ক্রীড়া সংস্কৃতি

‘অস্তিত্ব’ বইপ্রকাশ

গোপাল দেবনাথ : কলকাতা, ২০ আগষ্ট ২০২১। আমি আমার দীর্ঘ কর্মজীবনে বহু বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত থেকেছি এবং সেই সব বইয়ের প্রচারে যথেষ্ট অংশগ্রহণ করেছি। কিন্তু আমি কোনদিন ভাবতেই পারিনি আমার বাল্যবন্ধু সুব্রত ঘোষ এর প্রয়াণের এক বছর পর তার মৃত্যুদিবসে তারই লেখা বাস্তবধর্মী গল্পের বই ‘অস্তিত্ব’ প্রকাশের দায়িত্ব আমাকেই নিতে হবে।আমি ওকে লেখার জন্য প্রতিনিয়ত উৎসাহ দিতাম, প্রসাদ পত্রিকা সহ বিভিন্ন ম্যাগাজিনের জন্য লেখা লিখতো। আমার অনলাইন নিউজ পোর্টাল ‘নিউজ স্টারডম’ এ গতবছর করোনা কালে বেশকিছু বাস্তবধর্মী লেখা লিখেছিল। এই গল্প লেখার সময় প্রথম দিন থেকেই আমি ওর সাথে ছিলাম। ঠিক ছিল গতবছর অর্থাৎ ২০২০ সালে এই বইটি সুব্রত প্রকাশ করবে কিন্তু নিয়তির কাছে সবাই অসহায়।
করোনা অতিমারী ওকে বাঁচতে দিলো না। গত বছর ২০ আগস্ট সুব্রত ওর কাছের সবাইকে ফাঁকি দিয়ে চিরতরে চলে গেল। স্বচক্ষে ছাপার অক্ষরে নিজের লেখা বই আর দেখা হলো না সুব্রতর। আমি আমার অতিপ্রিয় স্পষ্টবাদী বাল্যবন্ধু কে চির দিনের মতো হারালাম। গতবছর ওকে নিয়ে এক লাইন লেখার মতো মানসিকতা ছিল না আমার। বহু চেনা জানা বিশিষ্টজন এবং বহু প্রিয়জন এই করোনাকালে আমাদের ছেড়ে চলে গেছেন, কিন্তু আমরা ক’জন তাদের কথা মনে রেখেছি! কিন্তু যে কোন সৃজনশীল কাজ মানুষকে সারাজীবন মনে রাখতে বাধ্য করায়। ওর ইচ্ছে ছিল এই গল্পের বইটি এই বাংলার ঐতিহ্যশালী প্রকাশক ১৬১ বছরের পুরনো দেব সাহিত্য কুটির থেকে প্রকাশিত হোক।
সুব্রত’র ইচ্ছা কে সন্মান জানাতে ওর সহধর্মিনী মৌসুমী ঘোষ এবং ওর একমাত্র কন্যা সোমি ঘোষ সিদ্ধান্ত নেয় এই বইটি দেব সাহিত্য কুটির থেকে সুব্রত’র প্রয়াণ দিবসে প্রকাশিত হোক। এই দিনটি কে স্মরণীয় করে রাখতে সি আই টি ইউ পরিচালিত ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল সেলস রিপ্রেসেন্টটিভ ইউনিয়ন তাদের প্রিয় প্রয়াত নেতা সুব্রত ঘোষ এর বেলেঘাটার বাসভবনে এক স্মরণ সভার আয়োজন করেন।
প্রায় ৫০ জন ইউনিয়ন সদস্য এই স্মরণ সভায় উপস্থিত হয়ে তাদের প্রয়াত নেতা সুব্রত ঘোষের প্রতিকৃতিতে মাল্যদান করেন। এই দিন ই লেখকের কন্যা সোমি ঘোষ লেখকের সহধর্মিনী মৌসুমী ঘোষের উপস্থিতিতে “অস্তিত্ব” বইটি প্রকাশিত হলো।
প্রিয় নেতা কে শ্রদ্ধা জানাতে ১ মিনিট নীরবতা পালনের পর লেখকের বাড়ির বাগানে বৃক্ষরোপন কর্মসূচি পালন করেন ইউনিয়নের সদস্যগণ। শ্রদ্ধা জানানোর এই অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন কলকাতা জেলা কমিটির সেক্রেটারি সুমন ভট্টাচার্য এবং বেলেঘাটা শাখার প্রধান জয় গোপাল চ্যাটার্জি।
উপস্থিত প্রত্যেক বক্তাই প্রয়াত নেতা সুব্রত ঘোষ এর অবদান এবং তার বহুমুখী প্রতিভার কথা তুলে ধরেন। মৌসুমী ঘোষ উপস্থিত সকল কে এবং প্রকাশক দেব সাহিত্য কুটির প্রাইভেট লিমিটেড কে বইটি যথা সময়ে প্রকাশ করার জন্য ধন্যবাদ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *