পূর্বস্থলীতে মাটি মাফিয়াদের দৌরাত্ম্য বাড়ছে

পুলিশ

পূর্বস্থলী ২ ব্লকের অধীন ভাগীরথীর পাড় থেকে মাটি চুরি হয়ে যাচ্ছে ফলে আতঙ্কিত গ্রামবাসী

শ্যামল রায় পূর্বস্থলী


পূর্বস্থলী 2 নম্বর ব্লকের অধীন ভাগীরথী সংলগ্ন এলাকা থেকে দিনের পর দিন মাটি মাফিয়ারা মাটি চুরি করে নিচ্ছে। ফলে ভাগিরতি সংলগ্ন এলাকার বাসিন্দারা চরম আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। অভিযোগ যে এর ফলে ভাগীরথীর ভাঙন বাড়বে এবং চাষযোগ্য জমি নষ্ট হয়ে যাচ্ছে। অবিলম্বে মাটিজুরি বন্ধ করার দাবিতে সরব হয়েছেন স্থানীয় বাসিন্দারা।
ব্লকের পাটুলি গ্রাম পঞ্চায়েতের অধীন বিভিন্ন ভাগিরতি সংলগ্ন গ্রাম এবং তামাঘাটা গ্রাম সহ একাধিক গ্রাম থেকে মাটি চুরি হয়ে যাচ্ছে।
মাটি চুরির ফলে গঙ্গার বা ভাগীরথীর ভাঙ্গন বাড়ছে। এছাড়াও একাধিক সমস্যার কারণে মাটি চুরি বন্ধ করার দাবি উঠেছে গ্রামের এলাকা থেকে।
প্রকাশ্যে মাটি মাফিয়ারা বড় বড় ট্রাক্টরের করে জমি থেকে এবং ভাগীরথীর পাড় থেকে মাটি চুরি করে নিয়ে অন্যত্র বিক্রি করছে বলে অভিযোগ।
আরো অভিযোগ যে বিভিন্ন ইটভাটায় এই মাটি পাচার হয়ে যাচ্ছে। অনেক সময় কালনা এবং পূর্বস্থলীর বিভিন্ন এলাকা থেকে রাতের অন্ধকারে ও নদীপথে বিভিন্ন ট্রলারে করে মাটি কেটে পাচার করে দিচ্ছেন মাটি মাফিয়ারা।
যদিও পুলিশ মাঝেমধ্যে অভিযান চালিয়ে মাটি সমেত ট্রলার বাজেয়াপ্ত করে এবং মাটি চুরির সাথে যুক্ত শ্রমিকদের গ্রেফতার করা হয়।
তবুও মাটি চুরি বন্ধ হয়নি বলে অভিযোগ।
পূর্বস্থলী 2 নম্বর ব্লক জুড়ে মাটি মাফিয়ারা শাসক দলের মদদপুষ্ট হওয়ার কারণে অনেক সময় পার পেয়ে যাচ্ছেন বলে অভিযোগ।
ওই সমস্ত মাফিয়া ডনদের বিরুদ্ধে এলাকার বাসিন্দারা ও মুখ খুলতে ভয় পান।
তাই অনায়াসেই ভাগীরথীর পাড় থেকে মাটি কেটে পাচার করে দিচ্ছেন মাটি মাফিয়ারা ।
যদিও ভূমি সংস্কার দপ্তর এর আধিকারিকরা ও পুলিশ মাঝেমধ্যে অভিযান চালায় । তবে ভূমি সংস্কার দপ্তর এর বিরুদ্ধে অভিযোগের আঙুল । এই দপ্তরের কর্মীদের একটা অংশ মাটি মাফিয়াদের সাথে যোগ রয়েছে বলে অভিযোগের পর অভিযোগ।
তাই মাটি চুরি বন্ধের দাবিতে সরব রয়েছেন এলাকার বাসিন্দারা।যদিও স্থানীয় সমষ্টি উন্নয়ন আধিকারিক জানিয়েছেন যে আমাদের পুলিশ নজর রাখছে মাটি চুরি রুখতে নজরদারি সাথে অভিযান চালানো হয় মাঝেমধ্যে। 

Leave a Reply

Your email address will not be published.