নবদ্বীপে ঝুলন উৎসব

পুলিশ

শ্যামল রায়


চৈতন্য দেবের জন্মস্থান নবদ্বীপ ও মায়াপুরের ঝুলন উৎসব উপলক্ষে মেতে উঠেছে। নবদ্বীপ ও মায়াপুরের বিভিন্ন মন্দিরে ঝুলন উৎসব সাজানো হয়েছে রাধা-কৃষ্ণকে দেওয়া হয়েছে দোলনা। তার সাথে নবদ্বীপ মায়াপুর সংলগ্ন বিভিন্ন এলাকায় ছোট ছোট শিশুরা বিভিন্ন ভাবে সেজেগুজে ঝুলন উৎসবে মেতে উঠেছে।
আরো জানা গিয়েছে যে বিভিন্ন জায়গায় মানুষ ঝুলনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে।
নবদ্বীপের ছোট বড় মন্দির থেকে শুরু করে বারোয়ারি ক্লাব এমনকি ব্যক্তিগত উদ্যোগে বিভিন্ন জায়গায় ঝুলন উৎসব উদযাপন হচ্ছে।
বৈষ্ণবীয় ঝুলন এর সঙ্গে ভিন্ন মেজাজের এখানে হয় মানুষ ঝুলন যা রাধা কৃষ্ণময় বৈষ্ণবী উৎসব এক ভিন্ন মাত্রায় পৌঁছে যায়।
মঠ মন্দির এ ঝুলন থাকে ভিন্ন মেজাজে।
নবদ্বীপ শহরের মহাপ্রভুর জন্মস্থান আশ্রম সমাজবাড়ী গোবিন্দ বাড়ি বল দেব বাড়ি গোরাচাঁদের আখড়া হরিসভা মন্দির রাধা মদনমোহন মন্দির প্রভৃতি মন্দিরে ঝুলন উৎসব মুখরিত।
এই ঝুলন উৎসব উপলক্ষে কীর্তন ও ভাগবত পাঠের আসর বসে।
মহাপ্রভু মন্দিরে মহাপ্রভুর বিগ্রহকে ঝুলনের শেষ পাঁচ দিন পাঁচটি ভিন্ন বেশে সাজানো হয়ে থাকে মন্দিরের সেবায়েত জয়ন্ত গোস্বামী জানিয়েছেন মহাপ্রভুকে একাদশীতে নটবর , দ্বাদশীর দিন রাজ নট বর ত্রয়োদশীর দিন রাখাল চতুর্দশীতে নাগরী বেশ এবং পূর্ণিমা তে রাজ বেশে সাজানো হয়।
মাঝেমধ্যে বৃষ্টি হলেও ঝুলন উৎসব এ দর্শকদের উপস্থিতি কম নয়।
দুপুর থেকেই বিভিন্ন মন্দিরে সাজানো হয়ে থাকে রাধা কৃষ্ণকে এবং দর্শকদের ভিড় ক্রমেই বাড়তে থাকে রাত আসার মুহূর্তে পর্যন্ত।
মনিপুর গৌড়ীয় মঠ কে সবজি গৌড়ীয় মঠ চৈতন্য সারস্বত মঠ ঝুলন উৎসবে মাতোয়ারা দর্শকরা।
মায়াপুর ইসকন মন্দিরে উপলক্ষে
উপলক্ষে সাজানো হয়েছে বড় মন্দির এবং আলাদা জায়গায় দোলনায় করে রাধা কৃষ্ণকে ঝুলনের আকর্ষণ বাড়িয়ে তোলা হয়েছে। আগামী চারদিন মায়াপুরে দেশ-বিদেশ থেকে বহু ভক্ত এসেছেন।
ঝুলন উপলক্ষে নবদ্বীপ থানার পুলিশ ও নজরদারি বাড়িয়েছে। ভারপ্রাপ্ত পুলিশ আধিকারিক সুবীর কুমার পাল জানিয়েছেন যে নবদ্দীপ বড়াল ঘাট সহ বিভিন্ন জনবহুল এলাকায় আমাদের সাদা পোশাকে পুলিশ যেমন থাকবে তেমনি শিবির ও পুলিশ বিভিন্ন জায়গায় পাহারায় থাকবে।
তাই চৈতন্য ভূমিতে ঝুলন উৎসব ঘিরে আলোক সজ্জায় সাজানো হয়েছে মোট মন্দির এবং কচিকাঁচারা বিভিন্ন পোশাকে সজ্জিত হয়ে দর্শকদের আনন্দ দিতে অলিতে গলিতে পথে আনন্দে মেতে উঠেছে ।

Leave a Reply

Your email address will not be published.