ক্রীড়া সংস্কৃতি

মঙ্গলকোটের গনপুরে স্বাধীনতা দিবস পালন

জ্যোতিপ্রকাশ মুখার্জি


মাস্ক বিতরণ, প্রভাত ফেরী, পতাকা উত্তোলন, বৃক্ষ রোপণ ও অবশেষে মিষ্টি মুখের মধ্যে দিয়ে ৭৪ তম স্বাধীনতা দিবস পালন করল পশ্চিম মঙ্গলকোটের গণপুর নরেন্দ্র স্মৃতি জনকল্যাণ সমিতি।
সকালে ক্লাব প্রাঙ্গণ থেকে প্রভাত ফেরী শুরু হওয়ার আগে উপস্থিত সদস্যদের প্রত্যেককে ক্লাবের পক্ষ থেকে মাস্ক দেওয়া হয়। গ্রাম প্রদক্ষিণের সময় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা মানুষদের বিশেষ করে শিশুদের মাস্ক দেওয়া হয় এবং সেগুলি ব্যবহার করার জন্য তাদের অভিভাবকদের অনুরোধ করা হয়। প্রভাত ফেরী পুনরায় ক্লাব প্রাঙ্গণে ফিরে এলে ক্লাব সদস্য সংযুক্তা, তৃণা ও রূপমের দেশাত্মবোধক গানের মধ্যে দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন ক্লাবের সভাপতি বিশ্বজিত মুখার্জ্জী। এরপর ক্লাবের প্রবীণ সদস্য জনার্দন জ্যোতি ও কাশীনাথ পালের নেতৃত্বে ক্লাবের পক্ষ থেকে ক্লাব প্রাঙ্গণ ও গণপুর ফুটবল ময়দানে ১০ টি চারাগাছ রোপণ করা হয়।
কাশীনাথ পাল বললেন – সরকার ও সহৃদয় ব্যক্তিরা সাহায্যের হাত বাড়িয়ে দিলে আমরা আরও বেশি করে এলাকায় বৃক্ষরোপণ করব এবং গাছগুলি যাতে নষ্ট নাহয় তারজন্য এলাকার অন্যান্য ক্লাব ও গ্রামবাসীদের সাহায্য নেব। যার নামে ক্লাব সেই স্বাধীনতা সংগ্রামী নরেন্দ্রনাথ চ্যাটার্জ্জীর মূল লক্ষ্য ছিল সবাইকে নিয়ে পথ চলা।
অন্যদিকে ক্লাব সম্পাদক প্রেমানন্দ মুখার্জ্জী বললেন – করোনা জনিত কারণে আমরা আমাদের অনেক অনুষ্ঠানের কাটছাঁট করেছি। ক্লাবের শিশু সদস্যদের ইচ্ছে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান করা। কিন্তু সেটা এবার সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *