ক্রীড়া সংস্কৃতি

কর্পোরেট কমিউনিকেশনের সর্বোচ্চ সম্মান পেলেন শ্রী সৌম্যজিৎ মহাপাত্র

গোপাল দেবনাথ,

কর্পোরেট কমিউনিকেশনের ক্ষেত্রে সর্বোচ্চ সম্মানের পুরষ্কার ‘PRSI Leadership Award’ টি এই বছর দেওয়া হলো, পাবলিক রিলেশনস সোসাইটি অফ ইন্ডিয়ার কলকাতা চ্যাপ্টারের চেয়ারম্যান শ্রী সৌম্যজিৎ মহাপাত্রকে। তিন দশক ধরে পাবলিক রিলেশনস বা জনসংযোগের ক্ষেত্রে তাঁর অসামান্য অবদানকে মনে রেখে এই বছর PRSI আয়োজিত ন্যাশনাল অ্যাওয়ার্ড সেরিমনিতে তাঁকে উক্ত সম্মানে সম্মানিত করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উত্তরাখন্ডের রাজ্যপাল, শ্রীমতী বেবি রানী মৌর্য, ড. রমেশ পখরিয়াল নিশাঙ্ক, মাননীয় কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী, ফিলিপ বোরম্যান্স, ইন্টারন্যাশনাল পাবলিক রিলেশনস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এবং PRSI এর প্রেসিডেন্ট ড. অজিত পাঠক।
দীর্ঘদিন ধরে এই জনসংযোগ ক্ষেত্রের দিকপালদের এই সম্মানে ভূষিত করা হয়ে থাকে। শ্রী সৌম্যজিৎ মহাপাত্র ছাড়াও এশিয়ান একাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন এর প্রেসিডেন্ট সন্দীপ মারওয়াহ, Corporate Communications HPCL এর এক্সিকিউটিভ ডিরেক্টর শ্রী রাজীব গোয়েল সহ মোট পাঁচ জনকে এই সম্মান দেওয়া হয়েছে।
১৯৫৮ সালে পাবলিক রিলেশনস ক্ষেত্রটির সর্বত বিকাশের লক্ষ্যে বিভিন্ন মানুষের সহায়তায় প্রতিষ্ঠিত হয় এই পাবলিক রিলেশনস সোসাইটি অফ ইন্ডিয়া৷
সৌমজিৎ মহাপাত্র দীর্ঘ সময় ধরে জনসংযোগের ক্ষেত্রে নিজের দক্ষতা প্রমাণ করে এসেছে। কমিউনিকেশন বা জ্ঞাপনে কোনো প্রথাগত পড়াশোনা না করেও জীবনের একটা দীর্ঘ সময়ে তিনি এই ক্ষেত্রে যুক্ত হয়ে এই ক্ষেত্রটিকে গৌরবান্বিত করেছেন। “Beyond The Class Room” এর মতো প্রচেষ্টার মাধ্যমে অসংখ্য ছাত্রছাত্রীকে অনুপ্রেরণা জুগিয়েছেন, তাঁদের কর্ম জগতে উন্নতি করার ক্ষেত্রে অভিভাবকত্ব করেছেন। তাঁর ২৩ বছরের তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কাজের সুবাদের সোশ্যাল মিডিয়া ও অনলাইন ইভেন্ট পরিচালনায় তাঁর অসামান্য দক্ষতার পরিচয় পাওয়া যায়৷ এর আগে রীতা ভীমানি, নজিব আরিফ ও প্রয়াত জলি মোহন কৌল এই সম্মান পেয়েছেন।
বর্তমানে আই কমিউনিকেশনের চিফ স্ট্র‍্যাটেজিস্ট, সৌম্যজিৎ মহাপাত্রের কথায়, তিনি এই সম্মান পেয়ে ভীষণ গর্বিত ও সম্মানিত বোধ করছেন। এই সম্মান তাঁর এই ক্ষেত্রে কাজ করার উদ্যম ও উৎসাহ আরও বাড়িয়ে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *