Spread the love

ব্যক্তিজীবনে ও সমাজ জীবনে মানবিক মূল্যবোধ চর্চার গুরুত্ব; আলোচনার আয়োজনে ওয়েস্টার ইন্ডিয়া

শুভ ঘোষ,

: মানবিকতা! এই মানবিকতার সাথে আরেকটি শব্দ ওতপ্রোতভাবে জড়িত তা হলো মূল্যবোধ। ব্যক্তিজীবনে ও সমাজ জীবনে মানবিক মূল্যবোধ প্রত্যেক শুভবুদ্ধি সম্পন্ন মানুষের মধ্যে বর্তমান।
এই মূল্যবোধ নিয়ে বিভিন্নভাবে বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত হয় সেমিনার। তেমনি ব্যক্তিজীবনে ও সমাজ জীবনে মানবিক মূল্যবোধ চর্চার গুরুত্ব নিয়ে ওয়েস্টার ইন্ডিয়া ( OYSTER INDIA) বৃহস্পতিবার ২৪ শে মার্চ রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার গোলপার্কে একটি আলোচলাসভা আয়োজন করে । উপস্থিত ছিলেন রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার গোলপার্কের সম্পাদক স্বামী সুপর্ণানন্দজি মহারাজ, বিশিষ্ট হিউম্যান রিসোর্স কনসালটেন্ট বনানী মুখার্জি, ডাক্তার বিজয় জ্যাকব, ঋত্বিক মুখার্জি প্রমুখ।
স্বামীজি বলেন, ‘আমরা যখন নিজেকে নিজেদের সাথে তুলনা করি তখন আমাদের মধ্যে থেকে প্রচুর সম্ভাবনা উঠে আসে। আমিই ভালো থাকবো ভালো খাব ভালো পড়বো- এই স্বার্থপরতা আমাদের ত্যাগ করতে হবে । নিঃস্বার্থভাবে কাজ করা হলো সবচেয়ে বড় মূল্যবোধ। যারা অন্যের জন্য বাঁচে তারাই জীবিত । বিশেষ করে ছাত্রছাত্রীদের মধ্যে মূল্যবোধের বিষয়টি অবশ্যই থাকতে হবে না হলে সমাজ অচল হয়ে পড়বে’।
ওয়েস্টার ইন্ডিয়ার ফাউন্ডার সেক্রেটারি ডা জাকির হোসেন লস্কর বলেন , ‘আমাদের এই প্রতিষ্ঠান বেশিদিনের নয় কিন্তু আমরা ছাত্র-ছাত্রীর মনোভাব এবং পড়াশুনার উপর বিশেষ করে কাজ করে যাচ্ছি। বিভিন্ন জায়গায় সেমিনার করে আমরা মূল্যবোধের বিষয়টিকে জাগরন করার চেষ্টা করছি। বিভিন্ন সময় বিভিন্ন মানসিকতার মানুষের সঙ্গে আমাদেরও পরিচয় হয় তার ফলে মানুষের মধ্যেই মূল্যবোধের বিষয়টি কতটা রয়েছে সে বিষয়েও ভালোভাবে আমরা বুঝতে পারি’।
ওয়েস্টার ইন্ডিয়ার দ্বারা আয়োজিত ভিডিও বক্তৃতার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল তার পুরস্কার বিতরণ করা হয় এই সভাতে। দুটি বিভাগে ভিডিও বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। বিভাগ ক: সপ্তম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জন্য এবং বিভাগ : খ বিভাগটি ছিল সর্বসাধারণের জন্য।
৩০০ টিরও বেশি ভিডিও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সেখান থেকে বিভাগ ক এবং খ জন্য ১০ জন করে বিজয়ীদের পুরস্কৃত করা হয়। তাদের সকলের জন্য ছিল শংসাপত্র, পদক এবং নগদ পুরস্কার। এই অনুষ্ঠানে দশটি স্বেচ্ছাসেবী সংগঠন কে এবং বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকদের সংবর্ধনা জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *