ক্রীড়া সংস্কৃতি

সুলতানপুর ওয়েলফেয়ারের রক্তদান ও সংবর্ধনা সভা

সুলতানপুর ওয়েলফেয়ারের রক্তদান ও সংবর্ধনা অনুষ্ঠান

সুবল সাহা

পিন্টু মাইতি

উত্তর দমদম অঞ্চলের একটি স্বনামধন্য স্বেচ্ছাসেবী সংগঠনের নাম হল সুলতানপুর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। প্রতি বছরের ন্যায় এ বছর তাদের বাৎসরিক স্বেচ্ছায় রক্তদান শিবির আয়োজনে বাধ সেধেছিল করোনা ও লকডাউন। ভাইরাস সংক্রমণের ভয়াবহতা ও সরকারি নির্দেশিকা পালন করে সমস্ত অনুষ্ঠান স্থগিত রাখেন তারা। বর্তমানে লকডাউন শিথিল হওয়ায়, একই সঙ্গে সাধারণ রক্তসংকট ও করোনাকালীন রক্তের বিশেষ চাহিদাকে মাথায় রেখে ৯ আগস্ট তারা আয়োজন করে ২২ তম স্বেচ্ছা রক্তদান শিবির তৎসহ সংবর্ধনা প্রদান অনুষ্ঠান।

খলিসাকোটার শক্তিগড় অঞ্চলে অবস্থিত সুলতানপুর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উক্ত রক্তদান শিবিরের উদ্বোধন করেন উত্তর দমদম পৌরসভার বর্তমান প্রশাসক সুবোধ চক্রবর্তী।
সারা বছর বিভিন্ন সমাজকল্যাণমূলক কর্মসূচিতে আবদ্ধ এই সংগঠনটি লকডাউন পিরিয়ডে স্থানীয় ও জেলার গ্রামাঞ্চলের দুস্থ ও দুর্গত মানুষদের ত্রাণ বন্টন করে সাড়া জাগিয়েছে। আন্তরিকতার সাথে অঞ্চলের বিভিন্ন গুণী ব্যক্তিত্ব, বিশিষ্ট নাগরিক ও অভাবী- মেধাবীদের সংবর্ধনা প্রদান করা ছাড়াও শিক্ষক ও সুরক্ষাকর্মীদের তাঁরা সম্বর্ধনা জ্ঞাপন করে থাকেন। এদিনও তার ব্যতিক্রম ঘটেনি।

অনুষ্ঠানের আয়োজন সম্পর্কে অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদকমন্ডলীর অন্যতম বিশিষ্ট সমাজসেবী প্রীতম দে বলেন, করোনা আবহে আগের নির্ধারিত অনুষ্ঠান করতে না পারার জন্য তাঁরা কিছুটা হতাশ হয়েছিলেন, কিন্তু বহুদিনের পরম্পরা ও সামাজিক দায়বদ্ধতাকে মেনে তারা অগ্রসর হলেন। রক্তের একটা স্বাভাবিক সংকট সারা বছরই থাকে, কিন্তু করোনা পরিস্থিতিতে সেটা আরও বেড়েছে। সে জন্য সকলের সহযোগিতা ও সহমর্মিতা পেয়ে রক্তদানকে সফল করতে পেরে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

এদিন অঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু ও ছাত্রছাত্রী ছাড়াও বহু সংখ্যক মহিলা সমাবেশ ছিল চোখে পড়ার মত। অংকন শিক্ষকদের সংবর্ধনা জ্ঞাপন, প্রতিযোগিতায় বিজয়ী ও বেশ কিছু ছাত্র-ছাত্রীর হাতে পুরস্কার ও শিক্ষণ সামগ্রী তুলে দেন বিশেষ অতিথি দমদম লোকসভা কেন্দ্রের সাংসদ সৌগত রায়। তৃণমূল কংগ্রেসের যুব নেতা দেবাংশু ভট্টাচার্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
রাজ্য স্বাস্থ্য দফতরের সহযোগিতায় আধুনিক মোবাইল ভ্যান পঞ্চাশ জন দাতার রক্ত সংগ্রহ করে সেন্ট্রাল ব্লাড ব্যাংক। উত্তর দমদম পৌরসভার বর্তমান প্রশাসনিক বোর্ড সদস্য কল্যাণ কর, মহুয়া শীল, বিদায়ী কাউন্সিলর সৌমেন দত্ত, প্রাক্তন ফুটবলার গৌরাঙ্গ পাল, সমাজসেবী দুলাল চন্দ্র মন্ডল, বিশ্বজিৎ দাস, চণ্ডীদাস কুন্ডু সহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত থেকে সংবর্ধিত হন।

প্রীতম দে’র নেতৃত্বে কোষাধ্যক্ষ কৌশিক কর্মকার, যুগ্ম সাধারণ সম্পাদক সঞ্জয় চক্রবর্তী সহ সমস্ত সদস্যের ঐকান্তিক প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন সকলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *