Spread the love

রিউমাটোলজি এবং নিউরো-মাসকুলার রিহ্যাবিলিটেশন ইনস্টিটিউট আইএলএআর থেকে স্বীকৃতি পেয়েছে

শুভ ঘোষ ,

কলকাতা: সম্প্রতি সাতকৃত হেলথকেয়ার- ইনস্টিটিউট অফ রিউমাটোলজি অ্যান্ড নিউরো-মাসকুলার রিহ্যাবিলিটেশন (এসআইআরএনআর),
রিউমাটোলজি রোগ নির্ণয় এবং চিকিৎসার জন্য মস্কুলো-স্কেলেটল এবং ভাস্কুলার আল্ট্রাসাউন্ড প্রশিক্ষণের জন্য ইন্টারন্যাশনাল লীগ অফ অ্যাসোসিয়েশন ফর রিউমাটোলজি (আইএলএআর) দ্বারা স্বীকৃত পেয়েছে। মঙ্গলবার কলকাতা মেট্রোপলিটনে সাতকৃত হেলথকেয়ার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা করা হয়।

রিউমাটোলজির অটো-ইমিউন অবস্থা যেমন আর্থ্রাইটিস (জয়েন্টের প্রদাহ) এবং ভাস্কুলাইটিস (রক্তনালীর প্রদাহ) জন্য রোগ নির্ণয় এবং চিকিত্সা সমাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে যাতে তারা সঠিক রোগ নির্ণয় করতে পারে, যখন একটি অব্যক্ত চিকিৎসা অবস্থার সম্মুখীন হয়।

কলকাতা এবং পশ্চিমবঙ্গ অঞ্চলে রেডিওলজিস্ট, সোনোলজিস্ট এবং অ্যাসোসিয়েটেড হেলথ কেয়ার পেশাদারদের জন্য প্রকল্পটির নাম মাস্কুলোস্কেলেটল আল্ট্রাসাওন্ড (এমএসইউএস) এবং ভাস্কুলার আল্ট্রাসাউন্ড (ভিইউএস) প্রশিক্ষণ কর্মশালা। এই প্রকল্পের উদ্দেশ্য হল রেডিওলজিস্ট, সোনোলজিস্ট, নার্স এবং অন্যান্য স্বাস্থ্য পেশাদারদের পেশীবহুল আল্ট্রাসাউন্ড (এমএসইউএস) এবং ভাস্কুলার আল্ট্রাসাউন্ড (ভিইউএস) প্রশিক্ষণ প্রদান করা, যাতে তারা রোগীদের এই ডায়াগনস্টিক পরিষেবাগুলি কার্যকরভাবে এবং সঠিকভাবে প্রদান করতে পারে।প্রতিটি স্বাস্থ্যসেবা কেন্দ্রে এমএসইউএস এবং ভিইউএস-এর মূল ডায়াগনস্টিক পরিষেবার অংশ হওয়া একটি প্রধান অপ্রয়োজনীয় প্রয়োজন, যাতে চিকিত্সক, অর্থোপেডিক সার্জন এবং চিকিত্সক, রিউমাটোলজিস্ট, ইন্টার্নিস্টদের এই রিপোর্টগুলির জন্য প্রস্তুত অ্যাক্সেস থাকে এবং তারা আরও ভাল রোগ নির্ণয় করতে এবং বিহিত করতে সক্ষম হয়। .

সংবাদ সম্মেলন আলাপকালে অধ্যাপক ডাঃ ভাস্কর দাশগুপ্ত বলেন, “আমাদের ইনস্টিটিউটটি রিউমাটোলজি এবং পুনর্বাসনের জন্য একটি উৎকর্ষ কেন্দ্র। সঠিক জ্ঞানই সঠিক চিকিৎসা। এবং আমরা আইএলএআর দ্বারা স্বীকৃত হয়েছি। আমরা কলকাতায় রেডিওলজিস্ট, সোনোলজিস্ট, নার্স এবং অন্যান্য স্বাস্থ্য পেশাদারদের তাদের ক্ষেত্রে তাদের উন্নতির জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করছি। “

অনুষ্ঠানে বক্তৃতাকালে, সাতকৃত হেলথকেয়ারের মালিক শ্রী সিদ্ধার্থ তাঁতিয়া বলেন, “সাতকৃত হেলথকেয়ার বিশ্বমানের, অত্যাধুনিক প্রিমিয়াম সুবিধা প্রদানের জন্য গর্বিত। আমরা এসআইআরএনআর কে রিউমাটোলজি এবং নিউরোমাসকুলার রিহ্যাবিলিটেশনের চিকিৎসার আন্তর্জাতিক মান পূরণে উৎকর্ষ কেন্দ্রে পরিণত করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা জনগণের কাছ থেকে খুব ভালো সাড়া পাচ্ছি। আমাদের ইনস্টিটিউট থেকে সমস্ত প্রয়োজনীয় চিকিত্সা এবং প্রয়োজনীয় যত্ন পেয়ে সমস্ত রোগী খুব খুশি।

এই প্রকল্পের নেতৃত্বে আছেন অধ্যাপক ডাঃ ভাস্কর দাশগুপ্ত, এমডি, এফআরসিপি, চেয়ারম্যান এসআইআরএনআর, কনসালট্যান্ট রিউমাটোলজিস্ট। অধ্যাপক ডাঃ পরাশর ঘোষ, এইচওডি (সিআই ইমিউনোলজি এবং রিউমাটোলজি) এবং ডাঃ রশ্মি রুংটা, ডিএম (সিআই ইমিউনোলজি এবং রিউমাটোলজি)। প্রকল্পটিতে ১২টি এমএসইউএস এবং ভিইউএস প্রশিক্ষণ কর্মশালা থাকবে, ৬টি বৃহত্তর কলকাতা এলাকায় (সল্টলেক, দক্ষিণ কলকাতা/এসএসকেএম, উত্তর কলকাতা/আরজি কর, বারাসত, গড়িয়া, হাওড়া) এবং ৬টি পশ্চিমবঙ্গের বিভিন্ন শহর/অঞ্চলে। প্রতিটি কর্মশালা ২ দিন ধরে অনুষ্ঠিত হবে। ফেব্রুয়ারি ২০২৩ থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত ১২টি কর্মশালা পরিচালিত হবে, প্রতি ত্রৈমাসিকে ৩ থেকে ৪টি কর্মশালা হবে।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ডাঃ ভাস্কর দাশগুপ্ত, বিখ্যাত রিউমাটোলজিস্ট লন্ডন থেকে। ডাঃ কৃষ্ণ পোদ্দার, সিনিয়র পেইন স্পেশালিস্ট হেড, কলকাতা পেইন ক্লিনিক। প্রফেসর ডাঃ পরাশর ঘোষ, এইচওডি (সিএল ইমিউনোলজি এবং রিউমাটোলজি), এসএসকেএম, ডাঃ অর্ঘ্য চট্টোপাধ্যায়, ডিএম (সিএলইমিউনোলজি এবং রিউমাটোলজি), ডাঃ রশ্মি রুংটা, ডিএম (ক্ল ইমিউনোলজি এবং রিউমাটোলজি), এবং ডাঃ পুষ্পকেতু কোনার, (পিটি) স্পোর্টস মেডিসিন শেফিল্ড ইউনিভার্সিটি, যুক্তরাজ্য অংশগ্রহণ করেন।

এসআইআরএনআর – নিউরো-মাসকুলার রিহ্যাবিলিটেশন বিভাগ স্ট্রোক রোগীদের দ্রুত এবং কার্যকরী পুনরুদ্ধারের জন্য বিশেষ আমদানিকৃত পরবর্তী প্রজন্মের মেশিন যেমন ব্যালেন্স ট্রেনার, মোটরাইজড লেগ অ্যান্ড আর্ম ট্রেনার, ওয়াকিং গেইট ট্রেইনার, থেরাব্যান্ড স্টেশন, অকুপেশনাল থেরাপি সহ অ্যাডভান্সড ফিজিওথেরাপি পরিষেবা প্রদান করে, হাঁটু প্রতিস্থাপন রোগী, মেরুদণ্ডের ব্যথা, ভারসাম্য হারানো, পেশী ক্ষয় এবং দুর্বলতা এবং আরও অনেক কিছুর জন্য।
এসআইআরএনআর – কলকাতা পেইন ক্লিনিক এবং রিভাইভ লাইফের সাথে গাঁটছড়া বেঁধে পেইন মেনেজমেন্ট বিভাগ, আন্তর্জাতিকভাবে প্রশিক্ষিত ডাক্তার, পিঠের ব্যথা এবং মেরুদণ্ডের অবস্থার জন্য উন্নত ম্যানুয়াল থেরাপি, সেইসাথে জয়েন্টগুলিতে আল্ট্রাসাউন্ড নির্দেশিত ইনজেকশনের মাধ্যমে কার্যকরভাবে ব্যথার অবস্থার চিকিৎসা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *