Spread the love

মিনার্ভা থিয়েটারে রাজ্যস্তরের নাট্যোৎসব ২০২২ জমে উঠেছে

ফারুক আহমেদ

রবিবার মিনার্ভা থিয়েটারে, মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-এর উদ্যোগে মিনার্ভা নাট্যসংস্কৃতি চর্চাকেন্দ্র, তথ্য ও সংস্কৃতি বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার আয়োজিত রাজ্যস্তরের নাট্যোৎসবের শুভ উদ্বোধন করেন এবং বক্তব্য রাখেন শিক্ষা দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী অধ্যাপক ব্রাত্য বসু।
উপস্থিত ছিলেন শ্রীমতী চন্দ্রিমা ভট্টাচার্য, মাননীয়া অর্থমন্ত্রী, প: ব: সরকার, মাননীয় উপমহানাগরিক শ্রী অতীন ঘোষ, পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির নবনিযুক্ত সভাপতি শ্রী দেবশঙ্কর হালদার এবং ভারপ্রাপ্ত সরকারী আধিকারিকগণ।
২০ থেকে ২৯ মার্চ, ২০২২ মিনার্ভা থিয়েটারে ১০ দিনে ১১ টি নাটক। কোভিডবিধি পালন আবশ্যক। ২০ মার্চ সন্ধ্যা ৬.৩০ নাটক ‘কমলা সুন্দরী’, নাট্যদল মিনর্ভা রেপার্টরি থিয়েটার, নির্দেশক গৌতম হালদার। ২১ মার্চ নটক ‘আবৃত্ত’, নাট্যদল নান্দীপ্ নির্দেশক প্রকাশ ভট্টাচার্য। ২২ মার্চ নাটক ‘বাইশে আগষ্ট’, নাট্যদল বেলঘরিয়া অভিমুখ, নির্দেশক কৌশিক চট্টোপাধ্যায়। ২৩ মার্চ নাটক ‘ভালোলোক’, নাট্যদল সায়ক , নির্দেশক মেঘনাদ ভট্টাচার্য। ২৪ মার্চ নাটক ‘টাইপিস্ট,’ নাট্যদল শ্যামবাজার মুখোমুখি, নির্দেশক পৌলমী চট্টোপাধ্যায়। ২৫ মার্চ নাটক ‘দ্য কাইট রানার’, নাট্যদল হাতিবাগান কাব্যকলা মনন সাংস্কৃতিক গোষ্ঠী, নির্দেশক প্রসেনজিৎ বর্ধন ও সুমিত কুমার রায়। ২৬ মার্চ নাটক ‘দুই বুড়োর রূপকথা, নাট্যদল উষ্ণিক, নির্দেশক ঈশিতা মুখোপাধ্যায়। ২৭ মার্চ নাটক বিকেল তিনটের সময়ে ‘আমি শুধু ফোন করতে এসেছিলাম, নাট্যদল আসানসোল চর্যাপদ, নির্দেশক রুদ্রপ্রসাদ চক্রবর্তী। সন্ধ্যা ৬.৩০ নাটক ‘জনশত্রু’, নাট্যদল রঙ্গাশ্রম, নির্দেশক সন্দীপ ভট্টাচার্য। ২৮ মার্চ নাটক ‘পরদেশী’, নাট্যদল চাকদহ নাট্যজন, নির্দেশক দেবব্রত বন্দ্যোপাধ্যায়। ২৯ মার্চ শেষ দিন নাটক ‘সে মায়াকানন’, নাট্যদল নটধা, নির্দেশক অর্ণ মুখোপাধ্যায়। নাট্যপ্রেমীদের উপস্থিতিতে ইতিমধ্যেই মিনার্ভা থিয়েটারে রাজ্যস্তরের নাট্যোৎসব ২০২২ জমে উঠেছে। বাংলার সাংস্কৃতিক মননের উৎকর্ষ নির্মাণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিনিয়ত বিভিন্ন সামাজিক অনুষ্ঠান ও সাংস্কৃতিক উৎসব পালনে আন্তরিক উৎসাহ দিয়ে আসছেন। মাননীয় মুখ্যমন্ত্রীর পরম স্নেহধন্য সাংস্কৃতিক জগতের প্রাণপুরুষ বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু প্রতিনিয়ত সাহিত্য ও সাংস্কৃতিক জগতকে সমৃদ্ধ করছেন তাঁর গভীর মেধা ও মনন দিয়ে। পশ্চিমবঙ্গের মুখ উজ্জ্বল করছেন তিনি সর্বত্র।
ব্রাত্য বসু একজন স্বনামধন্য নাট্যকার, নাট্য পরিচালক, অভিনেতা ও চলচ্চিত্র-নির্মাতা । তাঁর অনন্য কাজের জন্য বাংলা ও বাঙালি গর্বিত। ইতিমধ্যেই ব্রাত্য বসুর নির্মিত কয়েকটি চলচ্চিত্র বিশ্বের বহু দর্শকের মনজয় করেছে এবং বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *