Spread the love

ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকের নিকট স্মারকলিপি প্রদান, কৃষক ও খেতমজুর সংগঠনের

সেখ রিয়াজুদ্দিন বীরভূম:- বীরভূম জেলার বোলপুর ব্লক এলাকায় বর্গাদার, পাট্টাদারদের উচ্ছেদ।আদিবাসী সম্প্রদায়ের রেকর্ডভুক্ত জমি বেআইন ভাবে অনাদিবাসীদের নামে স্থানান্তর। কৃষি জমিকে অ-কৃষি। জাল দলিলের মাধ্যমে রেকর্ড সংশোধন ও নামপত্তন সহ একাধিক দূর্নীতি বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণের দাবিতে বোলপুর ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকের নিকট স্মারকলিপি প্রদান করা হয় বামপন্থী কৃষক ও খেতমজুর সংগঠনের পক্ষ থেকে সোমবার।
উল্লেখ্য, ৫ই আগস্ট বোলপুরের ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের তৎকালীন আধিকারিক সঞ্জয় রায়ের মাথায় পিস্তল ঠেকিয়ে জমির রেকর্ড করে দেওয়ার হুমকি দেয় জমি মাফিয়ারা।সেই ঘটনার পর স্থানীয় থানার পক্ষ থেকে একজন অস্ত্রধারী পুলিশ কনস্টেবল এবং দুজন সিভিক ভলেন্টিয়ার মোতায়েন করা হয় ব্লক ভূমি অধিকারীকের নিরাপত্তার জন্য।
প্রসঙ্গত,কোথাও আদিবাসী জমি হস্তান্তর হয়ে গিয়েছে সাধারণের নামে।আবার কোথাও চরিত্র বদল হয়েছে বর্গা জমির । এরকম অভিযোগ নিয়ে বামপন্থী কৃষক ও খেতমজুর সংগঠনের পক্ষ থেকে দপ্তরের সামনে বিক্ষোভ প্রদর্শন করে। ভূমি সংস্কার দপ্তরে বিক্ষোভকারীদের আটকে দিলে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের শুরু হয় ধস্তাধস্তি। বোলপুরের ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়।পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ছুটে আসে বোলপুর থানার পুলিশ।
সিপিআইএম নেতা বকুল ঘরুই জানান, বোলপুরের ভূমি সংস্কার দপ্তর দুর্নীতির আখরায় পরিণত হয়েছে। গরীব মানুষের পাট্টা ও বর্গা জমির রেকর্ড পরিবর্তন হয়ে যাচ্ছে। নিয়মকে বুড়ো আঙ্গুল দেখিয়ে জমির শ্রেণী পরিবর্তন হচ্ছে, এমনকি বাদ যাচ্ছে না জলাভূমিও। অন্যদিকে বোলপুরের ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক সঞ্জয় কুমার দাস জানান, আমি সদ্য এই পদে যোগদান করেছি। স্মারকলিপি পেয়েছি। অভিযোগ গুলি খতিয়ে দেখা হবে এবং অভিযোগ সঠিক হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *