প্রশাসন

সালানপুরে ডেঙ্গু সচেতনতা বিষয়ক শিবির

ডেঙ্গু সচেতনতা বাড়াতে সালানপুর ব্লকের ভি আরপি দের সাথে আলোচনা শিবির

কাজল মিত্র

জেলা স্বাস্থ্য দপ্তর এর উদ্যোগে সালানপুর পঞ্চায়েত সমিতির সহযোগিতায় রুপনারায়নপুর নান্দনিক হলে পরিস্থিতি সমস্ত নিয়ম মেনে ভি আর পি দের সাথে একটি ডেঙ্গু সচেতনতা শিবিরের আয়োজন করা হয় এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনী কর্মকার ঘাসি,জেলা পরিষদের কর্মাধ্যক্ষ মহম্মদ আরমান, স্বাস্থ্য কর্মাধ্যক্ষ উৎপল কর, সালানপুর ব্লক নির্বাহী আধিকারিক মিহির দাস ও বিভিন্ন পঞ্চায়েত স্বাস্থ্য আধিকারিক সহ জেলার স্বাস্থ্যের আধিকারিক ।
এদিন সভাপতি ফাল্গুনী ঘাসি জানান যে বর্ষায় নর্দমাগুলিতে জল জমে বাড়ে মশার প্রকোপ। সম্ভবনা দেখা দেয় ডেঙ্গুর। ফলে আগাম সচেতনতা নিতে এই শিবির অনুষ্ঠিত হল ।জমা জলে যাতে ডেঙ্গু রোগ বাসা বাঁধতে না পারে তার জন্য আগে থেকেই
সকলকে ডেঙ্গু প্রতিরোধমূলক ব্যাবস্থা নিতে হবে তাছাড়া এই করোনা মহামারিতে সকলে যাতে পরিষ্কার পরিচ্ছন্ন থাকে সেদিকেও নজর দিতে হবে ।
ভি আর পি কর্মীদের উদ্দেশ্য করে ডেঙ্গু বিষয়ে কি ভাবে জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে হবে সে বিষয়ে তিনি বিস্তারিত জানান। জেলাপরিষদের কর্মাধ্যক্ষ মহম্মদ আরমান জানান যে আগামী তে পঞ্চায়েত এলাকা পরিচ্ছন্নতার ব্যাপারে বেশ কিছু ব্যবসায়ী দের নিয়ে বসবেন।
পাশাপাশি তিনি ভি আর পি দের কাজের প্রশংসা করে বলেন যে ভাবে তারা গ্রামে গ্রামে গিয়ে
কাজ করছেন তাতে এলাকার জনগণ অনেক টাই সচেতন হয়েছে বলে মনে করেন ।
তবে এই মুহূর্তে বর্ষার সময় আরো বেশি বেশি করে জনগন কে সচেতন করার জন্য সবার কাছে তিনি আহ্বান জানান ।

সালানপুর ব্লক রিসোর্স পার্সন (ভিআরপি) সভাপতি মনোজ লাহা বলেন যে বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের অনেক স্থানে মশা তৈরি হাওয়ার আস্তানা রয়েছে।সেগুলি চিহ্নিত করে পরিস্কার করা হচ্ছে। বিশেষ করে বন্ধ ড্রেন পরিস্কার পারথেনিয়াম আগাছা নিমৃল চা এর দোকানের কটরা জরি পেপার নিয়ন্ত্রন করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানান। এদিন ভি আর পি দের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সম্পাদক মহম্মদ নেইম হুসেন, সহ সভাপতি বিশ্বজিৎ পাল, কোষাধ্যক্ষ মনোজ বাউড়ি
সৈকত ঘোষ, কাজল কর্মকার, পৌলমি নায়ক, সুভান আনসারী, রেজাউল আনসারী, সুজাতা সরকার, ইলু হাজরা, তথাগত ভট্টাচার্য, আহিন্দ্র মাজি, সহ অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *