কাজল মিত্র :-আসানসোল দুর্গাপুর বনদফতরের উদ্দ্যেগে
বৃহস্পতি বার বারাবনি ব্লকের গৌরান্ডি বিট অফিসে প্রায় 50 জন বনরক্ষীদের এবং বন কর্মীদের প্রশিক্ষণ ও কর্মশালা অনুষ্ঠিত হয়। তাছাড়াও পাশাপাশি বন ও বন্যপ্রাণীকে সংরক্ষণ নিয়ে সচেতনতা মূলক আয়োজন করা হয়।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রূপনারায়ানপুর ফরেস্ট রেঞ্জ অফিসার চিরঞ্জীব সাহা,জেলা পরিষদ সদস্য অসিত সিংহ জেলা পরিষদের বন সংরক্ষণ কর্মাধ্যক্ষ পূজা মাড্ডি পানুরিয়া গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান বিশ্বজিৎ সিংহ । সকলকে পুষ্পস্তবক দিয়ে সম্বর্ধনা এবং বরণ করেন দেবব্রত সৌ মন্ডল এছাড়াও উপস্থিত ছিলেন গৌরান্ডি বিট অফিসার সুমন্ত দাস এবং সরিষা তলী বিট অফিসার সহ অন্যান্য সকল বনকর্মীরা. এছাড়াও গৌরান্ডি ফরেস্ট অফিসের এবং পার্শ্ববর্তী ফরেস্ট অফিস সরিষারতলের ফরেস্ট প্রটেকশন কমিটির (FPC)সদস্যরা তার সাথে উপস্থিত ছিলেন।
এই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল এলাকার মানুষজনকে বন্য জীবজন্তু কে রক্ষা করা এবং বনের গাছপালাকে রক্ষা করা এবং মানুষজনের কাছে অনুরোধ জানানো গাছ লাগানোর অকারণে গাছ না কাটার।অন্য জীবজন্তুকে না মারার অনুরোধ করা হয় কোন অপরিচিত জীবজন্তু গ্রামের আশেপাশে দেখা গেলে নিকটবর্তী বনদপ্তর এ যোগাযোগ করতে বলা হয়।মানুষদের কাছে সচেতনামূলক বার্তা পৌঁছানোর জন্য জীবজন্তু কে রক্ষা করার এবং দিনের দিন গাছ পালা কেটে ফেলার ফলে অক্সিজেনের পরিমাণ কমে যাচ্ছে এইজন্যে গাছপালা বেশি করে লাগানো ও বৃক্ষরোপণ প্রয়োজন।
একই সাথে করোনা মহামারী থেকে বাঁচতে সকলকে অনুরোধ জানানো হয় মুখে মাক্স ব্যবহার করার ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *