‘কলকাতা চিত্র’ এর শারদীয়া সংখ্যা প্রকাশ

ক্রীড়া সংস্কৃতি

জ্যোতিপ্রকাশ মুখার্জি


গতকাল(২৪/৯) এক মনোজ্ঞ অনুষ্ঠানের মধ্য দিয়ে শিয়ালদহের ‘কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল’ মঞ্চে প্রসিদ্ধ পুস্তক প্রকাশক চক্রবর্তী এণ্ড সন্সের পরিচালনায় এবং বারুইপুরের উদীয়মান তরুণ সাহিত্যিক তথা পত্রিকা সম্পাদক শুভ্রদীপ চক্রবর্তীর উদ্যোগে প্রকাশিত হলো ‘কলকাতা চিত্র’ এর শারদীয়া সংখ্যা এবং ২৫ টি একক কাব্য গ্রন্থ। একই সঙ্গে ২০০ জন কবি-সাহিত্যিকের হাতে শশাঙ্ক চক্রবর্তী ও বিভা চক্রবর্তী এবং ভূপেশ চন্দ্র ভট্টাচার্য্য স্মৃতি স্মারক তুলে দেওয়া হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুবিখ্যাত শিশু-কিশোর সাহিত্যিক তথা জাতীয় পুরস্কার প্রাপ্ত ছড়াকার সুনির্মল চক্রবর্তী,সাঁকো পত্রিকার সম্পাদক পরাণ মাঝি,সাহিত্যিক উত্থানপদ বিজলি, শান্তা সরকার, অপূর্ব কুণ্ডু প্রমুখ।
বারুইপুরের বি.কম প্রথম বর্ষের ছাত্র শুভ্রদীপের নেতৃত্বে এবং স্হানীয় সাহিত্যানুরাগীর উৎসাহে তিন বছর আগে পথ চলা শুরু করেছিল ‘কলকাতা চিত্র’।গ্রাম-বাংলার সুপ্ত কবি-সাহিত্যিক প্রতিভাকে তুলে ধরা এবং মানুষকে সাহিত্যমুখী করে তোলা এই পত্রিকার মূল লক্ষ্য। এবছর ৩১৯ জন কবি-সাহিত্যিক তাঁদের লেখা দিয়ে পত্রিকাকে সমৃদ্ধ করেছেন।
এক প্রশ্নের উত্তরে শুভ্রদীপ জানাল – সাহিত্য চর্চার ক্ষেত্রে তার প্রেরণা হলেন পিতা-মাতা শশাঙ্ক চক্রবর্তী ও বিভা চক্রবর্তী। প্রসঙ্গত শশাঙ্ক বাবু হলেন চক্রবর্তী এণ্ড সন্সের কর্ণধার। পত্রিকার জন্য শুভেচ্ছা পাঠিয়েছেন বিখ্যাত সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, নবনীতা দেবসেন, মৌবনী সরকার প্রমুখ।
পুরষ্কার প্রাপকদের মধ্যে অন্যতম ছিলেন হুগলীর গুড়াপের মন্দিরা মুখার্জ্জী। তিনি বললেন – এর আগেও বহু জায়গায় পুরষ্কার পেয়েছি । কিন্তু শুভ্রদীপের মত এক বাচ্চা ছেলে এবং তার সহযোগীদের উদ্যোগ চোখে পড়েনি। উপস্থিত প্রত্যেকটি ব্যক্তি শুভ্রদীপের উদ্যোগ কে সাধুবাদ জানান।

Leave a Reply

Your email address will not be published.