Spread the love

সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হল উডল্যান্ডসের আটাত্তরতম প্রতিষ্ঠা দিবস

রাজকুমার দাস

বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে উডল্যান্ডসের আটাত্তরতম প্রতিষ্ঠা দিবস উৎযাপন
আলিপুরে হাসপাতাল প্রাঙ্গণে নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হল উডল্যান্ডসের আটাত্তরতম প্রতিষ্ঠা দিবস। বিভিন্ন সাংস্কৃতিক আনন্দ অনুষ্ঠান ও খেলাধুলায় উডল্যান্ডসের নার্স, কর্মীবৃন্দ ও তাঁদের পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন। দৈনন্দিন দায়িত্বপুর্ন কাজের মধ্যে এক ঝলক হাওয়ার মতো নানান হাসি মজা আনন্দের মধ্য দিয়ে সকলের একটা দিন কেটে যায়।
শুরুতে দশজন নার্সের সমবেত ‘উডল্যান্ডস সংগীতের’ মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। “Hello,/ It’s a magical feeling/ When you know you are healing/ And we are here beside you.” গানে সমবেত সকলে উদ্দীপ্ত হয়ে ওঠেন। স্বাধীনতার আগের বছর ১৯৪৬এ কোচবিহারের রাজার বাড়ি উডল্যান্ডস প‍্যালেস তথা আজকের হাসপাতাল প্রাঙ্গণেই উডল্যান্ডসের প্রতিষ্ঠা হয়। প্রসঙ্গত উল্লেখ্য উডল্যান্ডসই পুর্ব ভারতের প্রথম বেসরকারি হাসপাতাল।
বিপুল হর্ষধ্বনীর মধ্যে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে স্পোর্টস ও বসে আঁকো প্রতিযোগীতার বিভিন্ন ইভেন্টের বিজেতা কর্মীদের ছেলেমেয়েদের হাতে ট্রফি ও পুরষ্কার তুলে দেন উডল্যান্ডসের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ডা. রূপালী বসু। ক্যারাম (পুরুষ ও মহিলাদের সিঙ্গলস ও ডাবলস এবং মিক্সড ডাবলস), মিউজিক্যাল চেয়ার ও সর্বোপরি ক্রিকেট টুর্নামেন্টে সবথেকে বেশি প্রতিযোগী অংশ গ্রহণ করে। ক্রিকেটে ভারতীয় দলের প্রাক্তণ ও বর্তমান অধিনায়কদের নামে ক্রিকেট টিমগুলির নামকরন করা হয়। হাসপাতালের বিভিন্ন বিভাগ ও করপোরেটের বিভিন্ন স্তর থেকে কর্মী ও তাঁদের সন্তানরা খেলায় অংশ নেন। ‘রাহুল দি হিটম্যান’ নামের টিমটি প্রতিযোগীতায় বিজয়ী হয়।
অনুষ্ঠানে তাঁর ভাষনে ডা. বসু বিভিন্ন মাইল স্টোন পেরিয়ে ইউরোপিয়ান মহিলাদের প্রসূতি সদন থেকে উডল্যান্ডসের আজকের অত্যাধুনিক টারসিয়ারি কেয়ার হাসপাতাল হয়ে ওঠার যাত্রাপথ বর্ননা করেন। ডা. বসু বলেন ‘হাসপাতালের পক্ষ থেকে একটি নতুন ভবনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এটি চালু হলে উডল‍্যান্ডসের শয‍্যা সংখ‍্যা তিনশতে পৌঁছবে। হাসপাতালের এই পথচলায় আমরা সকলে প্রতি নিয়ত স্বক্ষেত্রে হাতেকলমে কাজ, পড়াশোনা ও গবেষণার মাধ্যমে নিজেদের উন্নত করে এই হাসপাতালকে একটি অত‍্যাধুনিক হাসপাতাল হিসাবে গড়ে তুলব।’
শেষে এই দীর্ঘ সময়ে ধাপে ধাপে গড়ে ওঠা হাসপাতালে উডল্যান্ডসের উত্তরাধিকার বিষয়ে একটি ভিডিও প্রকাশ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *