Spread the love

অনুষ্ঠিত হলো পঞ্চবান কবিতা উৎসব,

সূচনা গাঙ্গুলি,

    বাংলা কাব্য-সাহিত্যকে পাঠকের কাছে  আকর্ষণীয় করে তোলার জন্য কাব্য জগতে নতুন নতুন ধারা নিয়ে গবেষণা করে চলেছেন কবি-সাহিত্যিকরা। তাদের হাত ধরে সংযোজন ঘটছে নতুন ধারার। যার সাম্প্রতিক সংযোজন হলো 'পঞ্চবান'। 

    এই নতুন ধারাকে সবার সামনে তুলে ধরার জন্য পঞ্চবান কাব্য চর্চা পর্ষদের উদ্যোগে ৩ রা জুলাই শিয়ালদহের 'কৃষ্ণচন্দ্র ঘোষ মেমোরিয়াল ট্রাস্ট ভবন'-এ আয়োজিত হয় দ্বিতীয় বর্ষ 'পঞ্চবান কবিতা উৎসব- ২০২২'। 

     কানায় কানায় পরিপূর্ণ সুসজ্জিত হলে দুই শতাধিক কবি-সাহিত্যিকের উপস্থিতিতে একাধিক কবি স্বরচিত কবিতা পাঠ করেন। প্রবীণ কবিরা কাব্য-সাহিত্য সম্পর্কে তাদের সুচিন্তিত মতামত নবীন প্রতিভাদের সামনে তুলে ধরেন এবং নতুন ঘরানার কাব্য সৃষ্টির দিকে মনোনিবেশ করার জন্য পরামর্শ দেন। একইসঙ্গে তারা 'পঞ্চবান' কাব্য স্রষ্টা সুশান্ত বাবুর ভূয়সী প্রশংসা করেন। তিন ঘণ্টার এই অনুষ্ঠানটি এক সময় অন্য উচ্চতায় পৌঁছে যায়।

      অনুষ্ঠানে প্রকাশিত হয় ২২৫ জন কবির ৪৫০ টি কবিতা সম্বলিত 'পঞ্চবান সংকলন'। উদ্যোক্তাদের পক্ষ থেকে  উপস্থিত প্রত্যেক কবির হাতে তুলে দেওয়া 'পঞ্চবান' কবিতা সংকলন ও একটি করে  মেমেণ্টো। প্রসঙ্গত অনুষ্ঠানে শুধু বাংলা নয় আসাম, ত্রিপুরা ও সুদূর বাংলাদেশ থেকেও বেশ কয়েকজন কবি উপস্থিত ছিলেন।

      এর আগে প্রদীপ প্রজ্বলিত করে অনুষ্ঠানের শুভ সূচনা করেন বিশিষ্ট কবি তথা অধ্যাপিকা ডক্টর কৃষ্ণা বসু। তার দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেন মঞ্চে উপস্থিত অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।গলায় উত্তরীয় পড়িয়ে উদ্যোক্তাদের পক্ষ থেকে তাদের বরণ করে নেওয়া হয়।

   কৃষ্ণা দেবী ছাড়াও অনুষ্ঠানে   উপস্থিত ছিলেন সাহিত্যিক-সাংবাদিক বরুন চক্রবর্তী ও অংশুমান চক্রবর্তী, সাহিত্যিক  দিলীপ রায়, কবি শঙ্খচূড় চক্রবর্তী ও প্রদীপ আচার্য্য, সাহিত্যবন্ধু  নিগমানন্দ মণ্ডল মণ্ডল  প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন 'পঞ্চবান' কাব্য স্রষ্টা কবি-সাহিত্যিক সুশান্ত ঘোষ ।

    তার ডাকে সাড়া দিয়ে যেভাবে বিভিন্ন প্রান্ত থেকে কবি-সাহিত্যিকরা উপস্থিত হয়েছেন তার জন্য সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে সুশান্ত বাবু বলেন - পঞ্চবান কাব্যের বয়স মাত্র দু'বছর। এরমধ্যেই যেভাবে দেশ-বিদেশে  এটা নিয়ে বাঙালি কবিদের মধ্যে চর্চা চলছে সেটা সত্যিই অভাবনীয়। হয়তো ভবিষ্যতে সৃষ্টি হবে নতুন ঘরানা এবং দিনের শেষে সমৃদ্ধ হবে বাংলা কাব্য জগত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *