Spread the love

দল নাট্যগোষ্ঠীর উদ্দ্যোগে ‘বনায়ন’ কর্মসূচী

সুদীর্ঘ কাল ধরে শান্তিনিকেতন সবুজ বনায়নের একটি অন্যতম স্থান হিসেবে প্রসিদ্ধ। গুরুদেব পূর্ববর্তী সময়ে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের আশীর্বাদধন্য শরঝোপবেষ্টিত রাঁঢ় অঞ্চলের কাঁকুড়ে লাল মাটির এই বিস্তীর্ণ ভূমিতে বৃহৎবৃক্ষের (ফুল, ফল, ভেষজ ও অন্যান্য) এই বিপুল আয়োজন যেন আজ এক রূপকথা।

বিশ্বায়নের এই মহা দুর্যোগকালে সবুজায়ন নিয়ে বিশ্বজুড়ে যখন নানামূখী তোড়জোড় চলছে তখন শান্তিনিকেতনের এই সবুজ ছায়াতলের আশ্রয়ে বসে থেকে আমাদের মনে হয়েছে ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে হলে সবুজায়নের পাশাপাশি এখন আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন ‘বনায়নের’।

সেই উদ্দেশ্যকে মাথায় রেখে আমরা ‘দল নাট্যগোষ্ঠী’ প্রতি বছরের মত এবারেও শান্তিনিকেতনের নানা স্থানে বৃক্ষরোপনের পাশাপাশি প্রথম বারের মত গুরুত্ব সহকারে শুরু করেছি আমাদের ‘বনায়ন’ কর্মসূচী। সেই লক্ষ্যে গ্রীষ্মকালের যেসব ফল পাওয়া যায় সেগুলোর বীজ আমাদের আশেপাশের বাড়ি-ঘর থেকে সংগ্রহ করি। প্রথম বছরের উদ্দ্যোগ হিসেবে গত 24 আগষ্ট 2024 তারিখে শান্তিনিকেতনকে ঘিরে রাখা ক্যানেলের প্রান্ত ছুঁয়ে গড়ে উঠা সোনাঝুরি বৃক্ষ পরিবেষ্টিত ‘সোনাঝুরি জঙ্গলে’ আমরা ‘দল নাট্যগোষ্ঠী’ প্রথম বারের মত ‘দিগন্তপল্লী মাতৃ সংঘের’ সহযোগিতায় রোপন করলাম প্রচুর ফলবৃক্ষের চারা। আমাদের বিশ্বাস আজকের এই শিশু গাছেরা নিজের আনন্দে জঙ্গলের এই ঘন সবুজ পরিবেশে একদিন নিশ্চয়ই বৃহৎ ফলবৃক্ষে পরিণত হবে।

আশা করি আমাদের এই উদ্দ্যোগ আগামীতে শান্তিনিকেতন জুড়ে ছড়িয়ে থাকা বিভিন্ন খোলা জায়গায় ‘বনায়ন’ নিয়ে নতুন কিছু ভাবনার পথ দেখাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *