শিয়ালদহে বাংলা কবিতা উৎসব

ক্রীড়া সংস্কৃতি

বাংলা রাইটার্স ফোরামের উদ্যোগে বাংলা কবিতা উৎসব অনুষ্ঠিত হলো শিয়ালদা কৃষ্ণপদ ঘোষ ট্রাস্ট ভবনে।
শ্যামল রায়,


সম্প্রতি বাংলা রাইটার্স ফোরাম ও মফস্বল বাংলা কবিতা অ্যাক্যাডেমির যৌথ উদ্যোগে সারা বাংলা কবিতা উৎসব অনুষ্ঠিত হলো। শিয়ালদহ সূর্য সেন স্ট্রিট কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল ট্রাস্ট ভবনে। সারাদিন ব্যাপী কবিতা উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বর্ষিয়ান কবি অরুণ কুমার চক্রবর্তী। প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি কৃষ্ণা বসু কবি মঞ্জুভাষ মিত্র কবি অজিত বাইরী কবি ব্রত চক্রবর্তী কবি বৈজয়ন্ত রাহা কবি অজয় চক্রবর্তী কবি জয়দীপ চট্টোপাধ্যায় প্রমূখ।
এই কবিতা উত্সবে উপস্থিত বিশিষ্ট কবিদের সাথে নতুন কবিদের ও সম্মান জানানো হয়েছে।
দুটি সংগঠনের তরফ থেকে সম্মান জানানো হয়েছে অরুণ কুমার চক্রবর্তী কৃষ্ণা বসু অজিত বাইরী বৈজয়ন্ত রাহা ব্রত চক্রবর্তী মঞ্জুভাষ মিত্র ও জয়দীপ চট্টোপাধ্যায় কে।
এছাড়াও মঞ্চে সম্মানিত করা হয়েছে বিশিষ্ট কবি অজয় চক্রবর্তী কবি শিব শঙ্কর বকশি কবি নিতাই মৃধা কবি নিমাই চাঁদ হালদার কবি দীপ্তি হালদার সুজাতা দাস বাংলাদেশের কবি মানিক মজুমদার কবি  মঞ্জুশ্রী সরকার বসু কবি পার্থসারথি বর কবি নব কুমার সরকার কবি  ও সংগঠক স্মৃতিলেখা মুখার্জি কবি ও বাচিকশিল্পী দীপান্বিতা গঙ্গোপাধ্যায় কবি ও বাচিক শিল্পী কৃষ্ণা ঘোষ কবি ও সাহিত্যিক শ্যামল কান্তি ধর , কবি প্রবীর প্রামানিক,কবি সুপ্রিয়া চক্রবর্তী,কবি ঝরনা ভট্টাচার্য্য , কবি মধুসূদন দেবনাথ,কবি মিলন ভৌমিক,কবি আব্দুল কুদ্দুস মল্লিক, কবি জয়দেব দত্ত, কবি অরুণ কান্তি বালা, রজত মোহন রায়।
দুটি সংগঠনের চেয়ারপারসন কৃষ্ণা বসু বক্তব্য রাখতে গিয়ে বলেছেন এই ধরনের কবিতা উৎসবের প্রয়োজনীয়তা রয়েছে দজ যথেষ্ট। নবীন-প্রবীণ কবিদের মিলনক্ষেত্র হয়ে ওঠে এইসব কবিতা উৎসব। বহু কবিতা পত্রিকার সম্পাদক উপস্থিত থাকার কারণে নবীন লেখক লেখিকাদের সাথে একটা যোগসুত্র তৈরি হয়। কৃষ্ণা বসু উল্লেখ করেছেন যে বর্তমান সময়ে কবি ও সংগঠক শ্যামল রায় বাংলার বিভিন্ন প্রান্তে কবিদের সংগঠিত করার যে উদ্যোগ গ্রহণ করেছে প্রশংসার দাবি রাখে। নিজের সাংবাদিকতার পাশাপাশি কবিদের নিয়ে এই ধরনের উৎসব বিরলতম ঘটনা। আমরা সময়ের সাথে আছি এবং পাশে থাকব।
সংগঠনের রাজ্য সম্পাদক শ্যামল রায় জানিয়েছেন যে নতুন কবিদের লেখালেখি সাথে প্রবীনদের একটা যোগসূত্র তৈরি করার মাধ্যম হচ্ছে কবিতা উৎসব। দীর্ঘ 25 বছর ধরে আমি বাংলার বিভিন্ন প্রান্তের কবিদের সংঘটিত করে কবি ও সম্পাদকদের সাথে যোগসুত্র তৈরীর কাজ করে যাচ্ছি। আর এই কাজে কবিদের সম্পূর্ণ সহযোগিতা রয়েছে বলেই কাজটি করা সম্ভব হচ্ছে।
কবিতা উৎসবে কবি অরুণ কুমার চক্রবর্তীর লেখা লাল পাহাড়ির দেশে ভীষণভাবে উপস্থিত কবিদের মনে দাগ কেটে যায়। উপস্থিত কবি বন্ধুরা তাদের স্বরচিত কবিতা পাঠ করেন এবং সংগীত পরিবেশন করেন । গিটার বাজিয়ে শোনান সুনিতা মন্ডল।
উপস্থিত দেড় শতাধিক কবিদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন দীপেন ভাদুরি অরূপ পান্থি ভারতী বন্দ্যোপাধ্যায় তপন কুমার দাস নুপুর লতিকা মন্ডল দুর্ভাগ্য রানু রায় সৌমেন্দ্র দত্ত ভৌমিক সুজাতা দাস সঞ্জীব মজুমদার সুপ্রিয়া চক্রবর্তী মহুয়া বসু হরেন্দ্র নাথ গোস্বামী সুকুমার বিশ্বাস মধুসূদন দেবনাথ মিলি মন্ডল অনামিকা মন্ডল বৈদ্যনাথ মন্ডল সরস্বতী অধিকারী রনিতা মল্লিক অরিত্র সরকার সাগ্নিক মন্ডল শিউলি সরকার শৈলেন্দ্র নাথ চক্রবর্তী সুদেবী চক্রবর্তী মানিক মজুমদার প্রদীপ দে তৃষা ভট্টাচার্য সঞ্জীব চট্টোপাধ্যায় সুমিতা দাস রেশমি দাস সোমা মুখোপাধ্যায় সৌমাল্য মৈত্র ঘটক অতনু নন্দী নদের চাঁদ হাজরা মিলন ভৌমিক সন্দ্বীপ সহ বসন্ত পাল অজিত ত্রিবেদী শান্তা চক্রবর্তী পীযূষ বাগসি, অচ‍্যুত প্রামানিক, রানু রায় রাঘবপুরে বিকাশ বিশ্বাস ষষ্ঠী চরন ঘোষ সান্তনা হালদার শিবসাগর বন চৈতালি দাস সুমনা ভট্টাচার্য্য ইন্দ্রানী চ্যাটার্জি মিতা চ্যাটার্জি রাজু মন্ডল সুবীর ভৌমিক চন্দন মুখার্জি কিউটি বসু সঞ্জীব চন্দ্র বসাক প্রমূখ।
সংগঠনের সম্পাদক শ্যামল রায় জানিয়ে দেন যে আগামী সেপ্টেম্বর মাসে দুই দিন ধরে শান্তিনিকেতনের উৎসব কবিতা উৎসব অনুষ্ঠিত হবে এছাড়া আগামী  ৪ আগস্ট শিয়ালদা কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল হল ঘরে বিপ্লবীদের স্মরণে কবিতা উৎসব অনুষ্ঠিত হবে।
এছাড়াও উপস্থিত কবিদের উদ্দেশ্যে ঘোষণা করা হয় যে তাৎক্ষণিক কবিতা প্রতিযোগিতা হবে এবং তার জন্য লেখা নেয়া হয়েছে আগামী চৌঠা আগস্ট ফলাফল ঘোষণা হবে এবং কবিদের পুরস্কৃত করা হবে।

Leave a Reply

Your email address will not be published.