Spread the love

“সেভ দ্য সিবলিং”
বিরল জেনেটিক ডিসঅর্ডার সহ শিশুদের জন্ম এখন অজানা বিষয় নয়

রাজকুমার দাস

“সেভ দ্য সিবলিং” হল এমন একটি ধারণা ভিত্তিক অনন্য পরিষেবা যার যথেষ্ট আর্থিক প্রতিদান রয়েছে, যা প্যাকেজ হিসাবে পাওয়া যাবে এবং সারা বিশ্বে না হলেও, দেশে প্রথমবারের মতো উপলব্ধ হবে।

বিরল জেনেটিক ডিসঅর্ডার সহ শিশুদের জন্ম এখন অজানা বিষয় নয়। যাদের মধ্যে অনেকেই সহায়ক থেরাপির মাধ্যমে প্রাক-বয়ঃসন্ধিকাল পর্যন্ত সর্বাধিকভাবে বেঁচে থাকেন তবে এর পরেও কিন্তু স্বাস্থ্যের নিশ্চয়তা সেক্ষেত্রে থাকেনা।

সামাজিক ও অর্থনৈতিকভাবে সক্ষম প্রাপ্তবয়স্কদের জন্য স্টেম সেল সংরক্ষণ এবং প্রতিস্থাপন হলো দীর্ঘমেয়াদী এবং রোগমুক্তভাবে বেঁচে থাকার একমাত্র উপলভ্য উপায়। “সেভ দ্য সিবলং” ধারণাটি একটি একক উইন্ডোতে রোগ নির্ণয় থেকে নিরাময় পর্যন্ত পুরো যাত্রার ধারণা দেয়৷

এই ধারণার উপলব্ধির জন্য মূল বাধাগুলি হলো যথা – উপযুক্তভাবে মিলিত স্বাভাবিক স্টেম সেলগুলির প্রাপ্যতা এবং সংগ্রহ, স্টেম কোষগুলির জন্য সঠিক ক্রায়োপ্রিজারভেশন এর সুবিধা এবং অবকাঠামো সহ উপযুক্তভাবে উন্নত এবং সক্ষম প্রতিস্থাপন চিকিৎসক এবং শেষ পর্যন্ত বিপুল ব্যয়।

“সেভ দ্য সিবলিং” প্রকল্পটি ইন-ভিট্রো ফার্টিলাইজেশন (IVF) এবং প্রি-ইমপ্লান্টেশন জেনেটিক ডায়াগনোসিস এবং স্ক্রিনিং (PGD/S), সংগ্রহ, প্রক্রিয়াকরণ এবং ক্রাইওপ্রিজারভেশনের মাধ্যমে বিশ্বমানের ধারণা এবং স্বাভাবিক স্টেম সেলগুলির উপলব্ধতার পরিষেবাগুলি মিলিতভাবে প্রদান করে। কর্ড ব্লাড থেকে সংগ্রহ করা স্টেম সেলগুলির মধ্যে থেকে, তারপরে কার্যকর এবং শক্তিশালী স্টেম কোষের মুক্তি এবং অবশেষে ক্রায়োপ্রিজারভেশন এইচ.এস.সি ব্যবহার করে প্রতিস্থাপন ইত্যাদি সবই উপযুক্তভাবে বিবেচনা করা প্যাকেজে এবং প্রায় মোট আর্থিক প্রতিদান সহ এই সমস্ত একক ছাতার নীচে উপলব্ধি সম্ভব ।

আশা করা যায়, এই প্রয়াস একটি নতুন এবং অপ্রকাশিত পথ আলোকিত করবে এবং শত শত দুঃখী পরিবারের মুখে হাসি আনবে – সর্বোপরি “সেভ দ্য সিবলিং” প্রকৃতপক্ষে একটি সম্পূর্ণ রোগমুক্ত পরিবারের অনুবাদ করার পথ দেখায়, যেখানে আর্থিক বোঝা কমিয়েও দুই স্বাভাবিক শিশুর সাথে জীবনযাপন করা সম্ভব।

“সেভ দ্য সিবলিং” প্রজেক্টটি IVF + PGD/S অংশীদার হিসাবে রিনিউ হেলথকেয়ার, কর্ড ব্লাড হেমাটোপয়েটিক স্টেম সেল সংগ্রহ, তার প্রতিপালন, ক্রাইওপ্রিজারভেশন এবং রিলিজ এবং আর্থিক প্রতিদান সম্পর্কিত অংশীদার হিসাবে কর্ডলাইফ এবং এইচ.সি.জি ইকো ক্যান্সার সেন্টার কে, হেমাটোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন পার্টনার হিসাবে পাশে পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *