ক্রীড়া সংস্কৃতি

স্বরুপনগরে সাংস্কৃতিক অনুষ্ঠান


নিজস্ব প্রতিনিধি :’ আদর্শ সমাজ, আদর্শ দেশ ও সুন্দর ভুবন গড়তে কবি ও সাহিত্যিকদেরকে আলোর পথ অনুসরণ করতে হবে। কেবল কথা ও লেখনীর ফুলঝুরি হলে হবে না। ব্যক্তি জীবন হতে হবে আদর্শবান। সমাজের জীবনের বৃহত্তর জনতা তাদেরকে অনুকরণ করতে পারে।’১২ সেপ্টেম্বর উত্তর ২৪ পরগনার স্বরূপনগরে পঞ্চায়েত সমিতি র সভা কক্ষে আলোর সন্ধান সাহিত্য গোষ্ঠীর আয়োজিত উপস্থিত কয়েক শত কবি-সাহিত্যিকদেরকে উদ্দেশ্য করে প্রধান অতিথির ভাষণে একথা বলেন বাংলার রেনেসাঁর সম্পাদক আজিজুল হক।

তিনি আরো বলেন, দেশ এক সংকটময় মুহূর্তে অবস্থান করছে। নীতি-নৈতিকতা উবে যাচ্ছে। আলোর পরিবর্তে অন্ধকারে ঢাকছে। নারী নির্যাতন ক্রমাগত বেড়ে চলেছে। প্রকাশ্যে চলন্ত
গাড়িতেও নারীরা যৌন লোলুপ দের হাতে ধর্ষণ ও খুনের শিকার হচ্ছে। আইনের পাহারাদার হল পুলিশ। সেই পুলিশ আজ আক্রান্ত। সম্প্রতি এক মহিলা পুলিশ ধর্ষণ হন। অতঃপর নিষ্ঠুর ভাবে ক্ষতবিক্ষত ভাবে খুন করে। এমনই অমানবিকতার বিরুদ্ধে কবিদের কলম গর্জে ওঠা উচিত।

প্রখ্যাতদের মধ্যে উপস্থিত ছিলেন সুন্দরবন বিএড কলেজের অধ্যক্ষ ডক্টর সেকেন্দার আলি সেখ , অধ্যাপক হাসিম আব্দুল হালিম, বহু গ্রন্থ প্রণেতা ডক্টর মুস্তাফা আব্দুল কাইয়ুম,কবি ও সমাজসেবী কৃষ্ণকলি বেরা। দক্ষিণ ২৪ পরগনা থেকে প্রতিনিধিত্ব করেন কবি জাহাঙ্গীর দেওয়ান, কবি সফিউল্লাহ নাইয়া।

উল্লেখ্য এদিন আলোর সন্ধান সাহিত্য পত্রিকার চতুর্থ বার্ষিকী বিশেষ সংখ্যা প্রকাশ হয়। আনুষ্ঠানিক প্রকাশ করেন সাংবাদিক ও সম্পাদক আজিজুল হক।
এই-সাহিত্য অনুষ্ঠানে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ, কলকাতার কয়েক শত কবি ,সাহিত্যিক, শিল্পী ও সাহিত্যনুরাগী এদিনের সাহিত্যক অনুষ্ঠানে অংশ নেন। সবাইকে বিনা পয়সায় পেট পুরে দুপুরের মাছ ভাতের আহার করানো হয় আলোর সন্ধান সাহিত্য গোষ্ঠীর থেকে। আগত কবি-সাহিত্যিকদেরকে ফুল, উত্তরীয় ও স্মারক প্রদান করা হয়।
এদিন উক্ত মনোজ্ঞ সাহিত্য অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে বিভিন্ন লেখক এর ২০ টি গ্রন্থ প্রকাশ করা হয়। সাহিত্য অনুষ্ঠানে আগত সবাইকে শুভেচ্ছা জ্ঞাপন করেন আলোর সন্ধান পত্রিকার সম্পাদক কবি আনারুল হক, সহযোগী সম্পাদক সরবত আলি মন্ডল । মনোজ্ঞ অনুষ্ঠানটির সুন্দর সঞ্চালনা করেন কবি মাখফুর রহমান ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *