ক্রীড়া সংস্কৃতি

পতিতাপল্লীর বাসিন্দাদের পাশে বলদেওপাড়া ব্লুজ

পতিতা পল্লীর বাসিন্দাদের পাশে বলদেওপাড়া ব্লুজ

নীহারিকা মুখার্জ্জী

      ওরা উত্তর কলকাতার দূর্গাচরণ স্ট্রীটের নিষিদ্ধ পল্লী সোনাগাছির বাসিন্দা। সমাজ ওদের পতিতা বলে। সমাজের চোখে ওরা অপাংক্তেয়। লকডাউনের জন্য ওদের আয় বন্ধ। অথচ ওদেরও পেটে ক্ষিদে আছে। স্বাভাবিক পথে যে আয় করবে সেই সুযোগও ওরা পায়না। ফলে গত কয়েকদিন ধরে পরিবারের সদস্যদের মুখে দু'মুঠো অন্ন তুলে দিতে ওদের বড় সমস্যা হয়। ঠিক এই পরিস্থিতিতে ওদের পাশে এসে দাঁড়ালো নিজ মানিকতলা বিধানসভা কেন্দ্রের  ১৫ নং ওয়ার্ডে রাজ্যের মন্ত্রী সাধন পান্ডের তৈরি 'বলদেওপাড়া ব্লুজ' নামে একটি স্বেচ্ছাসেবী তথা সামাজিক প্রতিষ্ঠান যারা মানুষের সেবায় নিজেদের সর্বদা নিয়োজিত রাখে।    
      গত ১১ ই জুন শক্তিনগরের 'আলো'-র সম্পাদক পান্নালাল রায়ের সক্রিয় সহযোগিতায় বলদেওপাড়া ব্লুজ তার শাখা সংগঠন তাণ্ডব ব্যান্ডকে সঙ্গে নিয়ে   সোনাগাছির তিন শতাধিক বাসিন্দার হাতে চাল, ডাল, আলু, চিনি, মশলা, সোয়াবিন, চা পাতা, গুঁড়ো দুধ, বিস্কুট, মুড়ির প্যাকেট ও প্রয়োজনীয় ওষুধ দেয়। অসময়ে এইসব খাদ্য সামগ্রী পেয়ে বাসিন্দারা খুব খুশি। 
   উপস্থিত ছিলেন একটি দৈনিক পত্রিকার সহ সম্পাদক অপূর্ব চট্টোপাধ্যায়, পতিতাদের সংগঠন  'দুর্বার'এর এডভোকেসি অফিসার মহাশ্বেতা মুখার্জী, বলদেওপাড়া ব্লুজের যুগ্ম সম্পাদক ইন্দ্রানী গুপ্ত ও শঙ্খ গুপ্ত , তাণ্ডব ব্যান্ডের কর্ণধার ইমন মুখার্জী  ও সায়ন সেনগুপ্ত সহ  আলোর কর্ণধার পান্নালাল রায় ও তার সদস্যরা। আর ছিল বলদেওপাড়া মানুষের আশীর্বাদ। পূর্বের মতই উৎসাহ দিয়ে গেছেন  মন্ত্রী সাধন পান্ডে, সমাজসেবিকা সুপ্তি পান্ডে ও তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুনাল ঘোষ। 
   প্রসঙ্গত গত ১৫ দিন ধরে সংশ্লিষ্ট সংস্হাটি ২০০ জন করে পথশিশু ও পথচলতি মানুষদের হাতে খাদ্য সামগ্রী তুলে দিচ্ছে।
   সম্পাদক ইন্দ্রানী গুপ্ত বললেন - মাননীয় মন্ত্রী তথা আমাদের এলাকার গর্ব সাধন পাণ্ডের সক্রিয় সহযোগিতায় দীর্ঘদিন ধরে আমরা মানুষের সেবা করে চলেছি। করোনা অতিমারিতে 'আলো'-র কর্ণধার পান্নালাল রায়ের সক্রিয় সহযোগিতায় আমরা এইসব অসহায় মহিলাদের পাশে দাঁড়াতে পেরেছি। 
     অন্যদিকে পান্নালাল বাবু বললেন - আমার স্নেহধন্য ইন্দ্রানীর উদ্যোগের কথা জানতে পেরে আমার পক্ষ থেকে যতটা সম্ভব সাহায্য করেছি। আগামী দিনেও তাদের পাশে থেকে যৌথভাবে কাজ করব। 
      করোনা অতিমারিতে নিষিদ্ধ পল্লীর সদস্যদের পাশে দাঁড়ানোর জন্য দুর্বারের পক্ষ থেকে মহাশ্বেতা মুখার্জ্জী সংস্হার সদস্যদের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *