Spread the love

শিক্ষকদের কি মারামারি করতে নেই ?

এই মারামারি মুভি আ্যকশনের দৃশ্য নয় ‌। এটা সত্যি সত্যি বাস্তব । কে ? কী ? কোথায় ? কখন ? মারামারির সঙ্গে এমন প্রশ্নগুলো মাথায় ঘুরপাক খাচ্ছে কেন ? অধৈর্য্য হবার কিছু নেই ‌। বলছি যখন সব বলব। ‌। এখানে কে হচ্ছেন দুজন শিক্ষক । প্রথমপক্ষ প্রধান শিক্ষক আর তাঁর প্রতিপক্ষ হচ্ছেন ভূগোলের শিক্ষক । কী করছেন তারা ? দুজনে মারামারি করছেন ‌। কোথায় তাদের ওই মল্ল যুদ্ধের স্থান ? নদীয়ার কৃষ্ণনগর কলেজিয়েট স্কুল ‌হবে । তারিখ ফেরুয়ারীর ২ ,সময় বেলা ১০ টা থেকে ১১ টা হবে । প্রথমপক্ষ দুর্নীতিরদায়ে অভিযুক্ত , প্রতিপক্ষ শোকজ প্রাপ্ত হয়েছেন । এখানে আর একটা পক্ষ আছে নিরপেক্ষ মানে ক‍্যামেরা । সে বক্তা না হয়েও অধিবক্তা কারণ তার জন্যে কয়েক মুহূর্তের ওই লোমহর্ষক দৃশ্য আমরা নেট পাড়ায় দেখতে পাচ্ছি ‌‌। এখন ক‍্যামেরা অন হবে । আ্যকশন মুভি শুরু ।
প্রথমে সহসা প্রতিপক্ষ প্রধানপক্ষের কর্ণমূলে সটানে এক ঘা চপেটাঘাত করে । ব‍্যাস, রক্ত গরম হয়ে ওঠে প্রধানপক্ষের । তিনিও তাঁর প্রতিপক্ষের ঠিক ওই জায়গায় অনুরূপভাবে সজোরে কয়েক ঘা চপেটাঘাত দেন । প্রতিপক্ষ আত্মরক্ষার চেষ্টা করে ব‍্যর্থ হন । তিনি মার খেয়েই চলেন । উপস্থিত সহকর্মী শিক্ষকরা ওই মস্তান শিক্ষকের হাত থেকে তাকে উদ্ধার করেন । ক‍্যামেরা অফ ‌।
ততক্ষণে সেই মারামারির লোমহর্ষক দৃশ্য নেট পাড়ায় ভাইরাল হয় । দেখে আমাদের চক্ষু চড়ক গাছ হয়ে ওঠে । মাতাল দেঁতো হাতির মতো দুই শিক্ষকের মারামারি বটে ‌! মারের সঙ্গে সঙ্গে মার ‌অর্থাৎ মার খাওয়া এবং মার দেওয়া হচ্ছে মারামারি ‌। এখানে দুইপক্ষই পরস্পরকে মেরেছেন । দুইপক্ষই পরস্পর মার খেয়েছেন । শোধবোধ হয়েছে ? কি জানি ? তবে যা দেখছি প্রতিপক্ষ প্রধানপক্ষের হাতে বেধড়ক কেলানি খেয়েছেন ‌‌‌‌‌।
জানতে খুব ইচ্ছা করে যুদ্ধ কিংবা মারামারির সংজ্ঞা কি হতে পারে ‌। ‌ ব্রিটিশ নাট‍্যকার বার্নাড শ তাঁর ‘আর্মস এন্ড দ‍্যা ম‍্যান’ নাটকে যুদ্ধের সংজ্ঞা দিয়েছেন এইভাবে, যুদ্ধ ক্ষেত্রে শক্তিপক্ষ সৈন‍্যদল দুর্বল সৈন‍্যপক্ষকে আঘাত করে আর প্রতিপক্ষ দুর্বল সৈন‍্যদল শক্তিপক্ষ সৈন‍্যদলের হাত থেকে পালিয়ে বাঁচে । সোজা কথায় যুদ্ধ ক্ষেত্রে দুর্বলরা মার খেয়ে পরাজিত হয় । আর শক্তিশালীরা দুর্বলকে মেরে যুদ্ধ জয় করে ‌। আরো সহজ করে বললে সবল হলে মারো ,দুর্বল হলে পালাও । নেট পাড়ায় ওই মারামারিও ঠিক তাই ‌। এখানে দুর্বল প্রতিপক্ষ মার খেয়ে পিছু হটেন । আর প্রধানপক্ষ তাকে সটানে মেরে হাতের আঙ্গুল সোজা করতে দেখা যায় । ভাবছেন তাকে একটু বেশি মার দেওয়া হয়ে গেছে ।
আচ্ছা ,যদি যুদ্ধ থাকে যুদ্ধ পরিচালনা করার জন‍্যে সেনা প্রধান থাকে , তার সংজ্ঞা কি হবে ? এক, দুজন মানুষ খুন করলে খুনে আসামী হবে । হাজার হাজার ,লক্ষ লক্ষ মানুষ মারলে সেনা প্রধান হবে যা সব যুদ্ধ ক্ষেত্রে দেখা যায় । ইংল্যান্ডের জাতীয় বীর সেনাপ্রধান নেলসন ছিলেন । ফরাসি সম্রাট সেনা প্রধান নেপোলিয়ন বোনাপার্ট র কথা বলা যায় । আর দেশ জুড়ে মানুষ মারলে তাকে কি বলব ? নিশ্চয় তিনি ঈশ্বর হবেন ।
এবার ফিরে আসি নেট পাড়ায় ওই মারামারির দৃশ্যে ওই দুজন শিক্ষকের কি শাস্তি হবে ? নাও হতে পারে । ওই গর্হিত অন‍্যায় কাজ থেকে তারা মুক্তি পাবেন ? অসম্ভব কিছু নেই । বর্তমান সরকারের ২১ শে আইন প্রয়োগ করে তারা দুজনেই খালাশ হতে পারেন । ছাত্র ছাত্রীরা কি ভাবছে ? তাদের শিক্ষকরাও আ্যকশন মুভির খল নায়কদের মতো মারামারি করতে বেশ পারদর্শী
। এমন মস্তান শিক্ষকদের উপর শ্রদ্ধা, ভক্তি থাকবে কিনা তারা এখন থেকে ভেবে দেখবে ‌‌।
লক ডাউনে স্কুল খোলার আগের দিন এমন সহসা অপ্রত্যাশিত দুই শিক্ষকের মারামারি মুভি আ্যকশন মতো আমাদের কাছে বেশ মনোজ্ঞ হয়ে ওঠে । শিক্ষকদের কি মারামারি করতে নেই ? তারা কি আদম ইভের বংশধর নয় ?

সুবল সরদার
মগরাহাট
দক্ষিন ২৪ পরগনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *