Spread the love

ভারতে সরকারী ব্যাঙ্কগুলির মুনাফা ঊর্দ্ধমুখী:

পার্থপ্রতিম সেন (প্রাক্তন চেয়ারম্যান পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাংক)

গত কয়েক বছরে সংযুক্তিকরণের মাধ্যমে আমাদের দেশে সরকারি ব্যাঙ্কের সংখ্যা ২৮ (আটাশ) থেকে ১২ (বারো)তে নেমে এসেছে।

তাছাড়া গত কয়েক বছর কেন্দ্রীয় সরকার সরকারি ব্যাঙ্কগুলিকে লাগাতার পুঁজির জোগান দিয়েছে এবং সাথে সাথে ব্যাঙ্কের নীতি, পদ্ধতি এবং প্রক্রিয়াগত অনেক সংস্কার সাধন করেছে। ফলস্বরূপ সরকারি ব্যাঙ্কগুলির কর্মদক্ষতা ও আর্থিক অবস্থার প্রভূত উন্নতি হয়েছে।

২০২২-২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিক অর্থাৎ জুলাই – সেপ্টেম্বর ত্রৈমাসিকে ১২ টি সরকারি ব্যাঙ্কের নিট মুনাফা দাঁড়িয়েছে ২৫,৬৮৫ কোটি টাকা যা গত ত্রৈমাসিকের (এপ্রিল – জুন, ২০২২) নিট মুনাফার তুলনায় ৭৬.৮০ শতাংশ বেশি। উল্লেখ্য গত ত্রৈমাসিকে ১২ টি সরকারি ব্যাঙ্কের নিট মুনাফা হয়েছিল ১৫,৩০৭ কোটি টাকা।

এই মুনাফা বৃদ্ধির কারণ হিসেবে ব্যাঙ্কসূত্রে জানা গেছে যে ব্যাঙ্কগুলির নিট সুদের আয় পর্যাপ্ত পরিমাণে বেড়েছে।

ব্যাঙ্কের মূল ব্যবসা হল ঋণ গ্ৰহীতাদের কাছ থেকে সুদ আদায় এবং ব্যাঙ্কের আমানতকারীদের সুদ প্রদান করা। ঋণের উপর সুদের হার আমানতের উপর সুদের হার থেকে কিছুটা বেশি থাকে এবং তার ফলে ব্যাঙ্কের নিট সুদের আয় হয়।

অতি সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক ধাপে ধাপে রেপো রেট বাড়িয়েছে মোট ১৯০ বেসিস পয়েন্ট যার ফলে বর্তমানে রেপো রেট দাঁড়িয়েছে ৫.৯০ শতাংশে। উল্লেখ্য রেপো রেট হল সেই সুদের হার যে হারে রিজার্ভ ব্যাঙ্ক বাণিজ্যিক ব্যাংকগুলিকে ঋণ দিয়ে থাকে।

রেপো রেট বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাঙ্কগুলি ঋণ দেয়ার ক্ষেত্রে সুদের হার যত বাড়িয়েছে আমানতের ক্ষেত্রে সুদের হার ততটা বাড়ায়নি তার ফলে ব্যাঙ্কগুলির নিট সুদের হার বেড়েছে। উল্লেখ্য ঋণের ও আমানতের ক্ষেত্রে সুদ বাড়ানো কমানোর দায়িত্ব থাকে ব্যাঙ্কের এলকো বা এসেট লায়েবিলিটি ম্যানেজমেন্ট কমিটির উপর।

তাছাড়া গত ত্রৈমাসিকের সময়কাল ছিল উৎসবপূর্ব মরশুম। তাই আমানত বৃদ্ধির তুলনায় ব্যাঙ্কগুলির ঋণবৃদ্ধির হার অনেক বেশি ছিল এবং সেটাও ব্যাঙ্কগুলিকে নিট মুনাফা বৃদ্ধিতে বিশেষ সাহায্য করেছে। তাছাড়া ব্যাঙ্কের এনপিএ বা অনুৎপাদক সম্পদ কমে বেশ স্বস্তিজনক অবস্থায় আছে এবং সেটাও ব্যাঙ্কগুলির মুনাফা বৃদ্ধির কারণ।

তবে ব্যাঙ্কগুলি ডিপোজিট ফান্ড বা আমানতের রাশি থেকেই লোন বা ঋণ দিয়ে থাকে, তাই আমানত বৃদ্ধি না হলে ঋণ বৃদ্ধি করতে ব্যাঙ্কগুলি অসুবিধার সম্মুখীন হয়।

এই কারণে গত কিছুদিন ধরে দেখা যাচ্ছে সরকারি ব্যাঙ্কগুলি আমানতের উপর নতুন করে সুদের হার বাড়াচ্ছে।

দেশের বিত্তমন্ত্রী নির্মলা সীতারমণ এই উৎসাহব্যঞ্জক আর্থিক সাফল্যে খুশি ব্যক্ত করে গত সোমবার সরকারি ব্যাঙ্কগুলির প্রশংসা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *