ঠী অন্যান্য শিশুদের নিয়েও উৎসব করবে।

   'শিশু উৎসব'-এ পত্রিকা গোষ্ঠীর তরফে  উপস্হিত ছিলেন ভাস্কর আচার্জ্জী , নন্দিনী ব্যানার্জ্জী , উমাশংকর সেন, দেবীপ্রসাদ পাঁজা ,অভিজিৎ দাস , কৌশিক রায় , সনৎ ব্যানার্জ্জী , গীতা অধিকারী  , সৈকত চ্যাটার্জ্জী  , সৌমেন ঘটক , অর্চনা সিংহরায় , অঙ্কিত ঘোষ প্রমুখ সদস্য-সদস্যা। শিশুদের উপস্থিতিতে পত্রিকার দুই সদস্য ঐশিক মন্ডল ও অনির্বাণ সিংহরায়ের জন্মদিনের কেকও কাটা হয়।পত্রিকার  পক্ষ থেকে সম্মানিত করা হয় বিদ্যালয়টিকে । শিশু ও গ্রামবাসীদের মিলিত আনন্দে প্রাণবন্ত হয়ে ওঠে বিদ্যালয় প্রাঙ্গণ। প্রদীপ বাউরি ,লক্ষ্মী হাঁসদা , সরস্বতী হাঁসদা ,সোনালী মুর্মূ , জয় হাঁসদা ,গোপাল বাউরি প্রমুখ শিশুরা এই উৎসবে অংশগ্রহন করতে পেরে খুব খুশি।
   অন্তরা দেবী বললেন - ইচ্ছে থাকলেও সীমিত আর্থিক সামর্থ্যের জন্য তারা এইসব শিশুদের শীতের পোষাক দিতে পারেন নি।কোনো সহৃদয় ব্যক্তি বা প্রতিষ্ঠান সাহায্যের হাত বাড়িয়ে দিল খুবই ভাল হয়।

Leave a Reply

Your email address will not be published.