মুখ্যমন্ত্রীর নারী কল্যাণ প্রকল্পে বঞ্চিত মঙ্গলকোটের মহিলা

প্রশাসন

জ্যোতিপ্রকাশ মুখার্জি


মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পর মমতা ব্যানার্জ্জী নারীজাতির উন্নতির জন্য বিভিন্ন ভাবে চেষ্টা করে গেছেন। অর্থের অভাবে কোনো মেয়ে যাতে মাঝপথে পড়াশোনা ছেড়ে না দেয় তার জন্য চালু করেছেন কন্যাশ্রী, রৃপশ্রীর মত প্রকল্প। অর্থনৈতিক দিক দিয়ে মহিলাদের স্বনির্ভর করে তোলার জন্য মহিলা পরিচালিত স্বনির্ভর গোষ্ঠীগুলিকে আর্থিক সাহায্যের ব্যবস্হা করেছেন।কিন্তু উল্টো ঘটনা দেখা গেল পশ্চিম মঙ্গলকোটের পালিগ্রাম অঞ্চলের পশ্চিম পাড়ায়।
স্হানীয় সৃত্রে জানা যাচ্ছে 2015 সালের জুলাই মাসে গড়ে ওঠে “অগ্রগতি স্বনির্ভর গোষ্ঠী”। এই গোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হলেন অর্চনা মণ্ডল।অর্চনা দেবীর বক্তব্য – তিনি এই গোষ্ঠীর সঙ্গে শুরু থেকেই যুক্ত আছেন।2019 সালের জুলাই মাস পর্যন্ত নিয়মিত সদস্য চাঁদা দিয়ে এসেছেন ।এমনকি 2015 সালে ব্যাংক থেকে যে লোন নেওয়া হয় তাও পরিশোধ করেছেন।পারিবারিক কারণে দু-একটি মিটিং এ যোগ দিতে না পারলেও গোষ্ঠীর প্রতিটি মিটিং এ তিনি যোগ দিয়েছেন।অর্থাৎ গোষ্ঠীর নিয়ম কানুন তিনি মেনে চলেছেন।অর্চণা দেবীর অভিযোগ – এত কিছু সত্ত্বেও বিনা কারণে হঠাৎ তাকে গোষ্ঠী থেকে বাদ দেওয়া হয়েছে।কারণ জানতে চাইলে সেটাও জানান হচ্ছে না। তাই তিনি বাধ্য হয়ে অঞ্চল প্রধানের স্মরণাপন্ন হয়েছেন। যদিও এখনো পর্যন্ত সন্তোষজনক উত্তর পাননি।
ফোন না তোলার জন্য এ বিষয়ে গোষ্ঠীর টিম লিডারের কোনো বক্তব্য জানা যায়নি।যোগাযোগ না করতে পারার জন্য প্রধানেরও বক্তব্য জানা যায় নি।

Leave a Reply

Your email address will not be published.