ঐক্যশ্রীর স্কলারশিপ পেতে চলেছে নদীয়ার পড়ুয়ারা

প্রশাসন


শ্যামল রায় নদীয়া,


চলতি শিক্ষাবর্ষে টাকা চলতি মাসেই পড়ুয়ারা পেয়ে যাবেন এমনটাই জানিয়ে দিয়েছেন নদীয়া জেলায় অনুষ্ঠিত প্রশাসনিক বৈঠকে পশ্চিমবঙ্গ রাজ্য সংখ্যালঘু উন্নয়ন ও বৃত্ত নিগমের চেয়ারম্যান আবু আয়েশ মন্ডল।
ঐক্য শ্রী প্রকল্পের সংখ্যালঘু পড়ুয়ারা স্কলারশিপের টাকা অক্টোবর মাসের মধ্যেই পেয়ে যাবে এমনটাই জানিয়ে দিয়েছেন চেয়ারম্যান আবু আয়েশ মন্ডল।
নদীয়া জেলা পরিষদ ভবনের সভাগৃহে এক প্রশাসনিক বৈঠক কে এই কথা জানিয়েছেন তিনি।
তিনি আরো জানিয়েছেন যে স্কলারশিপের টাকা এবার থেকে রাজ্য সরকারের তহবিল থেকেই দেওয়ার কাজ চলছে কেন্দ্রের মুখাপেক্ষী আর বসে থাকা সম্ভব হবে না ঐক্য শ্রী প্রকল্পের প্রচার যেমন করা হবে তেমনি এই প্রকল্পের কথা ও পৌঁছে দেয়া হবে ছাত্রছাত্রীদের মধ্যে।
গত জুন মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সংখ্যালঘু পড়ুয়াদের জন্য ঐক্য শ্রী প্রকল্প চালু করেছেন এই প্রকল্পে ফ্রি মেট্রিক প্রথম থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীরা বছরে ১১০০ টাকা থেকে ১১ হাজার  টাকা পর্যন্ত পাবেন আর পোস্ট ম্যাট্রিক এ মাধ্যমিক উত্তীর্ণ ১০হাজার  টাকা থেকে১৬ হাজার ৫০০ টাকা পর্যন্ত পাবেন এছাড়াও আই আই টি আই ডি এন আই টি এ এফ টি প্রভৃতি করছে পড়াশোনা করা কালীন পড়ুয়ারা এই অর্থ পেয়ে থাকবেন তাদের স্কলারশিপ দেয়া হবে ২২ হাজার টাকা থেকে ৩৩হাজার টাকা পর্যন্ত কিন্তু পারিবারিক আয় হতে হবে আড়াই লক্ষ টাকার মধ্যে।
সংখ্যালঘু দপ্তর এর আধিকারিকরা জানিয়েছেন যে আগে সংখ্যালঘু পড়ুয়াদের স্কলার্শিপ দ্বিতীয় কেন্দ্রীয় সরকার কিন্তু কেন্দ্রীয় সরকারের আবেদন করতে হতো । যে শিক্ষাবর্ষে আবেদন করতে স্কলার্শিপ টাকা আসত পরে শিক্ষাবর্ষে ফলে চরম সমস্যার মধ্যে পড়তে হতো। কেন্দ্রীয় সরকারের আবেদন করতে হতো । যে শিক্ষাবর্ষে আবেদন করতে স্কলার্শিপ টাকা আসত পরে শিক্ষাবর্ষে ফলে চরম সমস্যার মধ্যে পড়তে হতো পড়ুয়াদের তার হাত থেকে বাঁচার জন্যই রাজ্য সরকার চলতি বছরেই পড়ুয়াদের মধ্যে স্কলারশিপের টাকা পৌঁছে দেবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
প্রতিটি ইস্কুল মাদ্রাসায় গিয়ে ক্যাম্প করে এই টাকা দেয়া হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে ঐক্য শ্রী প্রকল্প সংখ্যালঘু কাদের শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে এর ফলে সংখ্যালঘুদের মধ্যে শিক্ষার হার বাড়বে বলেও মনে করছেন প্রশাসনিক আধিকারিকরা।
এদিন কার বৈঠকে উপস্থিত ছিলেন স্থানীয় সমষ্টি উন্নয়ন আধিকারিক থেকে শুরু করে রাজ্য সংখ্যালঘু উন্নয়ন নিগমের সদস্য নাসিরউদ্দিন আহমেদ সহ নবদ্দীপ বিধানসভার বিধায়ক পুন্ডরীকাক্ষ সাহা এবং জেলার অন্যান্য আধিকারিকরা।
ঐক্য শ্রী প্রকল্প আগামী সেপ্টেম্বরের মধ্যে আবেদন গ্রহণের শেষ দিন ধার্য করা হয়েছে এবং অক্টোবর মাসের মধ্যেই স্কলারশিপের টাকা পেয়ে যাবেন পড়ুয়ারা এর ফলে তাদের অভিভাবক অভিভাবিকা ভীষণ ভাবে খুশি বলে বিশেষ সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published.