প্রশাসন

ঢালাই রাস্তায় বোরিং করা হলো পানীয়জলের জন্য

সালানপুর ব্লক অফিসের সামনে ঢালাই রাস্তা খুঁড়ে সাবমার্সেল বসিয়ে জলের সমস্যা দূর করার চেষ্টা

কাজল মিত্র :- সালানপুর ব্লকের রূপনারায়ানপুর অঞ্চলে জলসঙ্কটে ভুগছে বহু মানুষ ।
মাটি খুঁড়লেও মিলছেনা জল ।বহু নলকূপ রয়েছে যার অধিকাংশ জল ছাড়াই দাঁড়িয়ে রয়েছে অনেক নলকূপ আবার ভেঙেও পড়েছে ফলে জল সঙ্কট নিত্য দিনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে রূপনারায়ানপুর বাসীর পক্ষে।
কল্যানেশ্বরি পিএইচই রিজারবার থেকে রূপনারায়ানপুর রিজারবার এ জল পৌঁছালেও সেখান থেকে
সেই জল সরবরাহের পথে অধিকাংশ বহু তলের আবাসন চোরাই পথেই চলে যাচ্ছে যার ফলে রূপনারায়ানপুর এলাকার বহু মানুষ সমস্যায় পড়েছে ।এছাড়াও আশেপাশের গ্রাম গুলিতেও সেই জল পৌঁছায় না যার একমাত্র কারণ ওই বহুতলের আবাসন গুলি চোরাই পথে পিএইচ ই থেকে জলের লাইন করে জল নিচ্ছে। এমনটাই অভিযোগ করেছে বহু স্থানীয় বাসিন্দা ।
তাছাড়া জল সঙ্কট দেখা দিল খোদ ব্লক চত্তরে ।সেখানেও জলের অভাবে মানুষ অসুবিধার সম্মুখীন ।যার ফলে ব্লক দফতরের উদ্যোগে
ঢালাই রাস্তা কেটে রাস্তার একেবারে মাঝখানে জলের জন্য বােরিং করা হল ।রাস্তা কেটে বসানো হল সাবমার্সেল
সেখানথেকে পাইপ লাইন করে পাশেই জলের ট্যাংক তৈরি করে জল মজুত করা হবে।যাদেখে রীতিমত মানুষজন অবাক।তবে এলাকার মানুষ সালানপুর ব্লক প্রশাসনের এহেনু কাজে কিছুটা হলেও সন্তুষ্ট কারন ব্লক অফিসের আশেপাশের মহাবীর কলােনির বহু বাড়িতে কিছুটা হলেও জলের সমস্যা দূর হবে ।এবিষয়ে বিডিও অদিতি বসু বলেন এক প্রকার নিরুপায় হয়েই ওই জায়গায় বােরিং করাতে হয়েছে।বেশ কয়েকটি জায়গায় ৩০০ ফুট পর্যন্ত গভীরতায় পাইপ নিয়ে গিয়েও জল মেলেনি ।শেষ পর্যন্ত পরীক্ষা করে দেখা গেল
ওই জায়গায় জলস্তর রয়েছে তাছাড়া রাস্তার পাশেই হাই টেনশন বিদ্যুতের লাইন আর অন্যদিকে বড় বড় বাড়ি ফলে অন্যত্র বােরিং করার সুযােগ ছিল না যার ফলে ঢালাই রাস্তার একেবারে মাঝখানে সাবমার্সেল টি বসানো হল ।
তবে রাস্তাটিকে পুণরায় সংস্কার করে বােরিং- এর মুখে শক্তপােক্ত স্ল্যাব বসিয়ে দেওয়া হবে জানিয়ে তিনি বলেন এর ফলে যাতায়াতে কোনােরকম অসুবিধা হবে না। এখান থেকে জল নিয়ে পাইপের মাধ্যমে বিডিও অফিসের কাজে লাগানাে হবে এছাড়াও স্থানীয় কোল পাড়ার ৩০ টি পরিবারকে এখান থেকে জল দেওয়া হবে । রাস্তার পাশে একটি স্থায়ী ট্যাংক বসিয়ে তাতে পাম্পের মাধ্যমে জল তুলে ভরে রাখা হবে।সেখান থেকে আশেপাশের স্থানীয় বাসিন্দারা সব সময় জল নিতে পারবেন ।
সালানপুর পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনী ঘাসি জানান আমাদের রূপনারায়ানপুর এলাকায় জলের সঙ্কট অনেকটাই রয়েছে তবে সকলকে জল
সংরক্ষণ করে রাখতে হবে যাতে বৃষ্টির হল অপচয় না হয়।সেই জন্যে আমাদের পঞ্চায়েত সমিতির উদ্যোগে
বৃষ্টির জল সংরক্ষণ করে ব্যবহারের উপযােগী করে তােলার জন্য একটি বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।ব্লক অফিসের ছাদের উপরে পড়া বৃষ্টির জল সঞ্চয় করে সেই জল বিভিন্ন ব্যবহারে উপযোগী করে তোলা হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *