Spread the love

সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন সংবিধান প্রণয়ন করতে হবে: বেনজীন খান

কাজী নূর।। বহুমাত্রিক জ্ঞান চর্চা কেন্দ্র ‘প্রাচ্যসংঘ’ যশোর এর প্রতিষ্ঠাতা, বিশিষ্ট গবেষক, কবি, লেখক, সাংবাদিক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব বেনজীন খান বলেছেন, জুলাই গণহত্যা ও আগস্ট বিপ্লব ২০২৪ এরপর পতিত আওয়ামী ফ্যাসিস্টদের সাথে তাদের দোসর দেশি- বিদেশি নানা রঙের দল- জোট এখনো প্রতিবিপ্লবের ষড়যন্ত্র করে যাচ্ছে। তারা বিচার বিভাগের মাধ্যমে, সংখ্যালঘু কার্ড খেলে প্রতিবিপ্লবের চেষ্টা করে ব্যর্থ হয়েছে। এখন পানিতে ডুবিয়ে মারার যুদ্ধ শুরু করেছে তারা।
শুক্রবার (২৩ আগস্ট) বিকেলে যশোর শহরের দড়াটানা ভৈরব চত্ত্বরে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার’ প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন সংবিধান প্রণয়নের দাবিতে ‘প্রাচ্যসংঘ’ আয়োজিত সমাবেশে প্রধান বক্তা হিসেবে এসব কথা বলেন তিনি।
বেনজীন খান আরো বলেন, এই বন্যা শুধুই প্রাকৃতিক দুর্যোগ নয়। এটা রাজনীতিসৃষ্ট দুর্যোগ। দেশের রাজনীতি সামনে রেখে এই দুর্যোগের মাধ্যমে প্রতিবিপ্লবী চাপ দেওয়া হচ্ছে। এ বিষয়ে আমাদের সবার সতর্ক থাকতে হবে। তিনি বলেন, ফ্যাসিস্টের সৃষ্ট ম্যাকানিজমের ওপর ফ্যাসিবাদ টিকে থাকে। এই ম্যাকানিজম যতক্ষণ ঢেলে সাজানো না যাবে ততক্ষণ ফ্যাসিবাদের শেকড় উৎপাটন হবে না। আর তাই মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন সংবিধান প্রণয়ন করতে হবে। সংবিধান সভার মাধ্যমে নতুন সংবিধানে জনগণের চরমতম অভিপ্রায়, স্বপ্ন আকাঙ্খা, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার লিপিবদ্ধ হবে। সেই সংবিধানের অধীনেই অনুষ্ঠিত হবে জাতীয় নির্বাচন। সেই নির্বাচনে বিজয়ী শক্তি রাষ্ট্র পরিচালনা করবে।

‘প্রাচ্যসংঘ’ যশোরের সভাপতি কবি কাসেদুজ্জামান সেলিমের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক খবির উদ্দীন সুইট, এ জে মনিরুল ইসলাম, সেলিম রেজা, তরিকুল ইসলাম তারেক, মাহমুদুল হাসান মামুন, জাহিদ আককাজ, সোহানুর রহমান শান, ফাহিম রাফিদ, সিফাদ সুমন, নিজাম উদ্দিন অমিত প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *