Spread the love

‘রিদমিক ড্যান্স অ্যান্ড ফিটনেস্ স্টুডিও’ র বার্ষিক অনুষ্ঠান

‘রিদমিক ড্যান্স অ্যান্ড ফিটনেস্ স্টুডিও’ র প্রথম বার্ষিক অনুষ্ঠান হয়ে গেল বেহালা শরৎ সদনে। ২৬ অক্টোবর শনিবার, ‘প্রগতি’ শীর্ষক এই অনুষ্ঠানে শাস্ত্রীয় নৃত্য, আদি যোগ ও জুম্বা প্রদর্শিত হয়। সমগ্ৰ অনুষ্ঠানটির পরিকল্পনা ও নৃত্য পরিচালনায় ছিলেন ‘রিদমিক ড্যান্স অ্যান্ড ফিটনেস্ স্টুডিও’ র কর্ণধার নৃত্য শিল্পী প্রিয়স্মিতা দেব।

প্রদীপ জ্বালিয়ে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন ভরতনাট্যম ও কুচিপুড়ি বিশেষজ্ঞ সুজাতা রামলিঙ্গম, কত্থক নৃত্য শিল্পী অর্পিতা দত্ত, এশিয়ান যোগ রিসার্চ ইনস্টিটিউটের কোর্স ডিরেক্টর ডঃ উজ্জ্বল কুমার ঘোষ, ‘রিদমিক ড্যান্স অ্যান্ড ফিটনেস্ স্টুডিও’ র প্রতিষ্ঠাতা সঙ্গীতা দেব, পার্থ দেব এবং নৃত্য শিল্পী প্রিয়স্মিতা দেব।

অনুষ্ঠান শুরু হয় ‘রিদমিক ডান্স অ্যান্ড ফিটনেস্ স্টুডিও’ র ভরতনাট্যম নৃত্যের শিক্ষার্থীদের ‘পুষ্পঞ্জলি নৃত্য’ দিয়ে।
‘কলাসৃষ্টি কলাকার’ এবং ‘ভাবনা সেন্টার ফর ড্যান্স’ এর শিক্ষার্থীদের পরিবেশনায় অর্ধনারীশ্বর, রঞ্জনীমালা, অধীপরশক্তি, শঙ্কর শ্রীগিরি নৃত্য দর্শকদের মুগ্ধ করে।

রিদমিক ড্যান্স অ্যান্ড ফিটনেস্ স্টুডিওর যোগ প্রশিক্ষক দীপশিখা মুখার্জি এবং বিকাশ মজুমদারের পরিচালনায় আদি যোগকে কেন্দ্র করে মহাবিশ্বের পঞ্চভূত তত্ত্বের ছন্দোময় উপস্থাপনা দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। চার বছর থেকে শুরু করে ষাট বছরের তিরিশ জন শিক্ষার্থী এতে অংশ নিয়েছিল।

প্রিয়স্মিতা নিজে পরিবেশন করেন দেবী কালীকে নিয়ে সৃজনশীল নৃত্য – ‘অন্ধকারের উৎস হতে উৎসারিত আলো’।
এছাড়াও প্রিয়স্মিতার দুই নৃত্য গুরু সুজাতা রামলিঙ্গম এবং অর্পিতা দত্তও নৃত্য পরিবেশন করেন।

বলিউডের গানে রোমান্টিক থিমের ওপর পরিবেশিত হয় জুম্বা। গণপতির বন্দনার মধ্য দিয়ে প্রগতির সমাপ্তি ঘটে।

রিদমিক ড্যান্স অ্যান্ড ফিটনেস স্টুডিওর প্রতিষ্ঠা হয় ২০২০ সালে। এখানে ভরতনাট্যম নৃত্যের প্রশিক্ষণ দেবার পাশাপাশি, ফিটনেস প্রোগ্রামের অংশ হিসাবে যোগ এবং জুম্বা শেখানো হয়।
প্রিয়স্মিতা তাঁর গুরু সুজাতা রামলিঙ্গমের নির্দেশনায় আন্নামালাই বিশ্ববিদ্যালয় থেকে ভরতনাট্যম শাস্ত্রীয় নৃত্যে M.F.A। গুরু অর্পিতা দত্তের কাছে প্রিয়স্মিতা কত্থকও শিখেছেন। বর্তমানে রিদমিক ড্যান্স অ্যান্ড ফিটনেস্ স্টুডিওর শিক্ষার্থীর সংখ্যা ১২৫।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *