Spread the love

আমদানি- রপ্তানি ব্যবসার পেমেন্ট হবে এখন ভারতীয় মুদ্রা রুপিতে:

পার্থপ্রতিম সেন (প্রাক্তন চেয়ারম্যান পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাংক)

এই বছরের ১১ জুলাই রিজার্ভ ব্যাঙ্ক প্রথমে ভারত থেকে অন্যান্য দেশের সাথে আমদানি রপ্তানি ব্যবসার ক্ষেত্রে পেমেন্ট ভারতীয় কারেন্সি বা মুদ্রা রুপির সাহায্যে করার মেকানিজম বা পদ্ধতি ঘোষণা করে এবং ভারতের ব্যাঙ্কগুলিকে এই মিশন সফল করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলে।

কারণ অতি সম্প্রতি দেখা গেছে বেশ কিছু দেশ যেমন রাশিয়া, ইরান, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার কিছু দেশ ভারতের সাথে ইন্টারনেশনেল পেমেন্ট ইন্ডিয়ান রুপিতে করার ব্যাপারে আগ্ৰহ দেখিয়েছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রকও এই ব্যাপারে বিভিন্ন দেশের সাথে বিভিন্ন ফোরামে কথাবার্তা বলেছে।

রুপির মাধ্যমে ইন্টারনেশনেল ট্রেড সেটেলম্যান্টের ব্যাপারে ভারতে রপ্তানিকারীরা ইনসেনটিভ এবং যাবতীয় সুযোগ সুবিধা পাবে, সেটাও ভারতের ফরেন ট্রেড পলিসিতে পরিবর্তন করে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ডলারের পরিবর্তে রুপির মাধ্যমে পেমেন্ট হলে একচেঞ্জ রিস্কও কিছুটা কম হবে বলে বিশেষজ্ঞদের ধারণা।

এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, রিজার্ভ ব্যাঙ্ক নয়টি রাশিয়ার ব্যাঙ্ককে ভারতে থাকা ভারতীয় ব্যাঙ্ক বা বিদেশি ব্যাঙ্কে ভস্ট্রো একাউন্ট খোলার অনুমতি দিয়েছে। তারমধ্যে আছে ভারতের সরকারি ইউকো ব্যাঙ্ক এবং বেসরকারি ইন্ডাসইন্ড ব্যাঙ্ক।
তাছাড়া আছে রাশিয়ার দু’টি বড় ব্যাঙ্ক স্বার ও ভিটিবি ব্যাঙ্ক।

নয়টি একাউন্ট এখন পর্যন্ত খোলা হয়েছে, একটি করে ইউকো ব্যাঙ্ক, স্বার এবং ভিটিবি ব্যাঙ্কে এবং ছ’টি একাউন্ট খোলা হয়েছে
ইন্ডাসইন্ড ব্যাঙ্কে।

প্রসঙ্গত: উল্লেখ্য যে বিদেশের কোনো ব্যাঙ্ক যখন ভারতে স্থিত কোনো ব্যাঙ্কের সাথে একাউন্ট খোলে, তখন যে ব্যাঙ্কে একাউন্ট খোলা হয়েছে, সেই ব্যাঙ্ক ঐ একাউন্টকে ভস্ট্রো একাউন্ট বলে।

ভারতের আমদানিকারীরা আমদানি করা বস্তুর জন্য পেমেন্ট এই ভস্ট্রো একাউন্টে রুপিতে জমা করবে, কোনো ডলারের প্রয়োজন হবেনা। অন্যদিকে রাশিয়ার আমদানিকারীরা ভারতের রপ্তানিকারিদের এই ভস্ট্রো একাউন্ট থেকে রুপিতে পেমেন্ট করতে পারবে।

রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর আমেরিকা ও বেশ কিছু পশ্চিমি দেশ রাশিয়ার সাথে পণ্য আমদানি রপ্তানি বন্ধ করেছে এবং রাশিয়াকে ‘সুইফ্ট’ বা ‘সোসাইটি ফর ওর্য়াল্ডওয়াইড ইন্টারব্যাঙ্ক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন’ নামক ব্যাঙ্কিং নেটওয়ার্কের আওতার বাইরে রাখা হয়েছে। তাই রাশিয়ার ভারতের সাথে রুপিতে ট্রেড করা অনেক সুবিধাজনক।

উল্লেখ্য, সুইফ্ট হল ব্যাঙ্কদের নিজেদের মধ্যে কোডের মাধ্যমে ইন্টারনেশনেল পেমেন্টের তথ্য আদানপ্রদান করার পদ্ধতি।

ভারত আন্তর্জাতিক বাজারে রুপি ট্রেড-এর ব্যাপারে বিশেষ আগ্ৰহী কারণ তার ফলে আমেরিকান ডলারের উপর ভারতের নির্ভরশীলতা কমবে এবং ডলারের বিপক্ষে ভারতের রুপি শক্তিশালী হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *