নতুন প্রজন্মের ডিজিটাল টেকনোলজির দিশা আনছে ম্যাকাউট একাডেমি

বিজ্ঞাপন

নতুন প্রজন্মের ডিজিটাল টেকনোলজির দিশা দেখাবে ম্যাকাউট একাডেমি

সুজিত চট্টপাধ্যায়

বিবর্তনের শর্ত মেনেই বিজ্ঞান মানুষকে উন্নত করছে .সমাজের
সব ক্ষেত্রেই এ আর অর্থাৎ অগমেন্টেড রিয়ালিটি এবং ভি আর অর্থাৎ ভার্চুয়াল রিয়ালিটি সংক্রান্ত প্রয়োগ বাড়ছে .বিশেষ করে বিনোদন , গণমাধ্যম,শিক্ষা ,বাণিজ্য,আবাসন শিল্প ,গাড়ি শিল্পে.নতুন প্রজন্ম কে শিক্ষিত করার দ্বায়িত্ব শিক্ষকদের.তাই এই প্রযুক্তি সম্পর্কে ওয়াকিবহাল শিক্ষকদেরই হতে হবে .
এই বিষয়টিকে মনে রেখে মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি শ্ববলয় (মাকাউট )পশ্চিমবঙ্গের কলেজ শিক্ষকদের দশ দিনের একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছে .যার সূচনা হলো উনিশে ডিসেম্বর এক সম্মেলনের মধ্যে দিয়ে .সম্মেলন হল আই টি সি সোনার বাংলা হোটেলে .প্রশিক্ষণ কর্মসসূচি হচ্ছে এই বিশ্ববিদ্যালয়ের সল্ট লেক (বি এফ 142,সেক্টর 1,) ক্যাম্পাসে .প্রশিক্ষন হচ্ছে শনিবার ও রবিবারে .পশ্চিমবঙ্গের কারিগরি ,ম্যানেজমেন্ট ও অন্যান্য পেশাদারি শিক্ষার ক্ষেত্রে মুখ্য অনুমোদনকারী বিশ্ববিদ্যালয় মাকাউট .এই বিশ্ববিদ্যালয়ের আওতায় আছে প্রায় দুশোটি কলেজ.
এই বিশ্ববিদ্যালয়ের প্রাণপুরুষ উপাচার্য ডঃ সৈকত মৈত্র .ডঃ মৈত্র একজন চাটার্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ার এবং ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্স (ইন্ডিয়া)-র ফেলো .এই বিষয়ে ডঃ মৈত্র এস এস ভাটনাগর স্মারক পুরস্কারও পেয়েছেন .
এই কর্মসূচির কো -অর্ডিনেটর
অধ্যাপক সমীর মুখোপাধ্যায় .সমীর বাবু জেনিভার ওয়ার্ল্ড ভি আর ফোরামের এম্বাসেডর ,চীনের বেজিংয়ে অবস্থিত ইন্টারন্যাশনাল ভি আর ফাউন্ডেশন এর ডিরেক্টর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের এ আর ভি আর একাডেমিয়ার চ্যাপ্টার প্রেসিডেন্ট .
এই সম্মেলনে হাজির ছিলেন ফিল্ম মিডিয়ার কৃতি ধ্রুব ব্যানার্জি,স্বপন কুমার মাইতি মাইতি,অঙ্কুশ আগারওয়াল ,নরেন্দ্র চৌধুরী প্রমুখ .

Leave a Reply

Your email address will not be published.