Spread the love

এমজিএমআই কলকাতায় ১০ তম এশিয়ান মাইনিং কংগ্রেসের আয়োজন করেছে

মোল্লা জসিমউদ্দিন, 

১৯০৬ সালে  ১৬ ই জানুয়ারীতে  প্রতিষ্ঠিত মাইনিং, জিওলজিক্যাল অ্যান্ড মেটালার্জিকাল ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এমজিএমআই), বিশ্বের প্রাচীনতম পেশাদার সংস্থাগুলির মধ্যে একটি। প্রতিষ্ঠার পর থেকে, এমজিএমআই সদস্য সংগ্রহস্থলের সমৃদ্ধ জ্ঞানের মাধ্যমে সরকার ও শিল্পকে ইনপুট প্রদান করে খনিজ শিল্পের কারণের প্রচারের একটি ঐতিহ্য তৈরি করেছে। দ্বি-বার্ষিক এশিয়ান মাইনিং কংগ্রেস, এমজিএমআই-এর শোপিস ইভেন্ট, এমনই একটি প্রচেষ্টা, যা ২০০৬ সাল থেকে সংগঠিত হচ্ছে, এর শতবর্ষী বছর। এমজিএমআই ৬ থেকে  ৯ নভেম্বর ইকো পার্কের  কনভেনশন সেন্টারে ১০ তম এশিয়ান মাইনিং কংগ্রেসের আয়োজন করছে। আজকের  সময়ের নিরিখে   তাল মিলিয়ে এই কংগ্রেসের থিমটি রাখা হয়েছে “বৈশ্বিক রূপান্তরের জন্য সেরা মাইনিং অনুশীলনের জন্য রোডম্যাপ”।

কংগ্রেসের মূল লক্ষ্য হল বিশ্বের বৃহত্তম মহাদেশ এশিয়ার দিকে মনোনিবেশ করা, যা বিশ্বের সর্বোচ্চ খনিজ উৎপাদনকারীও। এশিয়ায় বিশাল এলাকা ও ভূতাত্ত্বিক বৈচিত্র্যের কারণে এই মহাদেশে সব ধরনের খনিজ বিদ্যমান থাকার সম্ভাবনা রয়েছে। খনি উন্নয়নের দৃষ্টিভঙ্গি খুবই আশাব্যঞ্জক এবং এটি তার পূর্ণ সম্ভাবনা অর্জনে বৈশ্বিক অর্থনীতিতে একটি প্রধান ভূমিকা পালন করে।

কংগ্রেস খনিজ উৎপাদনের ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক অগ্রগতির দিকে টেকনো-বৈজ্ঞানিক সহযোগিতার প্রচার ও সমর্থনের জন্য একটি ফোরাম প্রদান করবে, পাশাপাশি টেকসই ব্যবসার নতুন সুযোগের বিকাশের পাশাপাশি এশীয় এবং বিশ্ব উভয় সম্প্রদায়কে উপকৃত করবে। আশা করা হচ্ছে যে ভারত থেকে এবং এশিয়া ও অন্যান্য মহাদেশের বিভিন্ন দেশ থেকে ৭০০ টিরও বেশি প্রতিনিধি কংগ্রেস এবং একই সাথে অনুষ্ঠিত হওয়া প্রদর্শনীটি পরিদর্শন করবেন।

এই কংগ্রেসে, ১০ টি সেশনে ৮টি মূল বক্তব্য সহ ৬০টিরও বেশি প্রযুক্তিগত পেপার নিয়ে আলোচনা করা হচ্ছে।১০ তম আন্তর্জাতিক খনি, সরঞ্জাম, খনিজ ও ধাতু প্রদর্শনীতে, শীর্ষস্থানীয় ভারতীয় শিল্পগুলি সহ সারা বিশ্ব থেকে প্রায় ৪০০টি স্টল সহ, ভারত এবং বিদেশ থেকে ১০,০০০ টিরও বেশি লোকের সমাগম হবে বলে আশা করা হচ্ছে৷ এই বছর অংশীদার দেশ এবং ফোকাস কান্ট্রি যথাক্রমে জার্মানি এবং অস্ট্রেলিয়া, ঝাড়খন্ড অংশীদার রাষ্ট্র হিসাবে সকলেই বৃহৎ অংশগ্রহণের সাথে উপস্থিত রয়েছে। এটি সরঞ্জাম, পণ্য এবং প্রযুক্তি উদ্ভাবন প্রদর্শনের জন্য একটি আদর্শ প্ল্যাটফর্ম, আন্তর্জাতিক এবং আঞ্চলিক নেটওয়ার্কিং প্রতিষ্ঠা ও পুনর্নবীকরণ, যৌথ উদ্যোগ, বিনিয়োগ এবং নতুন উদ্যোগের সূচনার সুযোগ প্রদান করে।

উভয় ইভেন্টই এমজিএমআই দলের অক্লান্ত পরিশ্রমের সৌজন্যে একটি জমকালো শো হবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *