Spread the love

দিল্লি বইমেলায় রাজ্যসভার সাংসদ জহর সরকারের হাতে উদার আকাশ

দিল্লি বইমেলায় রাজ্যসভার সাংসদ জহর সরকারের হাতে উদার আকাশ এবং উদার আকাশ থেকে প্রকাশিত অমল সরকারের লেখা ‘বাবরি ধ্বংসের তিন দশক ষড়যন্ত্র সুবিধাবাদের আখ্যান’ তুলে দিলেন প্রকাশক ফারুক আহমেদ।
২১ বছর ধরে ঘটকপুকুর থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে ‘উদার আকাশ’ সাহিত্য পত্রিকা। উদার আকাশ প্রকাশন সংস্থা হিসেবে দাগ কেটেছে বেশ কিছু গবেষণামূলক গ্রন্থ প্রকাশ করে। ইতিমধ্যেই ১২৩ টি বই প্রকাশ পেয়েছে ‘উদার আকাশ’ প্রকাশন থেকে। দিল্লি বইমেলায় উদার আকাশ এবছর প্রথম স্টল পেলো। ২৪ থেকে ২৭ মার্চ দিল্লি বইমেলা মুক্তধারা, বঙ্গ সংস্কৃতি ভবনে জমে উঠে। বঙ্গ সংস্কৃতি উৎসব ও বইমেলায় উপস্থিত ছিলেন পবিত্র সরকার, কবি সুবোধ সরকার, রাজ্যসভার সাংসদ জহর সরকার, সৈয়দ হাসমত জালাল, সাংবাদিক জয়ন্ত ঘোষাল, তপন সেনগুপ্ত, সারাংশু সিংহ প্রমুখ।

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের গবেষক ও উদার আকাশ প্রকাশন সংস্থার কর্ণধার ফারুক আহমেদ চারদিন মেলায় উপস্থিত ছিলেন। তিনি বলেন, দিল্লি বইমেলায় অংশ নিয়ে বহু বিচিত্র অভিজ্ঞতা হয়েছে। দিল্লিতে প্রায় কুড়ি লক্ষ বাঙালির অস্তিত্ব রয়েছে। আন্তর্জাতিক কলকাতা বইমেলাতেও এবছর ভালো বিক্রি হয়েছে উদার আকাশ পত্রিকা ও প্রকাশনের বিভিন্ন গ্রন্থ। উদার আকাশ বইমেলা সংখ্যা সহ ১৩ টি নতুন বই উদার আকাশ থেকে প্রকাশিত হয়েছে এবার। কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রন্থ পাঠক দরবারে সমাদৃত হয়েছে, এতেই আমাদের প্রসায় সার্বিক সার্থকতা পেলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *