হুগলীতে এক শিশুর জটিল রোগের সুচিকিৎসা মিলবে শিশুসাথী প্রকল্পে

প্রশাসন

সুভাষ মজুমদার,

হুগলী জেলায় প্রথম NEURAL TUBE DEFECT রোগের বিনা খরচে অপারেশনের সুযোগ পেতে চলেছে তারকেশ্বরের ছোট্ট আরিফা খাতুন।আরিফার বয়স এখন মাত্র দুই মাস পনেরো দিন।

রাজ্যের স্বাস্থ দপ্তরের উদ্যোগে শিশু সাথী প্রকল্পে এই পরিষেবা পেতে চলেছে আরিফা।
জন্ম থেকেই এই রোগে আক্রান্ত আরিফা এছাড়াও জন্মগত হার্টের সমস্যা রয়েছে তার।

সাধারণত NEURAL TUBE DEFECT এই রোগটি দুই ধরণের হয় এক open অবস্থায় থাকে, দুই concealed অবস্থায় থাকে। চিকিৎসক দের মতে এই রোগে আক্রান্ত open অবস্থায় থাকলে শিশুদের বাঁচার সম্ভবনা নেই বললেই চলে।সেক্ষেত্রে আরিফার জন্মগত এই রোগটি concealed অবস্থায় আছে।এবং চিকিৎসা ব্যায় বহুল হওয়ায় দুস্থ পরিবারের পক্ষে চিকিৎসা করা সম্ভব নয়।
২০১৩ সালে রাজ্য সরকার শিশু সাথী প্রকল্পে শিশুদের ৯ টি জন্মগত রোগের চিকিৎসা বিনা ব্যায়ে চিকিৎসা পরিষেবা শুরু করেছে।তবে NEURAL TUBE DEFECT এই রোগের চিকিৎসা পরিষেবা হুগলী জেলায় প্রথম পেতে চলেছে আরিফা।
আগামী সোমবার কোলকাতার একটি বেসরকারি নার্সিংহোমে তার অপারেশান হবে।
যদিও এই ব্যায়বহুল চিকিৎসা পরিষেবা পেয়ে কিছুটা নিশ্চিন্ত আরিফার পরিবার।আরিফার বাবা রিয়াজুল আলী খান মুম্বাইয়ে অলংকার তৈরির কাজ করেন।আয় সামান্যই তাই মেয়ের এই ব্যায়বহুল চিকিৎসা তার পক্ষে সম্ভব নয় বলেই জানিয়েছে পরিবার।
আরিফার মা রাজিয়া বেগম বলেন অনেক জায়গায় ডাক্তার দেখিয়েছি।জন্ম থেকেই হার্টের সমস্যা এবং তার সাথে পিঠে টিউমার।তবে হাসপাতাল থেকে বিনা খরচে এই ব্যবস্থা করে দিয়েছে।সোমবার মেয়ের অপারেশন হবে কোলকাতায়।
রিতজা রায়চৌধুরী(RBSK MO তারকেশ্বর গ্রামীন হাসপাতাল) জানান রাজ্য সরকারের শিশু সাথী প্রকল্পে আরিফার চিকিৎসা হবে বিনা ব্যায়ে।পরিবারটি অত্যন্ত গরিব।ব্যক্তিগত ভাবে এই চিকিৎসা করা ওদের পক্ষে সম্ভব নয়।আরিফার হার্টেরও সমস্যা আছে এবং মেলিঙ্গ মাইলসিল রোগে আক্রান্ত।
সরকারি সুযোগে হুগলী জেলায় প্রথম এই রোগের চিকিৎসা পেতে চলেছে আরিফা।আগামী সোমবার কোলকাতার একটি নার্সিংহোমে তার অপারেশন হবে।

Leave a Reply

Your email address will not be published.