ক্রীড়া সংস্কৃতি

নেতাজি কলোনী লোল্যান্ড এএ খুঁটিপুজো

নেতাজী কলোনী লোল্যান্ড-এর খুঁটিপুজো

সুবল সাহা

পিন্টু মাইতি

করোনা আবহে রাজ্য তথা কলকাতা জুড়ে দুর্গোৎসব পালিত হবে কিনা, সে নিয়ে প্রশাসনিক স্তরে এখনো তেমন কোন আশাব্যঞ্জক আশ্বাসবাণী শোনা না গেলেও, কলকাতা ও শহরতলির বেশ কিছু অগ্রণী ক্লাব তথা পুজো কমিটি সরকারকে বেশ কিছু প্রস্তাব দিয়ে রেখেছে।
ইতিমধ্যে কলকাতার কয়েক জায়গাতে খুটিপুজো করে মূল পুজোর প্রস্তুতি শুরু হয়ে গেছে। এক ধাপ এগিয়ে উত্তর শহরতলির খ্যাতনামা বরানগর নেতাজী কলোনী লোল্যান্ড দূর্গোৎসব কমিটি ১৩ আগস্ট খুঁটিপুজোর মাধ্যমে সেই আশাকে জাগিয়ে রাখল। স্হানীয় স্তরে জানা গেল বাঙালির শ্রেষ্ঠ উৎসব থেকে অন্তত বরানগরবাসী বঞ্চিত হবে না।

উক্ত দিন সরকারি বিধি নিষেধ মেনেই সম্পন্ন হয় খুঁটিপুজো। পুজো কমিটির প্রধান মূখ সর্বজনপ্রিয় কাউন্সিলর দিলীপ নারায়ণ বসু (সুনু) জানান, জনগণের দাবি মেনেই তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন। করোনা আবহে মানুষ যখন ঘরবন্দি এবং একঘেয়েমি জীবন ধারণে অতিষ্ঠ হয়ে উঠেছে, তখন মাতৃবন্দনা থেকে বঞ্চিত করা যাবে না। তবে আনুষ্ঠানিক ভাবে খুঁটিপুজো হলেও, থিমের বিষয় নিয়ে কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। তিনি বরানগরবাসীকে আশ্বস্ত করেছেন, আর যাই হোক পুজো হবেই, তবে সরকারি বিধি নিষেধ মেনে। তিনি এ ব্যাপারে সকলের সহযোগিতা আশা করেছেন, বিশেষ করে পূজা মন্ডপে প্রবেশ কিম্বা দর্শনের সময় সকলকে সামাজিক দুরত্ব বজায় রাখার আবেদন জানিয়ে।

খুঁটিপুজোর শুভ মুহূর্তে উপস্থিত ছিলেন দমদম লোকসভা কেন্দ্রের সাংসদ সৌগত রায়, রাজ্যের মন্ত্রী তথা বরানগরের বিধায়ক তাপস রায়,উত্তর ২৪ পরগণা জেলা যুব তৃণমূল সভাপতি দেবরাজ চক্রবর্তী, বরানগর পৌরসভার বর্তমান প্রশাসক অঞ্জন পাল প্রমুখেরা। নিজেদের দায়িত্ববোধকে আরেকবার জাগ্রত করতে অনুষ্ঠান স্হলে বসানো হয়েছিল স্যানিটাইজিং টানেল এবং আগত প্রত্যেককে মাস্ক বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *