রাজনীতি

যোগীর দু সন্তানের ফর্মুলা কতটা বাস্তবোচিত?

সম্পাদক সমীপেষু,,

আজ উত্তর প্রদেশ যা ভাবছে আগামী দিন সারা ভারত তাই ভাববে

একসময় মহামতি গোখলে বলেছিলেন ,’আজ বাংলা যা ভাবছে ,আগামীদিন সারা ভারতবর্ষ তাই ভাববে ‌।’ সেসময় ভারতবর্ষের নব জাগরণের আঁতুড় ঘর হচ্ছে আমাদের এই বাংলা । তখন সারা ভারতবর্ষ তাকিয়ে থাকত বাংলার দিকে ‌‌। সেসময় বাংলা ছিল শিক্ষা ,শিল্পকলা,বিজ্ঞান তথা আধুনিক ভারতের জন্ম দাত্রী বলা যায় । আজ সেই বাংলা সব দিক থেকে পিছিয়ে পড়েছে । শিক্ষা ,স্বাস্থ্য ,শিল্পে সব দিক থেকে আম‍রা একে আছি পিছনের সারি থেকে ‌। আমরা এখন সব সময় উত্তর প্রদেশের দিকে আঙ্গুল তুলে বেড়াছি । তার ভুল ত্রুটি ধরতে নিজেদের ভুল ত্রুটি ঢাকতে ব‍্যাস্ত থাকে নেতা নেত্রী সহ মিডিয়ার দল ‌। জনগণের দৃষ্টি ঘোরানোর সহজ উপায় ও বটে ‌।
কিন্তু উত্তর প্রদেশ আজ যোগীর হাত ধরে উন্নতির শিখরে । শিক্ষা ,স্বাস্থ্য, শিল্পে আজ তারা সাফল্যের পথে । তাই উত্তরপ্রদেশের মাননীয় মুখ‍্য মন্ত্রী যোগী এখন উত্তর প্রদেশ রাজ‍্যের নামের সমার্থ হয়ে উঠেছে । অস্বাভাবিক জন বিস্ফোরণ রুখতে তার কঠোর দাওয়াই ‌ আজ শোনা যাচ্ছে । আজ বিশ্ব জন সংখ্যা দিবসে এর থেকে আর কি ভালো সংবাদ হতে পারে ? সারা ভারতের মাথা ব‍্যথার কারণ হয়ে উঠেছে অস্বাভাবিক জন বিস্ফোরণ ‌।এখন থেকে যোগী রাজ‍্যে দু’টোর বেশী সন্তান হলে সমস্ত রকম সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবে । সরকারি চাকুরীর আবেদন করতে পারবে না ‌‌‌। রেশন কার্ড পাবে না । এমনকি নির্বাচনে অংশ গ্ৰহন ও করতে পারবে না ‌। যেটা অনেক আগে আমাদের করা দরকার ছিল সেটা আজ যোগী রাজ‍্য করে দেখাল । আজ উত্তর প্রদেশ যে কাজ করেছে আগামী দিন সারা ভারত তাই করবে ,তবে ভারত বাঁচবে । সুস্থ ,সুন্দর চিন্তা ভাবনার নাগরিকরা সুন্দর দেশ গড়তে পারে ‌। জনসংখ্যা নিয়ন্ত্রণ ,আইনের শাসন কঠোর না হলে নাগরিক পরিষেবা ব‍্যাহত হয় তা বলার অপেক্ষা রাখে না ‌। যেটা দেখেছি সিএএ বিরোধী আন্দোলনের নামে ট্রেন ,বাস,পোষ্ট অফিস পোড়ানোর ভয়ংকর দৃশ্য । দিল্লির বুকে শাহিন বাগে দিনের পর দিন জন বহুল পথ অবরোধ দেখেছি, কখনও পার্ক সার্কাসে । কখনওবা কৃষক আন্দোলনের নামে জাতীয় পতাকা ছিঁড়ে অপমান করতে দেখেছি । এই সমস্ত দেশ বিরোধী আন্দোলন স্বার্থান্বেষী নেতাদের ইন্ধনে ইচ্ছে সবাই তা জানে ‌। গনতান্ত্রিক আন্দোলন কখনও গনতন্ত্র ধ্বংস করে হয় না । নাগরিক পরিষেবার জন‍্যে যেমন এক দেশ এক বিধান চাই তেমনি জন সংখ্যা নিয়ন্ত্রণ করার জন‍্যে জন্ম নিয়ন্ত্রণ সহ সি এএ আইন আশু লাগু করা ভীষণ জরুরি যদি সত‍্যি আমরা নাগরিক পরিষেবা দিতে চাই ।
আজ পশ্চিম বঙ্গকে বাঁচাতে হলে যোগী রাজ‍্যের মডেলকে অনুসরণ করে বাঁচতে হবে ,তাকে সমালোচনা করে নয় ‌।
আজ সন্ধ‍্যায় বাংলার টি ভি চ‍্যানেলে কি ভাবছে ঘন্টা খানেক কোন এক হনুর সঙ্গে ? কাটমানি,সিণ্ডিকেট ,নেতা নেত্রীদের ব‍্যক্তিগত জীবনের কচকচানি ,পরচর্চা ,রসালো পরকীয়া ,নায়িকাদের বেবি পাম্প ইত‍্যাদি ইত্যাদি বতর্মান রাজ‍্য রাজনীতির প্রতিবাদ্য বিষয়‌। কোভিডে ট্রেনের দরজা বন্ধ,কলকারখানা বন্ধ ,স্কুল কলেজের পরীক্ষা বন্ধ । খোলা শুধু রাজনীতির তরজা । এখানে কোনও উন্নতির লক্ষন দেখছি না । এখন বর্ষার জলে কল্লোলীনি তিলোত্তমা কাঁদছে , উত্তর বঙ্গ কাঁদছে ,জঙ্গল মহল কাঁদছে, ‌পাহাড় কাঁদছে ,আজ সারা বাংলা কাঁদছে । হাসছে শুধু নেতা নেত্রীর দল ‌। আর দেরি না করে ,যোগীরাজকে সমালোচনা না করে তাকে অনুসরণ করে বাংলার উন্নতির পথ সুগম করা দরকার । অন্ধের মতো কেন্দ্র বিরোধীতা না করে কেন্দ্রের সঙ্গে সহযোগিতা করে রাজ‍্যের দৈন‍্য দশা ঘোচানো দরকার অন‍্যথায় পশ্চিম বঙ্গ শুধু পশ্চিম বঙ্গেতেই থাকবে ‌।

সুবল সরদার
মগরাহাট
দক্ষিণ ২৪ পরগণা
তাং ১১ ০৭ ২০২১
ফোন ৯৬০৯০৫৮৫২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *