ক্রীড়া সংস্কৃতি

দুর্গাপুরের ‘আন্তরিক’ সাহিত্য পত্রিকার সাংস্কৃতিক অনুষ্ঠান

জ্যোতিপ্রকাশ মুখার্জি


যে ক’টি পত্রিকা গোষ্ঠী ঝিমিয়ে পড়া বাংলার সাহিত্য জগতকে এখনো জনতার দরবারে তুলে ধরেছে তাদের অন্যতম হলো পশ্চিম বর্ধমানের দুর্গাপুরের ‘আন্তরিক’ সাহিত্য পত্রিকা গোষ্ঠী। প্রায় সারাবছর ধরে এই গোষ্ঠী রাজ্যের বিভিন্ন প্রান্তে সাহিত্য সংক্রান্ত অনুষ্ঠান করে থাকে। জাঁকজমক অনুষ্ঠানের মধ্যে দিয়ে নিজেদের পত্রিকা প্রকাশ করে থাকে। প্রসঙ্গত আন্তরিক পত্রিকার মিডিয়া পার্টনার হলো ‘বাংলার খবরাখবর’।
কিন্তু এবছর প্রস্তুতি, উন্মাদনা, আগ্রহ সব থাকলেও পরিস্হিতির চাপে একটু ভিন্ন ভাবে ষাণ্মাসিক পত্রিকা প্রকাশ ও রাখী বন্ধন উৎসব পালন করতে তারা বাধ্য হলো। হাতে গোণা কয়েকজন পারিবারিক সদস্যের উপস্থিতিতে গত ৩ রা আগষ্ট এই অনাড়ম্বর অনুষ্ঠানটি দুর্গাপুরের বিবেকানন্দ পার্কে পত্রিকার নিজস্ব দপ্তরে অনুষ্ঠিত হয়। অথচ প্রতি বছর শতাধিক কবি, সাহিত্যিক, জ্ঞানীগুণী ব্যক্তির উপস্থিতিতে পত্রিকার দপ্তরে রাখী বন্ধন উৎসব ও ষাণ্মাসিক পত্রিকা প্রকাশ অনুষ্ঠান পালিত হয়েছে।বর্তমান পরিস্হিতিতে পত্রিকার নিজস্ব পেজে অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে ছয় দিন ব্যাপী ভারত ও বাংলাদেশের শিল্পীদের নিয়ে অনুষ্ঠান চলছে। জানা গেল আগ্রহী পাঠকরা ই-বুক হিসেবে বিনামূল্যে পত্রিকাটি play.goole.com/books থেকে সংগ্রহ করতে পারবেন।
অনলাইন অনুষ্ঠানে অংশগ্রহন করেন অর্চনা সিংহরায় ,অঙ্কিত ঘোষ , অনিন্দ্যরূপ ভৌমিক,স্বপ্না পাল রায়, শঙ্করী গিরি ,সোমা দাস , সৌম‍্যজ‍্যাতি দাস ,শতরূপা চৌধুরী বল ,বাংলাদেশের কবি অমিতাভ মীর , উমা শংকর সেন ,সুস্মিতা সেনগুপ্ত ,পল্লব ঘোষাল এবং সুরমঞ্জরীর শিল্পীবৃন্দ।
পত্রিকা গোষ্ঠীর সম্পাদিকা অন্তরা সিংহরায় বলেন করোনা আবহে প্রতিকূল পরিস্হিতি হলেও আমাদের কাজ থেমে থাকবে না।পুজো সংখ্যার প্রস্তুতির কাজ চলছে। সেটা সেপ্টেম্বরে প্রকাশিত হবে।তিনি প্রত্যেককে নুন্যতম স্বাস্হ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করেন এবং সকলের সুস্হতা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *