Spread the love

বাইজু’স এডুকেশন ফর অল এবং উদয়ন কেয়ার একত্রিত হয়ে সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের শিশুদের মানসম্পন্ন ডিজিটাল শিক্ষা প্রদান করে।


প্যান-ইন্ডিয়া অংশীদারিত্বের লক্ষ্য হল ১৫০০+শিশুকে উপকৃত করা যারা বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের ব্যাকগ্রাউন্ড থেকে আসে কিন্তু আরও পড়াশোনা করতে চায়।

বিশেষ প্রতিনিধি : কোলকাতা, ১৫ ডিসেম্বর ২০২২: সুবিধাবঞ্চিত ব্যাকগ্রাউন্ডের শিশুদের মানসম্পন্ন শিক্ষা এবং সমান শিক্ষার সুযোগ সহ শিক্ষিত এবং ক্ষমতায়নের লক্ষ্যে, বাইজু’স-এর এডুকেশন ফর অল (‘সকলের জন্য শিক্ষা’)সামাজিক প্রভাব উদ্যোগ সম্প্রতি দিল্লি-ভিত্তিক শিশু এবং যুবকদের যত্নের এনজিও, উদয়ন কেয়ারের সাথে সহযোগিতা করেছে। একটি প্যান-ইন্ডিয়া উদ্যোগ হিসাবে পরিকল্পিত, অংশীদারিত্বের লক্ষ্য হল উদয়ন ঘর প্রোগ্রামের অসচ্ছল শিক্ষার্থীদের-অনাথ শিশুদের পাশাপাশি উদয়ন শালিনী ফেলোশিপ প্রোগ্রামের সম্বলহীন-দরিদ্র পরিবারের মেয়েদের ১৫০০ টিরও বেশি লাইসেন্স বিতরণ করা। এই প্রোগ্রামগুলি চেন্নাই, দিল্লি, দেরাদুন, গ্রেটার নয়ডা, গুরুগ্রাম, জয়পুর, কুরুক্ষেত্র এবং কলকাতা জুড়ে ছড়িয়ে রয়েছে।
অরক্ষিত পরিবারের শিশুরা মানসম্মত শিক্ষার অত্যন্তকম সুযোগ বা সুযোগের অ্যাক্সেস না পাওয়া সহ অসংখ্য চ্যালেঞ্জের সম্মুখীন হয়। এই অংশীদারিত্বের অংশ হিসাবে, বাইজু’সইএফএএবং উদয়ন কেয়ারের লক্ষ্যহল৪-১২ শ্রেণীর শিক্ষার্থীদের বিনামূল্যে শেখার প্রোগ্রাম প্রদানের মাধ্যমে বিভিন্ন ডিজিটাল হস্তক্ষেপ প্রয়োগ করা এবং অ্যাক্সেস যোগ্যতার চ্যালেঞ্জ গুলির মোকাবিলা করা। এই শিক্ষার্থীদের বাইজু’স লার্নিং অ্যাপে স্বতন্ত্র বিষয়বস্তুতে অ্যাক্সেস থাকবে যা প্রতিটি শিশুর শেখার প্রয়োজনীয়তা অনুসারে ব্যক্তিগতকৃত এবং ডিজিটালি-সক্ষম। বাইজু’স এবং উদয়ন কেয়ারের মধ্যে সহযোগিতা ২০২৫ সালের মধ্যে ভারত জুড়ে ১০ মিলিয়ন সুবিধাবঞ্চিত শিশুদের ক্ষমতায়নে বাইজু’স-এর লক্ষ্য অর্জনের দিকে আরেকটি ইতিবাচক পদক্ষেপ।
উদয়ন কেয়ার সুবিধাবঞ্চিত শিশু এবং যুবকদের সহায়তার জন্য একাধিক প্রোগ্রাম পরিচালনা করে। উদয়ন ঘর প্রোগ্রামেরঅধীনে, অনাথ, পরিত্যক্ত এবং পিতামাতার যত্নহীন শিশুদের ১৮বছর বয়স পর্যন্ত যত্ন, সুরক্ষা এবং সামগ্রিক উন্নয়ন সহায়তা দেওয়া হয়। ১৮ বছর বয়সে, এই তরুণ প্রাপ্তবয়স্কদের উদয়ন ঘর আফটার কেয়ার প্রোগ্রামের অধীনে সহায়তাপ্রদান অব্যাহত থাকে – যেখানে তাদের প্রাপ্তবয়স্ক হিসাবে স্বাধীনভাবে জীবনযাপন শুরু করার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়।
উদয়ন শালিনী ফেলোশিপ প্রোগ্রাম আর্থিকভাবে প্রতিবন্ধী ব্যাকগ্রাউন্ডের মেয়েদের জন্য একটি শিক্ষার শ্রেষ্ঠত্ব এবং ব্যক্তিত্ব বিকাশের প্রোগ্রাম, যারা আনুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থা থেকে ঝরে পড়ার ঝুঁকিতে রয়েছে। এটি স্কলারশিপ, ব্যক্তিগতকৃত মেন্টরিং এবং জীবন দক্ষতা এবং কর্মসংস্থানের দক্ষতার প্রশিক্ষণ এবং কর্মশালার একটি কিউরেটেড প্রোগ্রাম প্রস্তাব করে।
সহযোগিতার বিষয়ে বলতে গিয়ে, মানসী কাসলিওয়াল, ভিপি-সোশ্যাল ইনিশিয়েটিভস, বাইজু’স, বলেন, “বাইজু’স-এ, আমরা শিশুদের তাদের আর্থ-সামাজিক পটভূমি বা অবস্থান নির্বিশেষে সমান শিক্ষার সুযোগের মাধ্যমে ক্ষমতায়নে বিশ্বাস করি৷ উদয়ন কেয়ারের সাথে আমাদের অংশীদারিত্ব নিশ্চিত করে যে ডিজিটাল শেখার সরঞ্জামগুলি গৃহহীন বা অনাথ শিশুদের কাছে তাদের স্বপ্ন এবং আকাঙ্খাগুলি অনুসরণ করতে সহায়তা করার জন্য অ্যাক্সেস যোগ্য করা হয়েছে৷ এই সহযোগিতাটি শেখার ক্ষেত্রে ডিজিটাল বিভাজন দূরকরারজন্য আমাদের লক্ষ্যকে শক্তিশালী করার একটি পদক্ষেপ এবং আমরা আরও ভালো ভবিষ্যতের জন্য এই ধরনের আরও সমমনস্ক অংশীদারদের সাথে কাজ করার জন্য উন্মুখ। উদ্দেশ্য হল প্রকৃতপক্ষে একটি সামগ্রিক প্রোগ্রাম সরবরাহ করতে সক্ষম হওয়া এবং নিশ্চিত করা যে শিশুরা যাতে তাদের সামগ্রিক বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রয়োজনীয় মানসম্পন্ন শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত না হয় তা নিশ্চিত করা”।
“বাইজু’স লার্নিং অ্যাপটি শেখাকে অনেক মজার করে তুলেছে। এটি বিশ্ব সম্পর্কে শিশুদের কৌতূহল ফিরিয়ে এনেছে। অ্যাপটি আমাদের বাচ্চাদের মহামারী চলাকালীন সময়ে মনোনিবেশ করতে সাহায্য করেছে এবং শেখাকে উপভোগ্য করে তুলেছে। পরামর্শ দাতাদের কাছ থেকে ভিজ্যুয়ালাইজেশন এবং ক্রমাগত সহায়তার মাধ্যমে এটি আমাদের শিশুদের এবং যুবকদের ধারণাগুলিকে আরও ভালভাবে বুঝতে সাহায্য করেছে”, বলেন অঞ্জলি হেগড়ে, এক্সিকিউটিভ ডিরেক্টর, উদয়ন কেয়ার৷
২০২০ তে প্রবর্তিত, বাইজু’স-এর ফ্ল্যাগশিপ সোশ্যাল ইমপ্যাক্ট উদ্যোগ ‘সকলের জন্য শিক্ষা’-এর লক্ষ্য হল শিক্ষার বাস্তুতন্ত্রে একটি ইতিবাচক পদ্ধতিগত পরিবর্তন আনা। ২০২৫ সালের মধ্যে ১০মিলিয়ন সুবিধাবঞ্চিত শিশুদের ক্ষমতায়নের লক্ষ্যে, উদ্যোগটি ইতিমধ্যে ৪০০টি জেলা জুড়ে ১৭৫+ এনজিওর মাধ্যমে দেশের প্রত্যন্ত কোণে ৫.৫ মিলিয়ন শিশুকে প্রভাবিত করেছে। মেয়েদের শেখার সমান সুযোগ প্রদানের জন্য তার নিবেদন কে আরও জোরদার করে, বাইজু’স এডুকেশন ফর অল প্রোগ্রামের প্রায় ৫০% সুবিধাভোগী মেয়ে।

বাইজু’স-এর ‘এডুকেশন ফর অল’ সম্পর্কে
অসংরক্ষিত সম্প্রদায়ের লক্ষ লক্ষ শিশুর কাছে ডিজিটাল শিক্ষাকে অ্যাক্সেসযোগ্য করার লক্ষ্যে, বাইজু’স, বিশ্বের শীর্ষস্থানীয় এডটেক কোম্পানি, ২০২০ সালে তার সামাজিক প্রভাবমূলক উদ্যোগ – ‘এডুকেশন ফর অল’ চালু করেছে। প্রোগ্রামটির লক্ষ্য হল সমস্ত অর্থনৈতিক পটভূমির পটভূমির শিশুরা যাতে মানসম্মত শিক্ষার সুযোগগুলিতে সমান অ্যাক্সেস পায় তা নিশ্চিত করে শিক্ষাকে গণতন্ত্রীকরণ করা। ‘এডুকেশন ফর অল’ উদ্যোগটি সুবিধাবঞ্চিত এবং অর্থনৈতিকভাবে বঞ্চিত সম্প্রদায়ের শিক্ষার্থীদের উর্ধ্বমুখী সামাজিক এবং অর্থনৈতিক গতিশীলতার আরও ভাল সুযোগ সক্ষম করে। এই উদ্যোগের লক্ষ্য হল শিক্ষাগত এবং ডিজিটাল বিভাজন দূর করা যাতে করে মান সম্পন্ন শিক্ষা প্রয়োজনে শিশুদের কাছে সহজলভ্য হয়। আমেরিকান ইন্ডিয়া ফাউন্ডেশন, ইউনাইটেড ওয়ে, রাইট টু লিভ, ম্যাজিক বাস, এসওএস, সেভ দ্য চিলড্রেন, ক্রাই এবং আরও অনেক কিছুর মতো ১৭৫+এরও বেশি অংশীদারদের সাথে সারা ভারতের ৪০০ টি রাজ্যে এই প্রোগ্রামটি একটি ইতিবাচক প্রভাব তৈরি করেছে এবং গত ১ বছরে দেশের ৫৫ লক্ষের বেশি শিক্ষার্থীর কাছে পৌঁছেছে। বাইজু’স দেশের ‘উচ্চাকাঙ্ক্ষী জেলা’র শিশুদের জন্য প্রযুক্তি-চালিত শিক্ষা কার্যক্রমে বিনামূল্যে অ্যাক্সেস প্রদান করতে নীতি আয়োগের সঙ্গেও অংশীদারিত্ব করেছে। কোম্পানির লক্ষ্য এমন বাচ্চাদের কাছে পৌঁছানোর ক্ষেত্রে এর প্রভাবকে ত্বরান্বিত করা যাদের নিজস্ব এবং অংশীদারিত্বের মাধ্যমে শেখার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *